kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

এইচএসসি প্রস্তুতি ► তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

২৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জ্ঞা ন মূ ল ক  প্র শ্ন

প্রথম অধায়

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি : বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত

[গতকালের পর]

১।        ইন্টারনেট কী?

            উত্তর : ইন্টারনেট হলো পৃথিবীজুড়ে বিস্তৃত অসংখ্য নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত একটি বৃহৎ নেটওয়ার্ক ব্যবস্থা। অন্যভাবে বলা যায়, বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনেক নেটওয়ার্কের সমন্বিত ব্যবস্থার নামই ইন্টারনেট।

২।        Email কী?

            উত্তর : Electronic Mail কে Email বলা হয়। সনাতন ডাকব্যবস্থার পরিবর্তে ডিজিটাল ডাকব্যবস্থার পদ্ধতি হলো ইলেকট্রনিক মেইল বা      ই-মেইল।

৩।        আউটসোর্সিং কী?

            উত্তর : পৃথিবীর বিভিন্ন উন্নত দেশ তাদের অনলাইননির্ভর কাজগুলো অন্য দেশের দক্ষ লোকদের দিয়ে অর্থের বিনিময়ে করিয়ে নিয়ে থাকে এই ধরনের কাজগুলোকে বলা হয় আউটসোর্সিং।

৪।        তথ্য-প্রযুক্তি কী?

            উত্তর : কম্পিউটার ও টেলিযোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যাবতীয় তথ্য সংগ্রহ, একত্রকরণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ এবং বিনিময় বা পরিবেশনের ব্যবস্থাকে তথ্য-প্রযুক্তি বলে।

৫।        তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কী?

            উত্তর : যেকোনো ধরনের তথ্যের উৎপত্তি, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, সঞ্চালন ও বিচ্ছুরণে ব্যবহৃত সব ইলেকট্রনিকস প্রযুক্তিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বলে।

৬।       বিশ্বগ্রাম কী?

            উত্তর : বিশ্বগ্রাম (Global village) হচ্ছে এমন একটি পরিবেশ, যেখানে পৃথিবীর সব মানুষ একটি একক সমাজে বসবাস করে এবং ইলেকট্রনিক মিডিয়া ও তথ্য-প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে একে অপরকে সেবা প্রদান করে থাকে।

৭।        বিশ্বগ্রাম শব্দটি কে সর্বপ্রথম ব্যবহার করেন?

            উত্তর : অধ্যাপক ম্যাকলুহান সর্বপ্রথম বিশ্বগ্রাম (Global village) কথাটি ব্যবহার করেন।

৮।        ওয়েবপেজ কী?

            উত্তর : ইন্টারনেটে বিশেষ পেজে প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য সংরক্ষণ করে রাখা যায়, তাকে ওয়েবপেজ বলে। এসব তথ্যের ভেতরে বিভিন্ন ডকুমেন্ট কিংবা অডিও-ভিডিও হতে পারে।

গ্রন্থনা : আল সানি

মন্তব্য



সাতদিনের সেরা