kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

এইচএসসি প্রস্তুতি

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয় পত্র

পপেল চন্দ্র সাহা, সহকারী অধ্যাপক, আবদুল কাদির মোল্লা সিটি কলেজ, নরসিংদী

১৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয় পত্র

সৃজনশীল প্রশ্ন

চতুর্থ অধ্যায় : সংগঠিতকরণ

উদ্দীপকটি পড়ে প্রশ্নগুলোর উত্তর দাও :

জনি সাহেব একটি প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক। তাঁর অধীন ৫ জন ব্যবস্থাপক ও ১০ জন শাখা ব্যবস্থাপক আছে। সম্প্রতি কার্যভার বেশি হওয়ায় জনি সাহেবের সিদ্ধান্ত নিতে সমস্যা হচ্ছে। প্রতিষ্ঠান তাঁর কথা চিন্তা করে একজন পরামর্শক নিয়োগ দেয়, যিনি জনি সাহেবকে বিভিন্ন বিষয়ে পরামর্শে সহায়তা প্রদান করেন। বর্তমানে প্রতিষ্ঠানটির অবস্থা আরো উন্নতি হচ্ছে।

ক) বিশেষায়ণের নীতি কী?                   ১

খ) ‘মেট্রিক্স সংগঠন বৃহদায়তন উৎসদনধর্মী প্রতিষ্ঠানে উত্তম’—ব্যাখ্যা করো।                        ২

গ) পরামর্শক নিয়োগের আগে প্রতিষ্ঠানের সংগঠনকাঠামো কিরূপ ছিল? ব্যাখ্যা করো।               ৩

ঘ) উদ্দীপকের আলোকে ‘সাংগঠনিক পরিবর্তনের ফলেই প্রতিষ্ঠানের উন্নতি হয়েছে’—মূল্যায়ন করো।  ৪

উত্তর : ক) বিশেষ কাজে কর্মীর বিশেষ জ্ঞান বা দক্ষতা সৃষ্টির লক্ষ্যে কর্ম বিভাজন ও দায়িত্ব অর্পণের নীতিকেই বিশেষায়ণের নীতি বলে।

খ) দ্রব্য ও কার্যভিত্তিক বিভাগীয়করণের সমন্বয়ে গঠিত সংগঠনকাঠামোকে মেট্রিক সংগঠন বলে।

সাধারণভাবে উৎসদনধর্মী প্রতিষ্ঠানে উৎসদন ও বিক্রয় বিভাগ তাদের মোট উৎসদন ও বিক্রয় দিয়ে তাদের দক্ষতা বিচার করতে চায়। সে ক্ষেত্রে প্রতিটি পণ্য আলাদা বিবেচনায় নেওয়ার জন্যই মূলত কার্যভিত্তিক ও দ্রব্যভিত্তিক বিভাগীয়করণের সহযোগে মেট্রিক্স সংগঠন গড়ে তোলা হয়, যা বৃহদায়তন উৎসদনধর্মী প্রতিষ্ঠানে উত্তম।

গ) পরামর্শক নিয়োগের আগে প্রতিষ্ঠানটির সংগঠনকাঠামো ছিল সরলরৈখিক সংগঠন।

যে সংগঠনকাঠামোতে কর্তৃত্ব রেখা ব্যবস্থাপনার সর্বোচ্চ স্তর থেকে ক্রমান্বয়ে নিচের দিকে সরলরেখার আকারে নেমে আসে, তাকে সরলরৈখিক সংগঠন বলে। এ ক্ষেত্রে কর্তৃত্ব রেখার বিভিন্ন পর্যায়ের কর্তাব্যক্তিরা নিজ নিজ ক্ষেত্রে অধস্তন ব্যক্তিদের ওপর অতিমাত্রায় কর্তৃত্বশালী থাকেন। এটি সবচেয়ে সহজ প্রকৃতির সংগঠনকাঠামো। জটিলতামুক্ত ও সীমিত আয়তনবিশিষ্ট প্রতিষ্ঠানে এরূপ সংগঠনকাঠামো অধিক ব্যবহৃত হয়।

উদ্দীপকের জনি সাহেব একটি প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক। তাঁর অধীনে ৫ জন ব্যবস্থাপক ও ১০ জন শাখা ব্যবস্থাপক আছেন। প্রাথমিক পর্যায়ে তাঁদের নিয়ে তিনি কম্পানি পরিচালনা করতেন। তাই বলা যায়, পরামর্শক নিয়োগের আগে প্রতিষ্ঠানের সংগঠনকাঠামো ছিল সরলরৈখিক সংগঠন।

ঘ) উদ্দীপকের সরলরৈখিক সংগঠনের উদ্ভূত সমস্যা নিরসন করে পরবর্তীকালে সরলরৈখিক ও পদস্থকর্মী সংগঠনে রূপান্তর করায় প্রতিষ্ঠানের উন্নতি সম্ভব হয়েছে। যে সংগঠনকাঠামোতে সরলরৈখিক নির্বাহীকে সহযোগিতা করার জন্য উপদেষ্টা বা বিশেষজ্ঞ কর্মীর ব্যবহার করা হয়, তাকে সরলরৈখিক ও পদস্থকর্মী সংগঠন বলে।

উদ্দীপকে পরামর্শক নিয়োগের কারণে প্রতিষ্ঠানটির সংগঠনকাঠামোর পরিবর্তন ঘটেছে। পরামর্শক নিয়োগের ফলে সরলরৈখিক সংগঠন থেকে পরিবর্তন হয়ে সরলরৈখিক ও পদস্থকর্মী সংগঠন হয়েছে। সরলরৈখিক ও পদস্থকর্মী সংগঠনে দুই ধরনের কর্মী থাকে। এক দল সরলরৈখিক কর্মী বা নির্বাহী ও অন্য দল উপদেষ্টাকর্মী। দুই ধরনের কর্মী থাকায় এ ক্ষেত্রে সরলরৈখিক কর্তৃত্ব ও সহযোগী কর্তৃত্ব বিরাজ করে। এ ক্ষেত্রে সংগঠনের কর্তৃত্বরেখা ব্যবস্থাপনার শীর্ষস্তর থেকে ক্রমান্বয়ে নিম্নস্তরে নেমে আসে। এ ক্ষেত্রে সরলরৈখিক কর্মকর্তার পাশে উপদেষ্টা কর্মীরা প্রয়োজনীয় অবস্থান গ্রহণ করে। দুই ধরনের কর্মী থাকলেও সরলরৈখিক কর্মকর্তারাই এ ক্ষেত্রে ব্যবস্থাপনার মূল দায়িত্বে নিয়োজিত থাকেন এবং পদস্থ বা সহযোগী কর্মীদের কাজ হলো সরলরৈখিক কর্মকর্তাকে প্রয়োজনীয় পরামর্শ ও উপদেশ প্রদান এবং কার্যক্ষেত্রে সহযোগিতা করা।

তাই বলা যায়, উদ্দীপকে পরামর্শক নিয়োগের কারণে কম্পানি সংগঠনকাঠামোতে পরিবর্তন ঘটেছে। অর্থাৎ সরলরৈখিক সংগঠনকাঠামো থেকে পরিবর্তন হয়ে সরলরৈখিক ও পদস্থকর্মী সংগঠন হয়েছে, যা প্রতিষ্ঠানের উন্নয়নকে ত্বরান্বিত করতে সহায়ক ভূমিকা রেখেছে।

 

বহু নির্বাচনী প্রশ্নের উত্তর : . ২. ক ৩. ঘ ৪. ক ৫. ঘ ৬. খ ৭. ঘ ৮. খ ৯. ঘ ১০. ক ১১. গ ১২. ক ১৩. ক ১৪. গ ১৫. গ ১৬. খ ১৭. ঘ ১৮. ক ১৯. ক ২০. ঘ।

মন্তব্য



সাতদিনের সেরা