kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

শালগাছ

[নবম-দশম শ্রেণির কৃষি শিক্ষা বইয়ের চতুর্থ অধ্যায়ে শালগাছের কথা উল্লেখ আছে]

২৪ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শালগাছ

শাল একটি বহুবর্ষজীবী পর্ণমোচীজাতীয় উদ্ভিদ। Dipterocarpaceae পরিবারের অন্তর্ভুক্ত শালগাছের বৈজ্ঞানিক নাম Shorea robusta. একসময় ভারতবর্ষের মোট বনভূমির এক বিশাল অংশ জুড়ে ছিল শালবন। বাংলাদেশে মোট শালবন এলাকা প্রায় ১ লাখ ২১ হাজার হেক্টর, যা দেশের বনভূমির প্রায় ৩২ শতাংশ। দেশে বেশির ভাগ শালগাছ রয়েছে গাজীপুর, টাঙ্গাইল ও ময়মনসিংহ জেলায়। এ ছাড়া কুমিল্লা জেলায় এবং দেশের উত্তরাঞ্চলের দিনাজপুর, ঠাকুরগাঁও, রংপুর ও রাজশাহী জেলাতেও বিক্ষিপ্তভাবে শালবন দেখা যায়।

শালগাছের উচ্চতা হয় ২৫ মিটার পর্যন্ত এবং পর্ণমোচীজাতীয় উদ্ভিদ হওয়ায় শীতকালে বেশির ভাগ গাছের পাতা ঝরে যায়। তারপর বসন্তে পাতা ও ফুলের সমারোহে ভরে ওঠে শালবন। গড়ন ও আকৃতির কারণে শালগাছের পাতা আলাদাভাবেই চেনা যায়। পাতা দেখতে আয়তাকার, পুরু, গোড়া চওড়া ও আগা চোখা ধরনের। বোঁটাহীন ফুলগুলোর পাপড়ি সংখ্যা ৫। এই গাছের বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে—গাছের গোড়া থেকেই নতুন চারা গজায়। এ কারণে শালগাছের আরেক নাম গজারি। শালবনের ভেতরে মাঝারি ঘনত্বের লতাগুল্ম এক ধরনের নিবিড় আচ্ছাদন তৈরি করে রাখে। বর্ষাকালে মাটির দুই-এক ফুট ওপরে বিভিন্ন ধরনের লতাগুল্মের ঠাসবুননে আরো ঘনবদ্ধ হয়ে ওঠে। এসবের ফাঁক গলেই গোড়ার চারাগুলো ধীরে ধীরে বড় হতে থাকে। তবে বনতলে মানুষের পদচারণ বেশি হলে বংশবৃদ্ধির এই প্রক্রিয়া বিঘ্নিত হয়।

শাল অতি গুরুত্বপূর্ণ দারুবৃক্ষ। এই গাছের কাঠ ধূসর রঙের, শক্ত ও টেকসই এবং বাকল অসমান। ভাল জাতের শালকাঠ বাড়িঘর তৈরি, বিদ্যুৎ ও টেলিফোনের খুঁটি, নৌকা ও রেলের স্লিপার তৈরি এবং অন্যান্য নির্মাণ কাজে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। শালগাছের কাণ্ড ‘শাল দামার’, ‘রাল’ বা ‘ধুম’ নামে পরিচিত এক ধরনের সুগন্ধি আঠার উৎস। এই আঠা নৌকার ছিদ্র বন্ধ করতে, কার্বন পেপার, টাইপ করার যন্ত্রের ফিতা, বার্নিশ এবং রং তৈরির উপাদান হিসেবে কাজে লাগে। ত্বকের রোগ নিরাময়ে প্রলেপ হিসেবে এর ব্যবহার রয়েছে। এ ছাড়া এর বীজ থেকে সংগৃহীত তেল ভোজ্য তেল হিসেবে এবং শুকনা ফলের গুঁড়া আমাশয় রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। চালের পিঠা তৈরিতে উপজাতীয় লোকরা শালগাছের পাতা ব্যবহার করে।

ইন্দ্রজিৎ মণ্ডল

মন্তব্য



সাতদিনের সেরা