kalerkantho

শুক্রবার । ১২ অগ্রহায়ণ ১৪২৭। ২৭ নভেম্বর ২০২০। ১১ রবিউস সানি ১৪৪২

সৃজনশীল প্রশ্ন

একাদশ-দ্বাদশ শ্রেণি - ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র

মো. রবিউল আউয়াল, প্রভাষক, ফিন্যান্স বিভাগ, নটর ডেম কলেজ, ঢাকা

২৩ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



একাদশ-দ্বাদশ শ্রেণি - ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র

নবম অধ্যায়

ইলেকট্রনিক ও আধুনিক ব্যাংকিং

 

১। মি. রাখসান একটি বাণিজ্যিক ব্যাংকের সঞ্চয়ী হিসাবের আমানতকারী। ব্যাংক তাঁকে একটি চেক বই ছাড়াও জরুরি লেনদেনের প্রয়োজনে একটি বিশেষ কার্ড সরবরাহ করে। তিনি উক্ত কার্ড ব্যবহার করে ATM বুথ থেকে অর্থ উত্তোলন এবং যাবতীয় কেনাকাটা সম্পন্ন করতে পারেন। অন্যদিকে তাঁর বন্ধু শিহাব আরেকটি ভিন্ন ধরনের কার্ড দিয়ে কেনাকাটা করেন। এ ধরনের কার্ড দিয়ে ঋণসুবিধা পাওয়া যায় এবং নির্দিষ্ট সীমা পর্যন্ত বাকিতে বা ধারে পণ্য ক্রয়ও করা যায়।

ক) ওয়ানস্টপ সার্ভিস কী?       ১

খ) বিক্রয়সেবা বিন্দু বলতে কী বোঝায়?                                 ২

গ) উদ্দীপকে মি. রাখসানের ব্যবহৃত কার্ডের ধরন কী? ব্যাখ্যা করো।                         ৩

ঘ) জীবনযাত্রার মান উন্নয়নের ক্ষেত্রে উদ্দীপকে মি. রাখসানের ব্যবহৃত কার্ডের তুলনায় মি. শিহাবের কার্ডটি কি তুমি উত্তম মনে করো? মতামত দাও।      ৪

উত্তর :

ক) ওয়ানস্টপ সার্ভিস বলতে গ্রাহক একজন ব্যাংক কর্মকর্তার কাছে গিয়ে তার প্রয়োজনীয় সব সার্ভিস পাওয়াকে বোঝায়।

খ) বিক্রয়সেবা বিন্দু ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত একটি ইলেকট্রনিক ব্যাংকিং সেবা, যার মাধ্যমে গ্রাহক তার সুবিধাজনক স্থানে সব ধরনের পণ্য ক্রয় ও মূল্য পরিশোধ করতে পারে।

বিক্রয় বিন্দু ব্যবস্থায় পণ্য বা সেবার মূল্য তাত্ক্ষণিকভাবে ক্রেতার হিসাবে ডেবিট এবং বিক্রেতার হিসাবে ক্রেডিট করা হয়। পণ্য বা সেবার মূল্য বাবদ গ্রাহক চেক প্রদান করলে বিক্রেতা তার যথার্থতা আগে যাচাই করে নেয়। যাচাইয়ের পর চেকটি যথার্থ হলে ব্যবসায়ী চেক গ্রহণ করে যন্ত্রের সাহায্যে প্রয়োজনীয় হিসাব ডেবিট বা ক্রেডিট করে মূল্য গ্রহণ করে।

গ) উদ্দীপকে মি. রাখসান ডেবিট কার্ড ব্যবহার করেছেন।

ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান তাদের গ্রাহককে চুম্বকভিত্তিক সাংকেতিক নম্বরযুক্ত এক বিশেষ ধরনের প্লাস্টিক কার্ড সরবরাহ করে। এ কার্ডকে ডেবিট কার্ড বলে। এ কার্ডের মাধ্যমে ইলেকট্রনিক পদ্ধতিতে অর্থ স্থানান্তর ও উত্তোলন করা সম্ভব হয়।

উদ্দীপকে মি. রাখসানের একটি সঞ্চয়ী হিসাব রয়েছে। ব্যাংক তাঁকে চেক বই ছাড়াও একটি বিশেষ কার্ড প্রদান করেছে। জরুরি লেনদেনের প্রয়োজনে তিনি এ কার্ড ব্যবহার করে ATM বুথ থেকে অর্থ উত্তোলন ও যাবতীয় কেনাকাটা সম্পন্ন করতে পারেন। ডেবিট কার্ড পণ্যমূল্য পরিশোধ, নগদ টাকা বা চেক বা ডেবিট কার্ডের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়। অর্থাৎ তাঁর এই বিশেষ কার্ডটি ডেবিট কার্ড।

ঘ) জীবনযাত্রার মান উন্নয়নের ক্ষেত্রে উদ্দীপকে মি. রাখসানের ব্যবহৃত ডেবিট কার্ডের তুলনায় মি. শিহাবের ব্যবহৃত ক্রেডিট কার্ডটি বেশি উত্তম বলে আমি মনে করি।

কম্পিউটার প্রযুক্তির মাধ্যমে গ্রাহকদের বিভিন্ন ব্যাংকিং সেবা প্রদান করাই ইলেকট্রনিক ব্যাংকিং। আধুনিক পরিচালনা ও সেবার মানোন্নয়নে ব্যাংক যেসব প্রযুক্তি ব্যবহার করছে, ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড এর মধ্যে অন্যতম।

উদ্দীপকে রাখসান ডেবিট কার্ড ব্যবহার করেন এবং তাঁর বন্ধু শিহাব ক্রেডিট কার্ড ব্যবহার করেন। ডেবিট কার্ডের মাধ্যমে রাখসান যেকোনো সময় ATM বুথ থেকে অর্থ উত্তোলন করতে পারেন। অন্যদিকে শিহাব তাঁর কার্ডটির মাধ্যমে ঋণসুবিধা পান এবং নির্দিষ্ট সীমা পর্যন্ত বাকিতে পণ্য ক্রয় করতে পারেন; কিন্তু রাখসান বাকিতে পণ্য ক্রয় বা ঋণসুবিধা পান না।

ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড উভয়ই পণ্যমূল্য পরিশোধ, নগদ টাকা বা চেকের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। ক্রেডিট কার্ডের মাধ্যমে বাকিতে পণ্য ক্রয় করা যায়। ফলে গ্রাহক তার প্রয়োজন অনুযায়ী যখন-তখন পছন্দ অনুযায়ী পণ্য কেনাকাটা করতে পারে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত হওয়ায় এর গ্রহণযোগ্যতা তুলনামূলকভাবে বেশি। পরবর্তী সময়ে গ্রাহক এ ঋণ নগদে বা মাসিক কিস্তিতে পরিশোধ করার সুযোগ পায়। সুতরাং বলা যায়, জীবনযাত্রার মান উন্নয়নের ক্ষেত্রে উদ্দীপকে মি. রাখসানের ব্যবহৃত কার্ডটির তুলনায় মি. শিহাবের কার্ডটি একটি নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত উত্তম বলে আমি মনে করি।

মন্তব্য



সাতদিনের সেরা