kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

একাদশ শ্রেণি ► ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র

পপেল চন্দ্র সাহা, সহকারী অধ্যাপক, আবদুল কাদির মোল্লা সিটি কলেজ, নরসিংদী

২০ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



একাদশ শ্রেণি ► ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র

সপ্তম অধ্যায় : রাষ্ট্রীয় ব্যবসায়

 

জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

১। ওয়াসা কত সালে গঠিত হয়?

উত্তর : ১৯৬৩ সালে।

২। BCIC সরকারের কোন মন্ত্রণালয়ের অধীন?

উত্তর : শিল্প মন্ত্রণালয়।

৩। রাষ্ট্রীয় ব্যবসায় কী?

উত্তর : রাষ্ট্র কর্তৃক গঠিত বা পরবর্তী সময়ে জাতীয়করণকৃত কোনো ব্যবসায়ের মালিকানা, পরিচালনা ও নিয়ন্ত্রণ রাষ্ট্রের অধীনে থাকলে তাকে রাষ্ট্রীয় ব্যবসায় বলে।

৪। সম্পদের সুষম বণ্টন কী?

উত্তর : সম্পদ যেন সমাজের বিশেষ একটি শ্রেণির হাতে কেন্দ্রীভূত না হয় তা নিশ্চিত করতে সম্পদকে সবার মাঝে ছড়িয়ে দেওয়ার প্রয়াসকেই সম্পদের সুষম বণ্টন বলে।

৫। বাংলাদেশ ডাক বিভাগ কী?

উত্তর : ডাক বিভাগসংশ্লিষ্ট পণ্য বা সেবা জনগণের নিকট পৌঁছে দেওয়ার জন্য সরকারি মালিকানাধীন গুরুত্বপূর্ণ বিভাগই হলো ডাক বিভাগ।

৬। PPP এর পূর্ণরূপ কী?

উত্তর : Public Private Partnership

৭। বাংলাদেশ পর্যটন করপোরেশন কী?

উত্তর : বাংলাদেশে পর্যটনশিল্পের বিকাশে নেতৃত্বদান, হোটেল-মোটেল প্রতিষ্ঠা ও পরিচালনা ইত্যাদি দায়িত্বে নিয়োজিত সরকারি প্রতিষ্ঠানকেই বাংলাদেশ পর্যটন করপোরেশন বলে।

৮। সরকারি-বেসরকারি অংশীদারভিত্তিক ব্যবসায় কী?

উত্তর : সরকারি ও বেসরকারি যৌথ অর্থায়নে চুক্তির ভিত্তিতে যে ব্যবসায় গড়ে ওঠে তাকে সরকারি-বেসরকারি অংশীদারভিত্তিক ব্যবসায় বলে।

৯। বাংলাদেশ রসায়নশিল্প সংস্থা কী?

উত্তর : রসায়নশিল্প-সংশ্লিষ্ট সার, কাগজ ও ট্যানারি শিল্প পরিচালনার জন্য বাংলাদেশে দায়িত্বপ্রাপ্ত সরকারি সংস্থাকে বাংলাদেশ রসায়নশিল্প সংস্থা বলে।

 

অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

১। কোন ব্যবসায়ের উদ্দেশ্য জনকল্যাণ? ব্যাখ্যা করো।

উত্তর : রাষ্ট্রীয় ব্যবসায়ের উদ্দেশ্য হলো জনকল্যাণ।

রাষ্ট্র কর্তৃক গঠিত বা পরবর্তী সময়ে জাতীয়করণকৃত কোনো ব্যবসায়ের মালিকানা, পরিচালনা ও নিয়ন্ত্রণ রাষ্ট্রের অধীনে থাকলে তাকে রাষ্ট্রীয় ব্যবসায় বলে। এরূপ ব্যবসায়ের মূল উদ্দেশ্য হলো জনকল্যাণ। জনগণ উপকৃত হয় এমন কিছুকে জনকল্যাণ বলে। ঢাকা শহরে সাশ্রয়ী মূল্যে ওয়াসা পানি এবং তিতাস গ্যাস কম্পানি গ্যাস সরবরাহ করে। যার ফলে জনগণ উপকৃত হয়। এ জন্য রাষ্ট্রীয় ব্যবসায়ের উদ্দেশ্য জনগণের কল্যাণ।

২। রাষ্ট্রীয় ব্যবসায় কিভাবে রাষ্ট্রের সক্ষমতা বৃদ্ধি করে?

উত্তর : রাষ্ট্র কর্তৃক গঠিত পরবর্তী সময়ে জাতীয়করণকৃত কোনো ব্যবসায়ের মালিকানা, পরিচালনা ও নিয়ন্ত্রণ রাষ্ট্রের অধীনে থাকলে তাকে রাষ্ট্রীয় ব্যবসায় বলে।

রাষ্ট্র সক্ষম না হলে দেশের জনগণ পরাধীন ও পরমুখাপেক্ষী হতে বাধ্য। রাষ্ট্র সক্ষম হওয়ার বিষয়টি বিভিন্ন ক্ষেত্রে সরকারের যোগ্যতা ও সামর্থ্য প্রমাণের সুযোগ এবং নিয়ন্ত্রণ আরোপের সামর্থ্যের ওপর নির্ভর করে। রাষ্ট্রীয় ব্যবসায় BRTC ও বাংলাদেশ রেলওয়ে যোগাযোগব্যবস্থায়, বাংলাদেশ ব্যাংক অর্থনীতিতে এবং BCIC ব্যবসায়ের ক্ষেত্রে সরকারের সক্ষমতা সৃষ্টি করে।

মন্তব্য



সাতদিনের সেরা