kalerkantho

একাদশ-দ্বাদশ শ্রেণি

ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র

মো. রবিউল আউয়াল, প্রভাষক, ফিন্যান্স বিভাগ, নটর ডেম কলেজ, ঢাকা

৪ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র

তৃতীয় অধ্যায়

বাণিজ্যিক ব্যাংক

সৃজনশীল প্রশ্ন

আমানত থেকে ঋণ এবং ঋণ থেকে আমানত সৃষ্টি হয়—এটা ভাবতে বেশ অবাক লাগে সানির। সে ভাবে আমানত ও ঋণ সমানভাবে বাড়ে। তার বন্ধু সিয়াম বলল, ব্যাংক সরাসরি ঋণের অর্থ গ্রাহকদের হাতে দেয় না। আবার আমানতের কিছু অংশ সঞ্চিতি হিসেবে রেখে বাকি টাকা ঋণ দেয়।

ক) তারল্যনীতি কী?

খ) বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধিত্বমূলক কাজগুলো কী কী?

গ) সিয়ামের ভাষ্যমতে, ব্যাংকঋণের অর্থ সরাসরি না দিয়ে কী সৃষ্টি করে বুঝিয়ে বলো।

ঘ) বিধিবদ্ধ তারল্য হার ২০% হলে ১০০০ টাকা সর্বোচ্চ ৫০০০ টাকার ঋণ আমানত সৃষ্টি করবে—এ বক্তব্যের যথার্থতা বিশ্লেষণ করো।

 

সৃজনশীল প্রশ্নের উত্তর

ক) যে নীতির আওতায় ব্যাংক গ্রাহকদের উপস্থাপিত চেকের অর্থ বা পাওনা যথাসময়ে চাহিবামাত্র পরিশোধের সামর্থ্য সংরক্ষণ করে তাকেই তারল্যনীতি বলে।

খ) বাণিজ্যিক ব্যাংক গ্রাহকের প্রতিনিধি হিসেবে যে কার্যাবলি সম্পাদন করে থাকে তাকে প্রতিনিধিত্বমূলক কার্যাবলি বলে। নিচে তা দেওয়া হলো—বাণিজ্যিক ব্যাংক গ্রাহকের পক্ষে অর্থ আদায় ও জমা দেওয়া, সিকিউরিটিজ ক্রয়-বিক্রয়, অছি হিসেবে কাজ, অবলেখক হিসেবে দায়িত্ব পালন, কেন্দ্রীয় ব্যাংকের প্রতিনিধি, গোপনীয়তা রক্ষা ও আয়করসংক্রান্ত কাজ সম্পাদন করে থাকে। এ ছাড়া, ব্যাংক তার মক্কেলের পক্ষে যোগাযোগ প্রতিনিধি হিসেবে কাজ করে থাকে।

গ) সিয়ামের ভাষ্যমতে, ব্যাংকঋণের অর্থ সরাসরি না দিয়ে ঋণ হিসাবে স্থানান্তরের মাধ্যমে ঋণ আমানত সৃষ্টি করেছে।

যে অভিনব পন্থায় বাণিজ্যিক ব্যাংক আমানত থেকে ঋণ বা ঋণ থেকে আমানত সৃষ্টি করে তাকে বাণিজ্যিক ব্যাংকের ঋণ আমানত সৃষ্টি বলে। এভাবে ঋণ থেকে আমানত, আমানত থেকে আবার ঋণ সৃষ্টি হতে থাকে। এটি নির্ভর করে নগদ রিজার্ভ অনুপাতের ওপর। নগদ রিজার্ভ অনুপাত কম হলে আমানত ও ঋণ উভয়ই বৃদ্ধি পাবে।

উদ্দীপকে বন্ধু সিয়াম বলল, ব্যাংক সরাসরি ঋণের অর্থ গ্রাহকদের হাতে দেয় না। আবার আমানতের কিছু অংশ সঞ্চিতি হিসাবে রেখে বাকি টাকা ঋণ দেয়। এ থেকে বোঝা যায়, ব্যাংক সরাসরি ঋণের অর্থ না দিয়ে ঋণ হিসাবে অর্থ স্থানান্তর করে ঋণ থেকে আমানত সৃষ্টি করেছে। আবার আমানতের কিছু অংশ সঞ্চিতি হিসেবে রেখে বাকি টাকা ঋণ দেয়। তার মানে বাধ্যতামূলক সঞ্চিতি রেখে বাকি অংশ ঋণস্বরূপ প্রদানের মাধ্যমে আমানত থেকে ঋণ সৃষ্টি করে।

ঘ) বিধিবদ্ধ তারল্য হার ২০% হলে ১০০০ টাকা সর্বোচ্চ ৫০০০ টাকার ঋণ আমানত সৃষ্টি করবে—এ বক্তব্যটি সম্পূর্ণ যথার্থ।

এখানে, বিধিবদ্ধ তারল্য হার ২০% ও মূল আমানত ১০০০ টাকা।

আমরা জানি, ঋণ আমানতের পরিমাণ = মূল আমানত/ বিধিবদ্ধ তারল্য হার = ১০০০/০.২০= ৫,০০০ টাকা

সুতরাং ১০০০ টাকা মূল আমানত থেকে বিধিবদ্ধ তারল্য হার ২০% রেখে ঋণ আমানত সৃষ্টি প্রক্রিয়ায় সর্বোচ্চ ৫০০০ টাকার ঋণ আমানত সৃষ্টি করবে। তাই বলা যায়, প্রশ্নে প্রদত্ত বক্তব্যটি সম্পূর্ণ যথার্থ।

 

 

 

মন্তব্য



সাতদিনের সেরা