kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

ছুটিতে বেড়েছে সংক্রমণঝুঁকি

সবাই দায়িত্বশীলতার পরিচয় দিন

২৬ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআরের দেওয়া তথ্য অনুযায়ী নভেল করোনাভাইরাসে সংক্রমিত আরো একজনের মৃত্যুর মধ্য দিয়ে বাংলাদেশে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে পাঁচজন। বুধবারের সংবাদ সম্মেলন পর্যন্ত নতুন কোনো রোগী শনাক্ত হয়নি বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন করে শনাক্ত না হলেও সংক্রমণের আশঙ্কা একেবারেই দূর করা যাচ্ছে না। বিশেষ করে সরকারের সাধারণ ছুটি ঘোষণার পর ঈদের ছুটির মতো ঢাকা ও অন্যান্য শহর ছেড়ে গ্রামের দিকে মানুষের ছুটে যাওয়া বড় ধরনের সংক্রমণের ঝুঁকি বাড়িয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকার অন্যান্য ছুটির সঙ্গে সাধারণ ছুটি ঘোষণা করে মানুষকে ঘরে থাকার আহ্বান জানিয়েছিল। কিন্তু ঘরে থাকার পরিবর্তে ঘর ছেড়েছে মানুষ। বিশেষজ্ঞরা বলছেন, ঢাকা ছাড়তে বাস টার্মিনাল ও রেলস্টেশনে মানুষের যে ভিড় লক্ষ করা গেছে, তাতে করোনাভাইরাস সারা দেশে ছড়িয়ে পড়ার ঝুঁকি আরো বেড়ে গেছে। সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার উপায় হচ্ছে, এখন যে যেখানে আছেন সেখানেই থাকতে হবে। কিন্তু কিছু মানুষ সব কিছু জেনে-বুঝেও ঢাকা ছেড়েছে। এ ঘটনা আরো বড় বিপদ বয়ে আনতে পারে সারা দেশে। বিশেষজ্ঞরা বলছেন, গত ২১ জানুয়ারি থেকে প্রবাস থেকে প্রায় সাত লাখ মানুষ দেশে ঢুকেছে। যাদের অনেকের মাধ্যমে করোনাভাইরাস দেশে আমদানি হয়েছে। কমিউনিটি পর্যায়ে সেটা কতটা ছড়িয়েছে তা এখনো নিশ্চিত নয়। প্রকাশিত খবর থেকে জানা যাচ্ছে, প্রবাসী বেশি থাকা দেশের বিভিন্ন প্রান্তের থানাগুলোতে বিদেশফেরত ব্যক্তিরা কোনো তথ্য দিচ্ছেন না। আবার সারা দেশে পাসপোর্টের ঠিকানায় কয়েক হাজার বিদেশফেরত ব্যক্তিকে পাওয়া যাচ্ছে না। ফলে সংক্রমণের ঝুঁকিটা থেকেই যাচ্ছে। এখন দেশের বাইরে থেকে আসার তুলনায় আরো অনেক বেশিসংখ্যক মানুষ গত কয়েক দিনে ঢাকা ছেড়ে বিভিন্ন জেলা-উপজেলায় ছড়িয়ে পড়েছে। এটাও বড় ঝুঁকির বিষয়। অন্যদিকে নভেল করোনাভাইরাসের সংক্রমণে নেতিবাচক প্রভাব চলছে দেশের পণ্যবাজারে। স্বস্তি নেই চাল, ডাল, তেল, চিনিতে। মাছ, মাংস, ডিমও বিক্রি হচ্ছে বাড়তি দামে। প্রশাসনের অভিযান আর জরিমানায় পেঁয়াজ ও রসুনের দাম কমলেও চড়া রয়েছে সবজির বাজার। চাহিদা অনুসারে সবজির জোগানে ঘাটতি না হলেও রাজধানীর বাজারগুলোতে বেশ কয়েকটি সবজির দাম বেড়েছে।

করোনাভাইরাস থেকে নিজেকে সুরক্ষার উপায় হচ্ছে সামাজিক দূরত্ব বজায় রাখা। নিজেদের সুরক্ষা নিশ্চিত করে সবাই নিরাপদ থাকি, নিরাপদে রাখি অন্যকেও।

 

মন্তব্য



সাতদিনের সেরা