kalerkantho

শুক্রবার । ৭ কার্তিক ১৪২৭। ২৩ অক্টোবর ২০২০। ৫ রবিউল আউয়াল ১৪৪২

হাতি

[একাদশ-দ্বাদশ শ্রেণির জীববিজ্ঞান দ্বিতীয় পত্র বইয়ের প্রথম অধ্যায়ে হাতির কথা উল্লেখ আছে]

৩০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাতি

হাতি বৃহত্তম স্থলচর স্তন্যপায়ী। এর বাংলা নামকরণ হাতি (হাত+ই) বা হস্তী (হস্ত+ঈ) প্রচলিত হওয়ার পেছনে কাজ করেছে মাথা থেকে নিচের দিকে ঝুলে আসা লম্বা শুঁড়। এরা প্রবোসিডিয়া (শূণ্ডধারী) বর্গের একমাত্র জীবিত বংশধর। হাতি গজ, হস্তী, করী ইত্যাদি নামেও পরিচিত।

হাতি তার শুঁড় ব্যবহার করে শ্বাস-প্রশ্বাস নেওয়া, পানি খাওয়া, জলকেলি ইত্যাদি প্রয়োজনীয় কাজ অনায়াসে সেরে নিতে পারে। পৃথিবীতে আফ্রিকান ঝাড় হাতি, আফ্রিকান বন হাতি ও এশিয়ান হাতি—এই তিন প্রজাতির হাতি বর্তমানে স্বীকৃত। আফ্রিকান হাতি সাহারা-নিম্ন আফ্রিকা, ঘন বনে ও মরুভূমিতে পাওয়া যায়। অন্যদিকে এশিয়ান হাতি ভারতেই সবচেয়ে বেশি পাওয়া যায়। এ ছাড়া বাংলাদেশ, ভুটান, কম্বোডিয়া, চীন, মালয়েশিয়া, মিয়ানমার, নেপাল, পাকিস্তান, থাইল্যান্ড ও ভিয়েতনামেও এই হাতি দেখা যায়।

আফ্রিকান হাতির মধ্যে পুরুষ ও মহিলা—উভয় প্রজাতিরই দাঁত থাকে; কিন্তু এশিয়ান হাতির মধ্যে শুধু পুরুষ হাতির দাঁত থাকে। ১২ বছর বয়সে এরা প্রজননক্ষম হয়। হাতির বাচ্চা মায়ের পেটে থাকে ২২ মাস। একটি বাচ্চা হওয়ার পর আড়াই থেকে চার বছর বিরতি দিয়ে সাধারণত মা হাতি আবার গর্ভধারণ করতে পারে। নবজাতক শিশু হাতির ওজন গড়ে প্রায় ১০৫ কিলোগ্রাম হয়। জন্মের ১৬ মাস পর থেকে শুঁড়ের দুই পাশে দাঁত গজাতে শুরু করে শিশু হাতির।

হাতি দলবদ্ধভাবে চলে। যোগ্যতার প্রমাণ দিয়ে বয়স্ক ও শক্তিশালী পুরুষ হাতি দলের নেতৃত্ব দেয়। একেকটি দলে সাধারণত ৫ থেকে ১৫টি করে হাতি থাকে। কচি বাঁশ, বিভিন্ন প্রকার গাছ, লতাপাতা, ঘাস, ফলমূল ইত্যাদি হাতির খুব প্রিয়। এরা দিনে ১৪-১৯ ঘণ্টা আহারের জন্য ব্যয় করে। একটি প্রাপ্তবয়স্ক হাতি প্রতিদিন গড়ে প্রায় ১৫০ কেজি খাদ্য ও ২১০ লিটার পানীয় গ্রহণ করতে পারে। হাতির লম্বা ও পাতলা এক জোড়া কান থাকে। এই কানে আছে রক্তের নালিকার একটি জটিল বিন্যাস। এই নালিকাগুলির মাধ্যমে হাতি দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে। একটি প্রাপ্তবয়স্ক হাতি লম্বায় সাধারণত ১০-১৩ ফুট হয়ে থাকে এবং এদের গড় ওজন পাঁচ থেকে সাত টন। এদের শুঁড়ের দৈর্ঘ্য প্রায় দুই মিটার। আমাদের যেমন দুইবার দাঁত ওঠে, সেই রকম হাতির দাঁত ওঠে ছয়বার। হাতির আয়ুষ্কাল ৬০-৭০ বছর।

ইন্দ্রজিৎ মণ্ডল

মন্তব্য



সাতদিনের সেরা