kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

নবম শ্রেণি

বাংলা প্রথম পত্র

লুত্ফা বেগম, সিনিয়র শিক্ষক, বিএএফ শাহীন কলেজ, কুর্মিটোলা, ঢাকা

১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলা প্রথম পত্র

প্রতিবেদন

বিষিয়ে উঠছে রাজধানীর বাতাস : দূষণ কমাতে সমন্বিত উদ্যোগ প্রয়োজন

নিজস্ব সংবাদদাতা : ঢাকা

১৪ ফেব্রুয়ারি ২০১৯, বৃহস্পতিবার।

 

দিন দিন বাসযোগ্যতা হারাচ্ছে বাংলাদেশের রাজধানী ঢাকা মহানগরী। এর অন্যতম কারণ বায়ুদূষণ। বিশ্বে বছরে ৭০ লাখ মানুষের অকালমৃত্যু হয় বায়ুদূষণের কারণে, যার বেশির ভাগ মৃত্যুই ঘটে এশিয়া ও আফ্রিকার দরিদ্র দেশগুলোতে। বাংলাদেশও এসব দেশেরই একটি। বায়ুদূষণের দিক থেকে এক কোটি ৪০ লাখের বেশি জনসংখ্যা আছে—এমন মেগাসিটিগুলোর মধ্যে রাজধানী ঢাকার অবস্থান তৃতীয়।

বায়ুদূষণের জন্য প্রধানত দায়ী কলকারখানা, ইটভাটা ও যানবাহনের কালো ধোঁয়া। ঢাকায় জনবসতির পাশেই রয়েছে বহু কলকারখানা। শহর ঘিরে রয়েছে শত শত ইটভাটা। রাস্তায় চলে বহু পুরনো যানবাহন, যেগুলোর দূষণের মাত্রা অনেক বেশি। অপরিকল্পিত নির্মাণযজ্ঞ, খোলা ট্রাকে বালু-মাটি পরিবহন, যথেচ্ছ খোঁড়াখুঁড়ি এবং যত্রতত্র ময়লার স্তূপও বায়ুদূষণের অন্যতম কারণ।

সারা পৃথিবীতে বছরে যে ৭০ লাখ মানুষের অকালমৃত্যুর কথা বলা হয়েছে, তার মধ্যে ৪২ লাখ মারা যায় বাইরের বায়ুদূষণের উপর্যুক্ত কারণে। আর ২৮ লাখ মানুষ মারা যায় ঘরের ভেতরের বায়ুদূষণের কারণে। এর জন্য মূলত দায়ী রান্নায় অধিক দূষণকারী জ-ালানির ব্যবহার, অনুন্নত চুলা এবং ঘরে পর্যাপ্ত বায়ু চলাচলের অভাব। ঘরোয়া বায়ুদূষণের শিকার হয় সাধারণত নারী ও শিশুরা। বিশেজ্ঞদের মতে, বায়ুদূষণের কারণে নিউমোনিয়া, হৃদরোগ, মস্তিষ্কে রক্তক্ষরণ, শ্বাসতন্ত্রের বিভিন্ন দীর্ঘস্থায়ী জটিল রোগ এবং ফুসফুসের ক্যান্সার বেশি হয়ে থাকে।

পরিবেশ জনস্বাস্থ্য ও বসবাস যোগ্যতার দিক থেকে রাজধানী ঢাকা শহর আজ পৃথিবীর নিকৃষ্ট শহরগুলোর একটি হয়ে উঠেছে। রাজধানী শহরের এই বেহাল দশা উত্তরোত্তর বৃদ্ধি পেলে উন্নত দেশের মানুষ এ দেশে আসতেও ভয় পাবে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে আমাদের অবশ্যই পরিবেশ উন্নয়নে মনোযোগী হতে হবে। আমরা আশা করি, আমাদের নগর পরিকল্পনাবিদরা রাজধানী ঢাকাসহ বড় শহরগুলোর বিষাক্ত বাতাস দূষণমুক্ত করতে সমন্বিত উদ্যোগ নেবেন।

 

প্রতিবেদকের নাম : আবদুল্লাহ জাওয়াদ

প্রতিবেদনের শিরোনাম : বিষিয়ে উঠছে রাজধানীর বাতাস : দূষণ কমাতে সমন্বিত উদ্যোগ প্রয়োজন

প্রতিবেদন তৈরির সময় : সকাল ১০টা

প্রতিবেদন তৈরির তারিখ : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, বৃহস্পতিবার

প্রতিবেদন তৈরির স্থান : ঢাকা-১২০৬

মন্তব্য



সাতদিনের সেরা