kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

পঞ্চম শ্রেণি

বাংলা

মো. নূরুন্নবী বাবু, সহকারী শিক্ষক, শাহজাহানপুর রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়, ঢাকা

১৬ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সুন্দরবনের প্রাণী

গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

    ক) ক্যাঙ্গারু কোথায় দেখা যায়?

    উত্তর : ক্যাঙ্গারু অস্ট্রেলিয়ায় দেখা যায়। এটি আজব প্রাণীদের মধ্যে অন্যতম। এদের সামনের পা দুটি বড় হওয়ায় লাফিয়ে লাফিয়ে চলাচল করে। একমাত্র অস্ট্রেলিয়ার পরিবেশই ক্যাঙ্গারুর জন্য উপযুক্ত। আর অস্ট্রেলিয়ার বরফপ্রধান এলাকাই ওদের বসবাসের উপযোগী বলে এদের শুধু অস্ট্রেলিয়াতেই দেখা যায়।

    খ) সুন্দরবনে কি গণ্ডার পাওয়া যায়?

    উত্তর : সুন্দরবনে এখন আর গণ্ডার পাওয়া যায় না। আজ থেকে প্রায় ৩০০ বছর আগে সুদূর অতীতে সুন্দরবনে অসংখ্য গণ্ডার পাওয়া যেত। একসময় রাজা প্রতাপাদিত্য তাঁর যৌবনকালে গণ্ডার শিকারে অত্যন্ত দক্ষ ছিলেন। তারপর সময়ের পরিক্রমায় নানা প্রতিকূল পরিবেশ, পরিবেশের ভারসাম্যহীনতা, অবাধে গণ্ডার নিধন ও মানুষের লোভের কারণে সুন্দরবনে গণ্ডার বিলুপ্ত হয়েছে।

    গ) বাংলাদেশে হাতি কোন অঞ্চলে দেখা যায়?

    উত্তর : বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে হাতি দেখা যায়। বাংলাদেশের বনজঙ্গলে যেসব প্রাণী বসবাস করে তাদের মধ্যে হাতি অন্যতম। হাতি স্থলজ প্রাণীদের মধ্যে সবচেয়ে বড় চতুস্পদ প্রাণী। এরা বেশ শক্তিশালী। একসময় বাংলাদেশের সুন্দরবনে প্রচুর হাতি দেখা যেত। প্রতিকূল পরিবেশের কারণে হাতি এখন বিরল।

    ঘ) শকুন কিভাবে মানুষের উপকার করে?

    উত্তর : আমাদের দেশে একসময় প্রচুর শকুন ছিল। সব সময় আকাশে শকুন উড়ে বেড়াত। কিন্তু প্রতিকূল পরিবেশের কারণে বর্তমানে শকুন তেমন একটা দেখা যায় না। শকুন যাবতীয় অখাদ্যকে নিজের খাদ্য হিসেবে বিবেচনা করে। শকুন মৃত প্রাণী খায়। বিভিন্ন মৃত প্রাণী খেয়ে শকুন পরিবেশ সুস্থ রাখে। এতে আমাদের চারপাশের পরিবেশ পরিচ্ছন্ন ও নিরাপদ থাকে। মানুষের পক্ষে যা কিছু ক্ষতিকর, সেই সব আবর্জনা খেয়ে শকুন আমাদের চারপাশ বসবাসের উপযোগী রাখে। আর এভাবেই নোংরা আবর্জনা দূর করে শকুন মানুষের উপকার করে।

    ঙ) রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে পাঁচটি বাক্য লেখো।

    উত্তর : বাংলাদেশের সুন্দরবনে আজ থেকে অনেক আগে হাজার হাজার বাঘ ছিল। অবাধে বাঘ শিকার, প্রতিকূল প্রাকৃতিক পরিবেশ, প্রাকৃতিক দুর্যোগসহ নানা কারণে এখন বাঘের সংখ্যা ৫০০-এর নিচে নেমে এসেছে। পৃথিবীর অনেক দেশে বিভিন্ন ধরনের বাঘ রয়েছে। তবে বিশ্বের সেরা বাঘ হলো রয়েল বেঙ্গল টাইগার। গায়ের শক্তি, সামর্থ্য, হিংস্রতা, বুদ্ধিমত্তা ও সৌন্দর্য্যের দিক থেকে এ বাঘের কোনো প্রতিদ্বন্দ্বী নেই।



সাতদিনের সেরা