kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

এইচএসসি প্রস্তুতি

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র

মো. নজরুল ইসলাম, বিসিএস (সাধারণ শিক্ষা) সহকারী অধ্যাপক, ব্যবস্থাপনা বিভাগ দেবিদ্বার এসএ,সরকারি কলেজ, কুমিল্লা

২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র

সৃজনশীল প্রশ্ন

দ্বিতীয় অধ্যায়

ব্যবসায় পরিবেশ

 

উদ্দীপকটি পড়ে প্রশ্নগুলোর উত্তর দাও :

বাংলাদেশের ইলিশ আজ বিশ্বব্যাপী পরিচিত। ইলিশ আহরণের সময়কাল নির্দিষ্ট করে দেওয়া, জাটকা নিধন বন্ধ করা, জেলেদের সাহায্য-সহযোগিতা করাসহ নানা পদক্ষেপের কারণে ইলিশের উৎপাদন বেড়েছে। বর্তমানে পদ্মার ইলিশ বিদেশে রপ্তানি হচ্ছে। উৎপাদন বাড়লে ও বাজার ব্যবস্থাপনা দুর্বল হওয়ার কারণে ইলিশের দাম অস্থিতিশীল।

ক) প্রাকৃতিক পরিবেশ কী?

খ) ব্যবসায়ের ক্ষেত্রে আইনগত পরিবেশ গুরুত্বপূর্ণ কেন?

গ) পরিবেশের কোন উপাদান পদ্মার ইলিশ উৎপাদনে ব্যাপক ভূমিকা রাখছে?

ঘ) বাজারে ইলিশের মূল্য স্থিতিশীল রাখার জন্য কী‘ করা প্রয়োজন, তোমার মতামত দাও।

উত্তর : ক) কোনো দেশের জলবায়ু ভূ-প্রকৃতি, মৃত্তিকা, নদ-নদী, সাগর ইত্যাদির সমন্বয়ে যে পরিবেশ গড়ে‘ ওঠে, তাকে প্রাকৃতিক পরিবেশ বলে।

খ) মুনাফা অর্জনের উদ্দেশ্যে পণ্যদ্রব্য ও সেবাসামগ্রী উৎপাদন বণ্টন ও এর সহায়ক যাবতীয় কার্যাবলির সমষ্টিই ব্যবসায়। ব্যবসায় অবশ্যই দেশের প্রচলিত আইনে বৈধ হতে হবে। একজন ব্যবসায়ীকে রাষ্ট্রীয় সব আইনের পাশাপাশি ব্যবসায়সংক্রান্ত আইন-কানুন সম্পর্কেও সচেতন হতে হয়। বাণিজ্যিক আইন, শিল্প আইন, পরিবেশ আইন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ইত্যদি আইনগত পরিবেশ সংশ্লিষ্ট উপাদান। ইলিশের প্রজনন মৌসুমে ইলিশ আহরণ ও বিপণন সম্পূর্ণ নিষিদ্ধ। এটি এক ধরনের আইনগত পরিবেশসংক্রান্ত বিষয়।

গ) প্রাকৃতিক পরিবেশের উপাদানগুলো বাংলাদেশের পদ্মায় ইলিশ উৎপাদনে ব্যাপক ভূমিকা রাখছে। কোনো‘ দেশের আবহাওয়া, জলবায়ু, নদ-নদী, পাহাড়, সমুদ্র ইত্যাদির সমন্বয়ে এই পরিবেশ গঠিত। এসব উপাদানের তারতম্যের কারণে মানুষের জীবন-জীবিকায়ও পরিবর্তন পরিলক্ষিত হয়। বাংলাদেশে অসংখ্য নদ-নদী ও সমুদ্র থাকায় মৎস্যশিল্প বিকাশের উপযুক্ত পরিবেশ এখানে বিদ্যমান। বাংলাদেশের তিনটি অঞ্চলে ব্যাপকভাবে ইলিশ ধরা পড়ে, সেগুলো হলো চাঁদপুর, বরিশাল ও চট্টগ্রাম অঞ্চলে। সরকার ও মৎস্যজীবীদের বিভিন্ন পদক্ষেপের কারণে ইলিশের উৎপাদন অনেক বেড়েছে। এ ইলিশ মূলত সংগ্রহ করা হয় পদ্মা নদী থেকে। আর এ নদী হলো প্রাকৃতিক পরিবেশের উপাদান।

ঘ) বাজারে ইলিশের মূল্য স্থিতিশীল রাখার জন্য গুদামজাতকরণ ও সুষ্ঠু পরিবহন ব্যবস্থা সৃষ্টি করতে হবে। সরকারের নানা পদক্ষেপের কারণে ইলিশের উৎপাদন অনেক গুণ বেড়েছে। উৎপাদনের সঙ্গে সঙ্গে বাজার ব্যবস্থাপনার কোনো সমন্বয় গড়ে ওঠেনি, ফলে ইলিশের দাম অস্থিতিশীল রয়ে গেছে। বিশেষ করে ইলিশ সংরক্ষণ ও যথাসময়ে বাজারে প্রেরণের ক্ষেত্রে অনেক বাধা রয়ে গেছে। তাই এ ধরনের সমস্যা তৈরি হচ্ছে। পদ্মা নদী থেকে ইলিশ সংগ্রহের সঙ্গে সঙ্গে তা বিশেষ উপায়ে সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে। সুষ্ঠু পরিবহন ব্যবস্থা সৃষ্টি করে বাজারে ইলিশের সরবরাহ নিশ্চিত করতে হবে। চাহিদা ও জোগানের মধ্যে সমন্বয় থাকলে ইলিশের দাম ও যথারীতি স্থিতিশীল থাকবে।

মন্তব্য



সাতদিনের সেরা