kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

সিটি করপোরেশন

[নবম-দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ের সপ্তম অধ্যায়ে সিটি করপোরেশনের উল্লেখ আছে]

৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিটি করপোরেশন

সিটি করপোরেশন বাংলাদেশের মহানগরগুলোর স্বায়ত্তশাসন ব্যবস্থার একক। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ (২০০৯ সালের ৬০ নম্বর আইন) অনুসারে বর্তমানে সিটি করপোরেশন গঠনের জন্য আটটি শর্ত পূরণ করতে হয়। যেমন—বিদ্যমান পৌর এলাকার জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৩০০০ জন, স্থানীয় আয়ের উৎস বার্ষিক পাঁচ কোটি টাকা, প্রস্তাবিত এলাকায় শিল্পপ্রতিষ্ঠান এবং বাণিজ্যিকভাবে পৌর এলাকাটি গুরুত্বপূর্ণ হতে হয়, ভৌত অবকাঠামোগত সুবিধা যা ভবিষ্যতে সম্প্রসারণ করা যাবে, বিদ্যমান পৌরসভার বার্ষিক আয় ন্যূনতম ১০ কোটি টাকা, আয়তন কমপক্ষে ২৫ বর্গকিলোমিটার এবং সিটি করপোরেশন প্রতিষ্ঠার বিষয়ে অনুকূল জনমত থাকতে হয়।

আগে ঢাকা সিটি করপোরেশন নামের একটি সিটি করপোরেশন ছিল। ২০১১ সালের ২৯ নভেম্বর স্থানীয় সরকার সিটি করপোরেশন (সংশোধনী) বিল-২০১১ পাসের মাধ্যমে ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নামের দুটি সিটি করপোরেশন হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্তমান মেয়র আতিকুল ইসলাম এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্তমান মেয়র শেখ ফজলে নূর তাপস। এ ছাড়া ঢাকা বিভাগে গাজীপুর সিটি করপোরেশন ও  নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নামের আরো দুটি সিটি করপোরেশন গঠিত হয়েছে।

বর্তমানে ঢাকা বিভাগ ছাড়াও বাকি বিভাগগুলোতে মোট আটটি সিটি করপোরেশন আছে। সেগুলো হলো— 

চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম সিটি করপোরেশন ও কুমিল্লা সিটি করপোরেশন, রাজশাহী বিভাগের রাজশাহী সিটি করপোরেশন, খুলনা বিভাগের খুলনা সিটি করপোরেশন, সিলেট বিভাগের সিলেট সিটি করপোরেশন, বরিশাল বিভাগের বরিশাল সিটি করপোরেশন, রংপুর বিভাগের রংপুর সিটি করপোরেশন ও ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ সিটি করপোরেশন।

সরাসরি নাগরিকদের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধি মেয়র, যিনি সিটি করপোরেশনের প্রধান। অনেকেই মেয়রকে নগরপিতা বলে থাকেন। তাঁকে সহযোগিতা করার জন্য রয়েছে সরাসরি নাগরিকদের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধি তথা কাউন্সিলর। প্রতিটি ওয়ার্ড থেকে একজন কাউন্সিলর নির্বাচিত হন এবং প্রতি তিন ওয়ার্ড থেকে একজন মহিলা কাউন্সিলর নির্বাচিত হন।

বর্তমান আইনানুসারে সিটি করপোরেশনের মেয়াদ বা কার্যকাল পাঁচ বছর। সিটি করপোরেশনের আয়তনের ভিত্তিতে কাউন্সিলরদের সংখ্যা কমবেশি হতে পারে। সিটি করপোরেশন মূলত পুরো শহরের দেখভালের জন্য কাজ করে থাকে।

   ইন্দ্রজিৎ মণ্ডল

মন্তব্য



সাতদিনের সেরা