kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

এসএসসি বিশেষ প্রস্তুতি । অর্থনীতি

তাহেরা খানম, মিরপুর সরকারি উচ্চ বিদ্যালয়, ঢাকা

২৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৭ মিনিটে



এসএসসি বিশেষ প্রস্তুতি । অর্থনীতি

নমুনা সৃজনশীল প্রশ্ন :

 

১। রফিক সাহেব একজন দক্ষ উদ্যোক্তা। তিনি নিজস্ব ভূমির ওপর শ্রমিক কাজে লাগিয়ে বিভিন্ন যন্ত্রপাতি দ্বারা কৃষিজাত দ্রব্য উৎপাদন করে। তিনি এসব কৃষিজাত দ্রব্য বাজারজাতকরণের মাধ্যমে বিশ্ব বাজারে রপ্তানি করে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

(ক) এক শ্রমঘণ্টা কী?

(খ) প্রান্তিক উৎপাদন কী?

(গ) রফিক সাহেব কৃষিজাত দ্রব্য উৎপাদন করতে যেসব জিনিস ব্যবহার করেছেন সেগুলোকে অর্থনীতিতে কী বলে? ব্যাখ্যা করো।

(ঘ) উৎপাদনমুখী কার্যক্রম পরিচালনার জন্য রফিক সাহেবের মতো দক্ষ উদ্যোক্তা আবশ্যক। উক্তিটির যথার্থতা মূল্যায়ন করো।

নমুনা উত্তর :

ক) একজন শ্রমিকের এক ঘণ্টার কাজকে এক শ্রমঘণ্টা বলে।

খ) এক একক উৎপাদনের উপকরণ পরিবর্তনের (অর্থাৎ শ্রম বা মূলধন) ফলে উৎপাদনের যে পরিবর্তন হয় তাকে প্রান্তিক উৎপাদন বলে।

শ্রম ব্যবহার করলে শ্রমের এবং মূলধন ব্যবহার করলে মূলধনের প্রান্তিক উৎপাদন বলা হয়। অর্থাৎ উপকরণ বা শ্রমিক নিয়োগের ফলে মোট উৎপাদনের যে পরিবর্তন হয় তাকে প্রান্তিক উৎপাদন বলে। যেমন—শ্রম উপকরণ ১০ থেকে বৃদ্ধি পেয়ে ২০ হলে মোট উৎপাদন বৃদ্ধি পেয়ে ১০ থেকে ২২ কুইন্টাল হয়। এখানে প্রান্তিক উৎপাদন হচ্ছে (২২-১০) = ১২ কুইন্টাল। একইভাবে উপকরণ নিয়োগ ৩০ কুইন্টাল। এখানে প্রান্তিক উৎপাদন হচ্ছে (৩০-২২) = ৮ কুইন্টাল।

গ) রফিক সাহেব কৃষিজাত দ্রব্য উৎপাদন করতে যেসব জিনিস ব্যবহার করেছেন সেগুলোকে অর্থনীতিতে উৎপাদনের উপকরণ বলে।

কোনো কিছু উৎপাদনের জন্য যেসব দ্রব্য বা সেবাকর্ম প্রয়োজন হয় সেগুলোকে উৎপাদনের উপকরণ বলে।

রফিক সাহেব কৃষিজাত দ্রব্য উৎপাদন করতে ভূমি, শ্রম, মূলধন ও সংগঠন প্রভৃতি ব্যবহার করেছেন। এগুলো উৎপাদনের উপকরণ। উৎপাদনে সাহায্য করে এমন সব প্রাকৃতিক সম্পদকে ভূমি বলে। উৎপাদন কাজে ব্যবহৃত মানুষের সব ধরনের শারীরিক ও মানসিক পরিশ্রমকে শ্রম বলে। মানুষ কর্তৃক উৎপাদিত একমাত্র উৎপাদনের উপকরণ হলো মূলধন। উৎপাদন ক্ষেত্রে ভূমি, শ্রম, মূলধন ইত্যাদি উপকরণের মধ্যে উপযুক্ত সমন্বয় ঘটিয়ে উৎপাদনকাজ পরিচালনা করাকে সংগঠন বলে। রফিক সাহেব নিজস্ব ভূমির ওপর কৃষিজাত দ্রব্য উৎপাদন করেছেন। কৃষিজাত পণ্য উৎপাদন করতে গিয়ে তিনি শ্রমিক কাজে লাগিয়েছেন। তিনি যন্ত্রপাতি দ্বারা চাষাবাদ এবং কৃষিকাজের অন্যান্য কাজ সমাধা করেছেন। তিনি যেসব দ্রব্য উৎপাদন করেছেন তা বাজারজাতকরণের মাধ্যমে বিশ্ববাজারে রপ্তানি করেছেন। এ ক্ষেত্রে তিনি সংগঠকের ভূমিকা পালন করেছেন। তাই বলা যায় যে তিনি কৃষিজাত দ্রব্য উৎপাদন করতে উৎপাদনের উপকরণগুলো ব্যবহার করেছেন।    

ঘ) উৎপাদনমুখী কার্যক্রম পরিচালনার জন্য রফিক সাহেবের মতো দক্ষ উদ্যোক্তা আবশ্যক। উক্তিটি যথার্থ।      

উৎপাদনের ক্ষেত্রে যিনি সমন্বয় ঘটান এবং কাজ পরিচালনা করেন তাকে উদ্যোক্তা বলা হয়। উদ্যোক্তার যোগ্যতার ওপর নির্ভর করে কোনো কিছু উৎপাদনের সফলতা।   

রফিক সাহেব একজন দক্ষ উদ্যোক্তা। তাই তিনি উৎপাদনকাজে সফলতা লাভ করেছেন এবং উৎপাদিত দ্রব্যসামগ্রী বাজারজাতকরণের মাধ্যমে বিশ্ববাজারে রপ্তানি করে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। উদ্যোক্তাকে সংগঠক বা সমন্বয়কারীও বলা হয়। উদ্যোক্তা সাধারণত একটি সংগঠন বা প্রতিষ্ঠান পরিচালনা করে থাকেন। তিনি কোনো কিছু উৎপাদনের পরিকল্পনা প্রণয়ন, ভূমি, শ্রম, মূলধন ইত্যাদি একত্রীকরণ ও তাদের মধ্যে সমন্বয় সাধন এবং ঝুঁকি নিয়ে উৎপাদনকাজ পরিচালনা করেন। একজন উদ্যোক্তা উৎপাদনের উপকরণগুলো ব্যবহার করা, উৎপাদন পরিকল্পনা করা, যোগ্যতা অনুযায়ী কাজ বণ্টন, উৎপাদিত পণ্য বিক্রির জন্য বাজারজাতকরণ প্রভৃতি কাজ করে থাকেন। উদ্যোক্তা দক্ষ না হলে এসব কাজ সুষ্ঠুভাবে সম্পাদন করা সম্ভব নয়। আর এসব কাজ সুষ্ঠুভাবে পরিচালিত না হলে আশানুরূপ উৎপাদন সম্ভব নয়। উপকরণ সংগ্রহ থেকে বাজারে নিয়ে যাওয়া পর্যন্ত সব কাজ তদারকির জন্য দক্ষ উদ্যোক্তা প্রয়োজন। কেননা এসব কাজ দক্ষতার সঙ্গে তদারকি করতে না পারলে নির্দিষ্ট পরিমাণ উপকরণ থেকে সর্বোচ্চ পরিমাণ উৎপাদন পাওয়া সম্ভব নয়।

তাই বলা যায়, উৎপাদনমুখী কার্যক্রম পরিচালনার জন্য রফিক সাহেবের মতো দক্ষ উদ্যোক্তা একান্ত আবশ্যক।

আরো কিছু সৃজনশীল প্রশ্ন

১। রফিক ইউরোপের একটি দেশে পড়াশোনা করতে যায়। সে লক্ষ করে—সে দেশের অধিকাংশ সম্পদ ও উৎপাদনের উপাদানের ওপর রাষ্ট্রের মালিকানা প্রতিষ্ঠিত। অধিকাংশ শিল্প-কারখানা ও উৎপাদন প্রতিষ্ঠানের মালিক সরকার এবং সেগুলো সরকারি নির্দেশে পরিচালিত হয়। কোন কোন দ্রব্য, কী পরিমাণে, কিভাবে এবং কার জন্য উৎপাদিত হবে তা সরকার নির্ধারণ করে।

(ক) কোন জিনিসকে কেন্দ্র করে অর্থনীতি গড়ে ওঠে?

(খ) অর্থনীতিতে অভাব বলতে কী বোঝায়?

(গ) রফিক যে দেশে যায় সে দেশে কোন ধরনের অর্থব্যবস্থা বিদ্যমান? ব্যাখ্যা করো।

(ঘ) ওই অর্থব্যবস্থা কি একটি কল্যাণমূলক অর্থব্যবস্থা? তোমার মতের সপক্ষে যুক্তি দাও।

২। রাসেল একজন প্রতিভাবান দক্ষ ব্যবসায়ী। সে তার সাংগঠনিক ক্ষমতা দ্বারা নিজস্ব ভূমির ওপর কলকারখানা তৈরি করেছে। এ ছাড়া সে বনভূমি থেকে কাঠ সংগ্রহ করে তা দিয়ে আসবাবপত্র তৈরি করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সরবরাহ করে। এতে তার প্রচুর মুনাফা হয়।

(ক) উৎপত্তির দিক থেকে সম্পদ কয় প্রকার?

(খ) উপযোগ কী?

(গ) উদ্দীপকে কোন কোন ধরনের সম্পদের কথা বলা হয়েছে? ব্যাখ্যা করো।

(ঘ) উক্ত সম্পদগুলোকে কী অর্থনৈতিক সম্পদ বলা যায়? তোমার মতের সপক্ষে যুক্তি দাও।

৩। রহিম আম কিনতে বাজারে গেল। বাজারে গিয়ে সে এক কেজি আম ৫০ টাকা দিয়ে কিনল। বিক্রেতা তাকে আরো আম কিনতে অনুরোধ করল। কিন্তু দ্বিতীয় কেজি আমের জন্য সে ৪০ টাকার বেশি দিতে রাজি হলো না। এভাবে সে তৃতীয়, চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম কেজির জন্য যথাক্রমে ৩০ টাকা, ২০ টাকা, ১০ টাকা, ০ এবং  ১ টাকা দিতে রাজি হলো।

(ক) দামের সঙ্গে চাহিদার সম্পর্ক কিরূপ?

(খ) চাহিদা বলতে কী বোঝো?

(গ) রহিমের পর্যায়ক্রমে কেজিপ্রতি আমের দাম কম দেওয়ার প্রবণতা অর্থনীতির কোন বিধির আওতায় পড়ে? ব্যাখ্যা করো।

(ঘ) উদ্দীপকের আলোকে মোট উপযোগ ও প্রান্তিক উপযোগ বিশ্লেষণ করো।

৪। ভারতের রিজার্ভ ব্যাংক ও যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ সিস্টেমের মতো বাংলাদেশেও একটি প্রতিষ্ঠান মুদ্রাবাজারের অভিভাবক হিসেবে কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠানটি নোট ও মুদ্রা প্রচলন, ঋণ নিয়ন্ত্রণ, বিনিময় হার, সরকারের ব্যাংক, অন্যান্য ব্যাংকের ব্যাংক ও নিকাশঘরের মাধ্যমে তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। প্রতিষ্ঠানটি সর্বশেষ ঋণদাতা প্রতিষ্ঠান হিসেবে খ্যাত।

(ক) বাংলাদেশে কয়টি বিদেশি ব্যাংক কার্যক্রম পরিচালনা করছে?

(খ) বিহিত অর্থ বলতে কী বোঝো?

(গ) উদ্দীপকে বাংলাদেশের কোন প্রতিষ্ঠানের প্রতি ইঙ্গিত করা হয়েছে? ব্যাখ্যা করো।

(ঘ) কৃষি উন্নয়ন, শিল্পায়ন ও আত্মকর্মসংস্থানের ক্ষেত্রে এ প্রতিষ্ঠানটির ভূমিকা মূল্যায়ন করো।

৫। রহিম সাহেব একজন ব্যবসায়ী। তিনি তাঁর বিক্রয়লব্ধ পণ্য যে বাজারে বিক্রি করেন সেখানে অসংখ্য ক্রেতা ও বিক্রেতা উপস্থিত। তাঁর ব্যবসার লক্ষ্য সর্বনিম্ন ব্যয়ে সর্বোচ্চ মুনাফা অর্জন করা। এ বাজারে দ্রব্যের একক সমজাতীয় এবং উৎপাদিত পণ্যের একক বিভাজ্য।

(ক) অঞ্চলভেদে বাজারকে কয় ভাগে ভাগ করা যায়?

(খ) অলিগোপলি বাজার বলতে কী বোঝো?

(গ) রহিম সাহেব যে বাজারে পণ্য বিক্রি করেন, সেটি কী ধরনের বাজার? ব্যাখ্যা করো।

(ঘ) বাংলাদেশের প্রেক্ষাপটে এ ধরনের বাজারের সুবিধা-অসুবিধা বর্ণনা করো।

৬। মাসুম পুকুরে মাছ চাষ করে। তার গ্রামে একটি বিশেষ অঞ্চল রয়েছে, যেখানে প্রচুর গাছপালা ও জীবজন্তু রয়েছে। এ গ্রামের অধিকাংশ মানুষ খুব সচ্ছল।

ক) জনপ্রতি বার্ষিক আয়কে কী বলে?

খ) নিট জাতীয় আয় কী?

গ) মাসুমের গ্রামের বিশেষ অঞ্চলটি অর্থনীতির কোন খাতের অন্তর্ভুক্ত? ব্যাখ্যা করো।

ঘ) বাংলাদেশের অর্থনীতিতে উক্ত খাতের গুরুত্ব নিরূপণ করো।

৭। মনিরুজ্জামান সাহেব বাংলাদেশের একজন অর্থনীতিবিদ। তিনি সরকারের বাৎসরিক উৎপাদনব্যবস্থার হিসাব রেখে সরকারের কাছে পেশ করেন। বাংলাদেশে প্রতিবছরের GDP, GNI, NNI ইত্যাদি নির্ধারণ করেন।

(ক) CCA-এর পূর্ণরূপ কী?

(খ) মাথাপিছু মোট দেশজ উৎপাদন বলতে কী বোঝায়?

(গ) মনিরুজ্জামান সাহেব প্রতিবছর বাংলাদেশের যে তিনটি জিনিস নির্ধারণ করেন, এগুলো থেকে একটি দেশের কী সম্পর্কে ধারণা লাভ করা যায়? ব্যাখ্যা করো।

(ঘ) উক্ত ধারণার পরিমাপক পদ্ধতিগুলো বিশ্লেষণ করো।

মন্তব্য



সাতদিনের সেরা