<p style="text-align: center;"><strong>বহু নির্বাচনী প্রশ্ন</strong></p> <p style="text-align: center;"><strong>প্রবন্ধ</strong></p> <p style="text-align: center;"><strong>চাষার দুক্ষু</strong></p> <p style="text-align: center;"><strong>রোকেয়া সাখাওয়াত হোসেন</strong></p> <p>১।  ক্ষেতে ক্ষেতে পুইড়া মরে কে?</p> <p>    ক) চাষি      খ) মহাজন</p> <p>    গ) শ্রমিক      ঘ) চাষির স্ত্রী</p> <p>২।  দেড়শ বছর পূর্বে ভারতবাসী কী ছিল?</p> <p>    ক) অসহায়     খ) বর্বর</p> <p>    গ) দরিদ্র      ঘ) ধনী</p> <p>৩।  রোকেয়ার মতে কারা নবাবি হালে থাকে?</p> <p>    ক) চাষিরা             খ) চাষির স্ত্রীরা</p> <p>    গ) পাটকল-চটকলের কর্মীরা  ঘ) ধনীরা</p> <p>৪।  ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে চাষিদের মধ্যে কোন বিষয়টি ফুটে উঠেছে?</p> <p>    ক) সচেতনতা           খ) প্রতিবাদ</p> <p>    গ) সহ্যক্ষমতা           ঘ) তীব্র ক্ষোভ</p> <p>৫।  রোকেয়ার মতে আমাদের বঙ্গভূমি কী রকম?</p> <p>    ক) সুজলা-সুফলা     খ) দুর্দশাগ্রস্ত</p> <p>    গ) শোচনীয়            ঘ) সভ্য</p> <p>৬।  সাত-ভায়া গ্রামটি কিসের তীরে অবস্থিত?</p> <p>    ক) নদী           খ) পুকুর</p> <p>    গ) সমুদ্র          ঘ) নদ</p> <p>৭।  লর্ড কারমাইকেল কোন জাতির প্রতিনিধি?</p> <p>    ক) ফরাসি         খ) পাকিস্তানি</p> <p>    গ) ভারতীয়        ঘ) ইংরেজ</p> <p>৮।  ‘ভারতবাসী এখন জ্ঞান-বিজ্ঞানে অনেক উন্নত।’ উদ্দীপকের সঙ্গে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কিভাবে তুলনা করা যায়?</p> <p>    ক) সমৃদ্ধি বর্ণনায়     খ) সভ্যতা বর্ণনায়</p> <p>    গ) বন্দনা করায়     ঘ) বিশেষ কৌশল ধারণ করায়</p> <p>৯।  রোকেয়ার মতে আজ কার পেটে ভাত নেই?</p> <p>    ক) চাষির          খ) মহাজনের</p> <p>    গ) শ্রমজীবীর       ঘ) শোষকের</p> <p>১০। প্রাবন্ধিক রোকেয়া তাঁর রচনায় চাষির দারিদ্র্যকে প্রাধান্য দিয়েছেন কেন?</p> <p>    ক) সচেতনতা সৃষ্টিতে      খ) গভীর মমত্বে</p> <p>    গ) চাষির প্রতি সুদৃষ্টি দিতে  ঘ) দেশ রক্ষায়</p> <p>১১। প্রাবন্ধিক রোকেয়া প্রবন্ধের শুরুতেই ভারতের সভ্যতা বর্ণনা করেছেন কেন?</p> <p>    ক) কৌশল হিসেবে       খ) সুনাম গাইতে</p> <p>    গ) মর্যাদাশীল করতে      ঘ) ভারতীয়রা সভ্য বলে</p> <p>১২। চাষির উদরে অন্ন নেই কেন?</p> <p>    ক) শোষণের ফলে        খ) শাসনের ফলে</p> <p>    গ) অবহেলায়       ঘ) বঞ্চনার ফলে</p> <p>১৩। কৃষক কন্যা জমিরন রাজবাড়িতে যেত কেন?</p> <p>    ক) কাজ করতে      খ) রানির চুলে তেল দিতে</p> <p>    গ) চুলে তেল দিতে   ঘ) খাবার আনতে</p> <p>১৪। চাষিদের সভ্য হওয়া বলতে কী বোঝানো হয়েছে?</p> <p>    ক) অলস হওয়া      খ) বিলাসী হওয়া</p> <p>    গ) সচেতন হওয়া     ঘ) আধুনিক হওয়া</p> <p>১৫। চাষির সহ্য শক্তিতে যে বিষয়টি নিহিত—</p> <p>    i. শোষণ</p> <p>    ii. দুর্বলতা</p> <p>    iii. নিঃস্বার্থ</p> <p>    নিচের কোনটি সঠিক?</p> <p>    ক) i            খ) i ও ii</p> <p>    গ) i ও iii      ঘ) i, ii ও iii</p> <p>১৬। রোকেয়ার মতে, এখন আমরা কী হয়েছি?</p> <p>    ক) অসভ্য             খ) স্বাধীন</p> <p>    গ) শোষণমুক্ত      ঘ) সভ্য</p> <p>১৭। কৃষককন্যা জমিরন চুলে তেল দিতে কোথায় যেত?</p> <p>    ক) সর্দার বাড়িতে     খ) মামার বাড়িতে</p> <p>    গ) রাজবাড়িতে      ঘ) বোনের বাড়িতে</p> <p>১৮। রংপুর অঞ্চলের পুরুষেরা কী পরিধান করত?</p> <p>    ক) ধুতি           খ) কৌপিন</p> <p>    গ) লুঙ্গি           ঘ) গজ</p> <p>১৯। রোকেয়ার মতে, এই কঠোর মহীতে কে শুধু সহ্য করতে এসেছে?</p> <p>    ক) দরিদ্র          খ) ভূমিহীন</p> <p>    গ) কৃষক          ঘ) শোষিত</p> <p>২০। রোকেয়ার মতে, শোষিত হওয়ার জন্য কে জন্মগ্রহণ করেছে?</p> <p>    ক) বঙ্গবাসী        খ) ভারতবাসী</p> <p>    গ) চাষি          ঘ) দুঃখী</p> <p>২১। নবাবি হালে থাকা কথাটি ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কাদের ক্ষেত্রে প্রযোজ্য?</p> <p>    ক) পাটকলের কর্মীদের খ) ব্যবসায়ীদের</p> <p>    গ) কৃষকের        ঘ) জমিদারদের</p> <p>২২। ‘ধান্য তার বসুন্ধরা যার’ উক্তিটি কাকে সমর্থন করে?</p> <p>    ক) বেগম রোকেয়া    খ) কাজী নজরুল ইসলাম</p> <p>    গ) রবীন্দ্রনাথ ঠাকুর   ঘ) আল মাহমুদ</p> <p>২৩। হাবীবা অবসর সময়ে নকশিকাঁথা সেলাই করে অতিরিক্ত অর্থ উপার্জন করে। এখানে হাবীবার মধ্যে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কোন বিষয়টি প্রতিফলিত হয়েছে?</p> <p>    ক) কর্মমুখিতা      খ) সচেতনতা</p> <p>    গ) সমৃদ্ধি চিন্তা      ঘ) অর্থের মোহ</p> <p>২৪। রোকেয়া চাষিদের অভাগা বলেছেন যে কারণে—</p> <p>    i. অসচেতন বলে</p> <p>    ii. শোষিত বলে</p> <p>    iii. ভাগ্য স্থির বলে</p> <p>    নিচের কোনটি সঠিক?</p> <p>    ক) i            খ) i ও ii</p> <p>    গ) ii ও iii     ঘ) i, ii ও iii</p> <p>২৫। চাষির শরীরে বস্ত্র জোটে না কেন?</p> <p>    ক) শোষণের ফলে        খ) শাসনের ফলে</p> <p>    গ) অসচেতনতার ফলে ঘ) বৈষম্যের শিকার বলে</p> <p>২৬। দেড়শ বছর পূর্বে ভারতবাসী অসভ্য বর্বর ছিল কেন?</p> <p>    ক) ঐশ্বর্য ছিল না বলে    খ) কৃষক ছিল বলে</p> <p>    গ) শিক্ষা ছিল না বলে     ঘ) সুবিধাবঞ্চিত ছিল বলে</p> <p><strong>    নিচের উদ্দীপকটি পড় এবং ২৭ ও ২৮ নং প্রশ্নের উত্তর দাও :</strong></p> <p>    সারা দিন রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে কৃষকেরা মাঠে সোনার ফসল ফলায়। কিন্তু তার যথার্থ মূল্য তারা পায় না। তাদের শ্রমে সমৃদ্ধি হয় শোষকের আর তারা শূন্য হাতে পড়ে থাকে।</p> <p>২৭। উদ্দীপকের সঙ্গে তোমার পঠিত কোন রচনার মিল রয়েছে?</p> <p>    ক) চাষার দুক্ষু      খ) আমার পথ</p> <p>    গ) বিড়াল         ঘ) নেকলেস</p> <p>২৮। এরূপ মিলের স্বরূপ—</p> <p>    i. শোষণ বর্ণনা</p> <p>    ii. কৃষকের দুঃখ বর্ণনা</p> <p>    iii. কৃষকের সমৃদ্ধি কামনা</p> <p>    নিচের কোনটি সঠিক?</p> <p>    ক) i ও ii       খ) i ও iii</p> <p>    গ) ii ও iii     ঘ) i, ii ও iii</p> <p>২৯। কত বছর পূর্বে ভারতবাসী অসভ্য বর্বর ছিল?</p> <p>    ক) ১০০ বছর     খ) ১২০ বছর</p> <p>    গ) ১৩০ বছর      ঘ) ১৫০ বছর</p> <p>৩০। বাঙালির সভ্যতাকে যারা অস্বীকার করে রোকেয়ার মতে তারা কী?</p> <p>    ক) বেঈমান        খ) বিশ্বাসঘাতক</p> <p>    গ) প্রতারক        ঘ) নিমকহারাম</p> <p><strong>    নিচের উদ্দীপকটি পড়ো এবং ৩১ ও ৩২ নং প্রশ্নের উত্তর দাও :</strong></p> <p>    রহীমা একজন গৃহবধূ। তার যথেষ্ট শক্তি-সামর্থ্য রয়েছে। কিন্তু সে তেমন কাজ করে না। নিজের ঘরের কাজ পর্যন্ত অন্যকে দিয়ে করায়।</p> <p>৩১। উদ্দীপকের রহীমা ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কাদের প্রতিনিধি?</p> <p>    ক) চাষার স্ত্রী       খ) জমিদারের স্ত্রী</p> <p>    গ) চাষার কন্যা      ঘ) জমিদারের কন্যা</p> <p>৩২। উক্ত প্রতিনিধিত্বের যথার্থতা-</p> <p>    i. অলসতা</p> <p>    ii. বিলাসিতা</p> <p>    iii. অনুকরণপ্রিয়তা</p> <p>    নিচের কোনটি সঠিক?</p> <p>    ক) i ও ii       খ) i ও iii</p> <p>    গ) ii ও iii     ঘ) i, ii ও iii</p> <p><strong>    নিচের উদ্দীপকটি পড়ো এবং ৩৩ ও ৩৪ নং প্রশ্নের উত্তর দাও :</strong></p> <p>    ‘সব সাধকের বড় সাধক আমার দেশের চাষা</p> <p>    দেশ মাতারই মুক্তিকামী দেশের সে যে আশা—</p> <p>৩৩। উদ্দীপকের সঙ্গে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কোন উক্তিটির সাদৃশ্য রয়েছে?</p> <p>    ক) ধান্য তার বসুন্ধরা যার   খ) চাষাই সমাজের মেরুদণ্ড</p> <p>    গ) চাষার দারিদ্র্য        ঘ) ধান ভানিতে শিবের গান</p> <p>৩৪। উভয় স্থানে ফুটে উঠেছে—</p> <p>    ক) চাষির দুঃখ          খ) চাষির বন্দনা</p> <p>    গ) চাষির বেদনা         ঘ) চাষির হতাশা</p> <p> </p> <p><strong>বহু নির্বাচনী প্রশ্নের উত্তর</strong></p> <p>১. ক ২. খ ৩. গ ৪. গ ৫. ক ৬. গ ৭. ঘ ৮. ক ৯. ক ১০. গ ১১. ক ১২. ক ১৩. গ ১৪. খ ১৫. খ ১৬.  ১৭. গ ১৮. খ ১৯. গ ২০. গ ২১. ক ২২. গ ২৩. ক ২৪. ২৫. ক ২৬. গ ২৭. ক ২৮. ক ২৯. ঘ ৩০. ঘ ৩১. ক ৩২. ঘ ৩৩. খ ৩৪. খ।</p>