kalerkantho

সোমবার । ৬ আশ্বিন ১৪২৭ । ২১ সেপ্টেম্বর ২০২০। ৩ সফর ১৪৪২

টিকা পাবে বাংলাদেশ

জনসচেতনতার বিকল্প নেই

১০ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাসের টিকা উদ্ভাবনের নিরলস চেষ্টা চলছে, অগ্রগতিও বেশ ভালো। অন্তত ছয়টি টিকা পরীক্ষার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। প্রক্রিয়াধীন আরো কয়েকটি। এর আগে এত অল্প সময়ে কোনো টিকা উদ্ভাবিত হয়নি। এসব টিকা বাজারে এলে ওষুধ-প্রযুক্তির অনন্যতার পরিচয়ই মিলবে।

করোনার টিকা উদ্ভাবনে বেশ এগিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্যের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা বা যুক্তরাষ্ট্রের নোভাভ্যাক্স—দুটির কোনো একটি সফল হলে বাংলাদেশও লাভবান হবে। কারণ এসব টিকার ডোজ পাবে বাংলাদেশ। গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশন (গ্যাভি) বলেছে, বাংলাদেশসহ ৯২টি দেশ এই টিকার ডোজ পাবে। ২০২১ সালে এই দেশগুলোর জন্য সম্ভাব্য নিরাপদ ও কার্যকর টিকার ১০ কোটি ডোজ উৎপাদন ও বিতরণ করতে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া, গ্যাভি ও বিল অ্যান্ড মেলিন্ডা গেটস একটি চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও নোভাভ্যাক্স টিকা অনুমোদন পাওয়ার পর ১০ কোটি ডোজ বিভিন্ন দেশে সরবরাহ করা হবে। সরবরাহ করবে সিরাম ইনস্টিটিউট।

প্রসঙ্গত, করোনার টিকা উদ্ভাবনে যেসব প্রতিষ্ঠান এগিয়ে আছে তাদের সঙ্গে আগাম ক্রয় চুক্তি করে সম্ভাব্য টিকা পাওয়া নিশ্চিত করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। টিকার কার্যকারিতা প্রমাণিত হলে দেশ দুটির শুরুতেই টিকা পাওয়া প্রায় নিশ্চিত। যুক্তরাজ্য টিকা উদ্ভাবনে এগিয়ে থাকা অন্তত চারটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সবার জন্য ন্যায্যভাবে টিকা পাওয়ার কথা বললেও এ ব্যাপারে এত দিন দৃশ্যমান কোনো তৎপরতা চালায়নি। গ্যাভি, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ও সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার উদ্যোগের ফলে বিশ্বের দরিদ্র জনগোষ্ঠীর কাছেও টিকা পৌঁছার সুযোগ সৃষ্টি হয়েছে। অ্যাস্ট্রাজেনেকার টিকার কার্যকারিতা প্রমাণিত হলে গ্যাভির মাধ্যমে ৫৭টি দেশ তা পাবে। আর নোভাভ্যাক্স সফল হলে এএমসির তালিকাভুক্ত ৯২টি দেশ তা পাবে। বাংলাদেশ গ্যাভির তালিকাভুক্ত।

করোনার টিকা এ বছরই আসতে পারে, তবে প্রাথমিক পর্যায়ে স্থানীয়ভাবে। বিশ্ববাসী হয়তো পাবে ২০২১ সালে। তবে টিকা পাওয়ার আগ পর্যন্ত আমাদের অবশ্যই সচেতনতা ও সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি।

মন্তব্য



সাতদিনের সেরা