kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ছড়িয়ে যাক সম্প্রীতির বার্তা

শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবল

২০ নভেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ছড়িয়ে যাক সম্প্রীতির বার্তা

বিশ্বকাপ ফুটবলের পর্দা উঠছে আজ। ৩২টি দলের লড়াই শুরু হচ্ছে কাতারে। আটটি গ্রুপে চারটি করে দল নিয়ে আজ থেকে যে ফুটবল মহাযজ্ঞ শুরু হচ্ছে, তা শেষ হবে ১৮ ডিসেম্বর।

এবার খেলা হবে কাতারে, তার রেশ এসে পড়েছে বাংলাদেশেও।

বিজ্ঞাপন

রাজধানী ঢাকাসহ সারা দেশে বাড়িতে বাড়িতে উড়ছে অনেক দেশের পতাকা। বিক্রি হচ্ছে বিভিন্ন দলের তারকা খেলোয়াড়দের নম্বর সাঁটা জার্সি। অবশ্যই এ তালিকায় ব্রাজিল-আর্জেন্টিনাই শীর্ষে। কারণ বাংলাদেশে ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকই বেশি।

আজ থেকে একটি মাস প্রিয় ফুটবলারদের নিয়ে মুখে মুখে ফেরা নানা প্রশ্নের জবাব খুঁজবে ভক্তরা। একটি মাস ফুটবলপ্রেমীরা মেতে থাকবে ফুটবল নিয়ে। কার ভাগ্যে জুটছে গোল্ডেন বুট, কে পাবেন গোল্ডেন বল, কোন দল দখলে নেবে ফিফা ওয়ার্ল্ড কাপ—এ নিয়ে চায়ের কাপে উঠবে ঝড়। কে দৃষ্টি কাড়বেন মধ্য মাঠে, কে এবার রক্ষণভাগের হিরো। এবারের আসরে আগের আসরের অনেক উজ্জ্বল খেলোয়াড়ের দেখা মিলবে না। আবার অনেক নতুন তারকার জন্ম দেবে এবারের বিশ্বকাপ। বিশ্বকাপের মঞ্চে দ্যুতিময় পারফরম্যান্সের পসরা মেলে এবার উঠে আসবেন কোন তরুণ খেলোয়াড়? দারউইন নুনেস, রুবেন দিয়াস, আনসু ফাতি, পেদ্রো, রদ্রিগো বা ভিনিসিউস জুনিয়জুড বেলিংহ্যাম, রুবেন দিয়াস, জামাল মুসিয়ালার নাকি অন্য যে কেউ? আড়াল হয়ে থাকা ‘জাপানের মেসি’ নামে খ্যাত তাকেফুসা কুবোও কি জ্বলে উঠতে পারবেন? গোলের খেলা ফুটবল। সেই গোলবার রক্ষায় এবার কে নায়ক হবেন। গোলরক্ষকরা অনেক সময় গোল না করেও হয়ে ওঠেন ম্যাচের নায়ক। আবার একটি ভুল করলে সেই গোলরক্ষকই হয়ে ওঠেন খলনায়ক। ব্রাজিলের আলিসন, আর্জেন্টিনার এমিলিয়ানো মার্তিনেস, জার্মানির মানুয়েল নয়ার, বেলজিয়ামের থিবো কোর্তোয়া,  সুইজারল্যান্ডের ইয়ান সমের, ফ্রান্সের উগো লরিস, স্পেনের উনাই সিমোন, ডেনমার্কের কাসপের স্মাইকেল, কোস্টা রিকার কেইলর নাভাস—কাতারে বিশ্বসেরার লড়াইয়ে কে এবার রোমাঞ্চের নায়ক? প্রিয় দলের জয়ে ও প্রিয় খেলোয়াড়ের উজ্জ্বল পারফরম্যান্সে যেমন সমর্থকদের মুখ উজ্জ্বল হবে, তেমনি প্রিয় দলের পরাজয়ে বিমর্ষ হবে দর্শক। আর্জেন্টিনার ভক্তরা যেমন তাকিয়ে আছে মেসির দিকে, তেমনি ব্রাজিলভক্তরাও তো তাকিয়ে আছে নেইমারের দিকে। লিওনেল মেসি, নেইমার, ক্রিস্তিয়ানো রোনালদো, করিম বেনজিমা, কিলিয়ান এমবাপে নাকি হ্যারি কেইন—কাতারের আসরের ‘গোল্ডেন বুট’-এর দাবিদার কে?

নিখুঁত গেম প্ল্যান ছাড়া ফুটবলে কিছু হয় না। কাজেই মাঠের বাইরে দলের কোচরা সাজাবেন নিজেদের আক্রমণ ও রক্ষণকৌশল। এবারের বিশ্বকাপে লাতিন ও ইউরোপের মধ্যে কে এগিয়ে, এটা নিশ্চিত করে বলা কঠিন। কারণ লাতিন অঞ্চলের খেলোয়াড়রা ট্যাকটিক্যালি, টেকনিক্যালি স্কিলের দিক দিয়ে বেশ এগিয়ে থাকে।

আজ রাত থেকে যে উৎসবের শুরু, তার পর্দা নামবে এক মাস পর। এই একটি মাস বিশ্বকাপ ফুটবল ছড়াক উত্তাপ। বিশ্বকাপে কাঁপুক বিশ্ব। এবার বিশ্বকাপ এমন এক সময়ে হতে যাচ্ছে, যখন বিশ্বজুড়ে দেখা দিয়েছে মন্দা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে উত্তেজনা। আমরা চাইব সব রেষারেষির অবসান হোক। শেষ পর্যন্ত জয়ী হোক ফুটবল। ফুটবলের ভেতর দিয়ে সম্প্রীতি, ভ্রাতৃত্ব ও মানবিক বোধ ছড়িয়ে যাক বিশ্বময়।



সাতদিনের সেরা