kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

গণপরিবহনে বিড়ম্বনা

শৃঙ্খলা ফেরাতে কার্যকর ব্যবস্থা নিন

২০ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ঢাকায় প্রতিদিন অসংখ্য মানুষকে গণপরিবহনে চলাচল করতে হয়। প্রতি কর্মদিবসেই কর্মজীবী ছাড়াও বিভিন্ন কাজে গণপরিবহন পেতে অপেক্ষার প্রহর গুনতে হয় শিক্ষার্থী, রোগী, নিয়োগ পরীক্ষার প্রার্থীসহ নানা স্তরের মানুষকে। সঠিক সময়ে বাস পাওয়া যায় না। উঠতে হয় ঠেলাঠেলি করে, কখনো বিপজ্জনকভাবে দৌড়ে। ঝুলতে হয় হ্যান্ডেল ধরে। আবার এই বাসগুলো সড়কের যেকোনো স্থানে মাঝখানে দাঁড়িয়ে যাত্রী উঠানামা করায়। অফিস শুরু হওয়ার আগে এবং পরে গণপরিবহনের জন্য এমন যুদ্ধ এখন যেন নিয়তি হয়ে গেছে। জীবনের ঝুঁকি নিয়ে অনেকে বাসে ওঠেন। পুরুষ যাত্রীদের কেউ কেউ কোনোভাবে দৌড়ে গাড়িতে উঠতে পারলেও নারীরা পড়েন আরো বিপদে। ট্রাফিক পুলিশের কড়াকড়ির মধ্যেই অনেক বাস থেকে যাত্রী নামানো হয়েছে মাঝ রাস্তায়। নির্দিষ্ট স্টপেজের বাইরে সারা রাস্তায় বাস থামাতে দেখা যায়। 

রাজধানীতে যানজটের অন্যতম কারণ হিসেবে গণপরিবহনের বিশৃঙ্খল চলাচলকে দায়ী করা হয়। একটি হিসাব বলছে, বর্তমানে রাজধানীতে তিন শতাধিক রুটে প্রায় ৯ হাজার বাস-মিনিবাস চলাচল করছে। যত্রতত্র গাড়ি দাঁড় করিয়ে যাত্রী উঠানো-নামানো ও প্রতিযোগিতামূলক গাড়ি চালানোর কারণে অহরহ সড়ক দুর্ঘটনাও ঘটছে। রাজধানীর এ চিত্র পাল্টাতে কয়েক বছর আগে বাস কম্পানিগুলো কমিয়ে আনা এবং রুট কমিয়ে পাঁচ-ছয়টিতে নির্দিষ্ট করার উদ্যোগ নেওয়া হয়েছিল। রাজধানীতে প্রায় পাঁচ হাজার নতুন বাস নামানোর কথাও শোনা গিয়েছিল তখন। জানুয়ারির শেষ সপ্তাহে ঢাকার গণপরিবহনে বিআরটিসির বহরে নতুন ১০০ বাস যুক্ত হওয়ার কথা ছিল। ঢাকার সব বাস রুটে কেন বিআরটিসির বাস চলছে না, কেন আগের রুটগুলো বন্ধ হয়ে যাচ্ছে, এসব প্রশ্নও এখন অবান্তর নয়। কিছু আশার কথা যে শোনা যায় না, তা নয়। ২০৩৫ সাল পর্যন্ত ঢাকার পরিবহন পরিকল্পনা করা হয়েছে বলে জানা যায়। এই পরিকল্পনায় কম্পানিভিত্তিক বাস চলাচল পদ্ধতি চালু করার বিষয়ে অগ্রাধিকার সুপারিশ করা হয়েছে। ঢাকার কৌশলগত পরিবহন পরিকল্পনায় কম্পানিভিত্তিক বাস পদ্ধতি চালু করার সুপারিশ আদৌ বাস্তবায়িত হবে, তার নিশ্চয়তা কে দেবে?

গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে বেসরকারি বাসের আধিপত্য কমাতে হবে। সে জন্য সবার আগে বিআরটিসিকে সক্রিয় করতে হবে। রাষ্ট্রীয় গণপরিবহনের বাস কেন চলবে না রাজধানীর সব রুটে? বেসরকারি বাস মালিকরা কি একই ক্ষমতাধর? বিড়ম্বনা দূর করে গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে সরকারকে উদ্যোগী হতে হবে।

 

মন্তব্য



সাতদিনের সেরা