kalerkantho

বুধবার । ১৫ আশ্বিন ১৪২৭ । ৩০ সেপ্টেম্বর ২০২০। ১২ সফর ১৪৪২

টাইটান

[নবম-দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ের তৃতীয় অধ্যায়ে টাইটানের কথা উল্লেখ আছে]

ইন্দ্রজিৎ মণ্ডল   

১৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টাইটান

টাইটান (Titan) শনি গ্রহের বৃহত্তম উপগ্রহ। এতে ঘন বায়ুমণ্ডলের অস্তিত্ব পাওয়া গেছে। টাইটান ছাড়া সৌরজগতের অন্য কোনো প্রাকৃতিক উপগ্রহে ঘন বায়ুমণ্ডলের অস্তিত্ব নেই। উপবৃত্তীয় এই উপগ্রহ চাঁদের দেড় গুণ এবং ভর চাঁদের ১.৮ গুণ। বৃহস্পতির গ্যানিমেডের পর টাইটানই সর্ববৃহৎ উপগ্রহ।

১৬৫৫ সালে জ্যোতির্বিজ্ঞানী ক্রিশ্চিয়ান হাইগেন্স এই গ্রহ আবিষ্কার করেন। গ্রিক দেবতা এবং বীর টাইটানের নামানুসারে এই উপগ্রহটির নাম দেওয়া হয় টাইটান।

শনি গ্রহ এবং এর উপগ্রহগুলো সম্পর্কে জানতে ১৯৯৭ সালে ক্যাসিনি (কৃত্রিম উপগ্রহ) উৎক্ষেপণ করা হয়। এই ক্যাসিনি থেকে পাওয়া যায় টাইটান সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য। বিজ্ঞানীরা জানতে পারেন, টাইটান আয়তনে বুধের চেয়েও বড়। এটি মাত্র ১৫ দিন ২২ ঘণ্টা সময়ে শনিকে প্রদক্ষিণ করে।

টাইটানের বায়ুমণ্ডল তার পৃষ্ঠ থেকে ৬০০ কিলোমিটার ওপর পর্যন্ত বিস্তৃত। পৃথিবীতে যেমন পানি চক্রাকারে আবর্তিত, তেমনি টাইটানে হয় মিথেনচক্র। এই উপগ্রহে আছে মিথেন-ইথেনের সুবিশাল হ্রদ, নদী ও সাগর। টাইটানের দুই মেরু অঞ্চলেই লেক আর সাগর বেশি দেখা গেছে। টাইটানের ভূমণ্ডলীয় সাগর পৃথিবীর লোহিত সাগরের চেয়েও বেশি লবণাক্ত হতে পারে বলে আশা করছেন বিজ্ঞানীরা। এই সাগর মোটামুটি ১০০ কিলোমিটারের বেশি গভীর নয়।

টাইটানের বায়ুমণ্ডলের বেশ ওপরে পাওয়া গেছে পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রো-কার্বন! পৃথিবীতে জীবন সৃষ্টির আগের অবস্থা যেমন ছিল, টাইটানের অবস্থা ঠিক তেমনি। শুধু পার্থক্য হলো এতে পানির বাষ্প নেই। টাইটানে কোনো ধরনের প্রাণী আছে কি না এ ব্যাপারে বিজ্ঞানীরা এখনো নিশ্চিত নয়। তবে টাইটানের মাটিতে আলাদা ধরনের জীবের কল্পনা করা হচ্ছে। আমাদের পৃথিবীতে জলের মধ্যে যেমন জলজ প্রাণী আছে, ঠিক তেমন টাইটানেও মিথেনের নদীতে মেথিনোজেন জীবনের কল্পনা করা হচ্ছে। নাসার বিজ্ঞানীদের অনুমান, সেখানে যদি প্রাণ থাকে তাহলে তারা অ্যাসিটিলিনকে খাবার এবং হাইড্রোজেনকে নিঃশ্বাসের জন্য ব্যবহার করে থাকে। পৃথিবীর প্রাণীরা কার্বন ডাইঅক্সাইড ত্যাগ করে। হয়তো সেখানকার প্রাণীরা মিথেন ত্যাগ করে। সেখানে কোনো প্রাণী বা কোনো ধরনের অণুজীব আছে কি না তা নিশ্চিত হতে নাসা এই বছর (২০২০ সালে) টাইটানে একটি রোবোটিক মিশন পাঠাতে যাচ্ছে।    

মন্তব্য



সাতদিনের সেরা