kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

এইচএসসি প্রস্তুতি

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র

মো. নজরুল ইসলাম বিসিএস (সাধারণ শিক্ষা) সহকারী অধ্যাপক, দেবিদ্বার এসএ সরকারি কলেজ, কুমিল্লা

৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র

সৃজনশীল প্রশ্ন

দ্বিতীয় অধ্যায়

ব্যবসায় পরিবেশ

উদ্দীপক : আমাদের দেশে সাম্প্রতিককালে বাংলা নববর্ষকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের পোশাক ক্রয়ের প্রবণতা বেড়েছে। তা ছাড়া বাংলা নববর্ষকে কেন্দ্র করে খাদ্য, খেলনাসামগ্রী ক্রয় ও বিনোদনকেন্দ্রগুলোতে লোক সমাগম বৃদ্ধি পায়। এ সময় আর্থিক প্রতিষ্ঠানগুলোতে অর্থের গতিশীলতা বাড়ে।

ক) ব্যবসায় পরিবেশ কী?

খ) সাংস্কৃতিক পরিবেশ বলতে কী বোঝায়?

গ) উদ্দীপকে বর্ণিত উৎসবকে কেন্দ্র করে কোন কোন পরিবেশ প্রভাবিত হচ্ছে, তা ব্যখ্যা করো।

ঘ) উদ্দীপকের আলোকে সামাজিক পরিবেশের অবদান তোমার নিজের ভাষায় বর্ণনা করো।

উত্তর : ক) ব্যবসায় কার্যক্রমকে যেসব উপাদান প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাবিত করে, সেগুলোর সমষ্টিকে ব্যবসায় পরিবেশ বলে।

খ) কোনো এলাকার লোকজনের দীর্ঘদিনের রীতি, প্রথা, অভ্যাস, মূল্যবোধ ও ধ্যান-ধারণার সমন্বয়ে গড়ে উঠে সাংস্কৃতিক পরিবেশ। সাংস্কৃতিক পরিবেশের প্রভাব মানুষের প্রাত্যহিক কর্মকাণ্ডে ব্যাপকভাবে লক্ষণীয়। সংস্কৃতি সমাজের অবিচ্ছেদ্য অংশ। অনুকূল সাংস্কৃতিক পরিবেশ ব্যবসায় ইতিবাচক ভূমিকা রাখে।

গ) উদ্দীপকে বর্ণিত বাংলা নববর্ষকে কেন্দ্র করে সামাজিক ও ধর্মীয় পরিবেশ প্রভাবিত হচ্ছে। কোনো দেশের মানুষের শিক্ষা, অভ্যাস, রীতিনীতি, প্রথা, মূল্যাবোধ ইত্যাদি নিয়ে সামাজিক পরিবেশ গড়ে ওঠে। ধর্মীয় বিশ্বাস, আচার-আচরণ ইত্যাদির সমন্বয়ে গড়ে ওঠে ধর্মীয় পরিবেশ। এ দুটি পরিবেশ ব্যবসায়কে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাবিত করে। উৎসব মানেই আনন্দ। তাই উৎসবকে কেন্দ্র করে মানুষ নতুন পোশাক কেনে, বিভিন্ন ধরনের খাবার ও বিনোদনের আয়োজন করা হয়। মানুষের উৎসবকেন্দ্রিক চাহিদার কথা বিবেচনা করে ব্যবসায় নতুনত্ব সংযোজন করা হয়। সনাতন ধর্মাবলম্বীদের এই দিবসকে কেন্দ্র করে নানা ধর্মীয় আচার পালন করতে দেখা যায়। এভাবে সামাজিক ও ধর্মীয় পরিবেশের উপাদানগুলো ব্যবসায়কে প্রভাবিত করে।

ঘ) ব্যবসায় উন্নয়নে সামাজিক পরিবেশের গুরুত্বপূর্ণ অবদান আছে বলে আমি মনে করি। সামাজিক পরিবেশের দুটি প্রধান উপাদন হলো সাংস্কৃতিক পরিবেশ ও ধর্মীয় পরিবেশ। একটি সমাজে দীর্ঘদিনে মানুষের মধ্যে কিছু ধারণা, বিশ্বাস, মূল্যবোধ ও আচরণের ভাবধারা গড়ে উঠে, যার সমষ্টিই সাংস্কৃতিক পরিবেশ। আমাদের সমাজে অসাম্প্রদায়িক মনোভাব, পারিবারিক বন্ধন, গতানুগতিক মানসিকতা ইত্যাদি এক ধরনের সামাজিক পরিবেশ সৃষ্টি করেছে। অন্যদিকে ধর্মীয় বিশ্বাস, ধর্মীয় অনুশাসন ও আচার-আচরণ থেকে কোনো সমাজের অভ্যন্তরে যে পরিবেশ গড়ে ওঠে, তাকে ধর্মীয় পরিবেশ বলে। কিন্তু সমাজে পূজা-পার্বণ, মুসলমান সমাজে নামাজ, রোজা, ঈদ, ইত্যাদি প্রতিটা সমাজে একটি বৈচিত্র্যময়ী পরিবেশের সৃষ্টি করে। উদ্দীপকে বর্ণিত বাংলা নববর্ষ একটি সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে। এদিনে বাঙালি সংস্কৃতির একটি বিশেষ আবহ তৈরি হয়। এদিনে বিশেষ ধরনের পোশাক পরিধানের হিড়িক পড়ে। পান্তা-ইলিশ ভোজন রসিকদের নজর কাড়ে। শহরাঞ্চলে বিভিন্ন খোলা জায়গায় সংগীত পরিবেশন হয়। গ্রামাঞ্চলে বিভিন্ন স্থানে বৈশাখী মেলা বসে। এসব আচার, অনুষ্ঠানকে কেন্দ্র করে ব্যবসায় কর্মকাণ্ড বিশেষভাবে গতিশীল হয়। অতএব বলা যায়, ব্যবসায় সামাজিক পরিবেশের দ্বারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সব সময় প্রভাবিত হয়।

মন্তব্য



সাতদিনের সেরা