kalerkantho

বৃহস্পতিবার । ১৪ ফাল্গুন ১৪২৬ । ২৭ ফেব্রুয়ারি ২০২০। ২ রজব জমাদিউস সানি ১৪৪১

অপরাধপ্রবণতা বাড়ছে

অস্থিরতা ও সহিংসতা কমাতে উদ্যোগ নিন

২০ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



একটি সুন্দর সমাজব্যবস্থা আমাদের সবারই কাম্য। কিন্তু বাস্তবে আমরা কী দেখতে পাচ্ছি? পত্রিকার পাতায় প্রতিদিন বড় বড় অপরাধের খবর। সামাজিক অপরাধের পাশাপাশি পারিবারিক অপরাধের মাত্রাও বৃদ্ধি পেতে শুরু করেছে। সমাজের অপরাধপ্রবণতা যে ঘরে ঢুকে গেছে, তাও বলার অপেক্ষা রাখে না। শুধু এক দিনের খবরই বলে দিচ্ছে অপরাধপ্রবণতা কিভাবে মাত্রা ছাড়িয়েছে। মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় স্ত্রী, শাশুড়ি ও দুই প্রতিবেশীকে হত্যার পর এক ব্যক্তি আত্মহত্যা করেছেন বলে পুলিশ জানিয়েছে। চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় এক স্কুলছাত্রকে গলাকেটে হত্যা করা হয়েছে। দিনাজপুর সদর উপজেলায় গত শুক্রবার ইয়ানুর নামের ১৫ দিন বয়সী এক নবজাতকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। এ ঘটনায় করা মামলার এজাহারে দাবি করা হয়েছে, ইয়ানুরকে লবণ খাইয়ে হত্যা করেছে তাঁর সত্ভাবি মিমি। নীলফামারীর এক কিশোরীকে সুনামগঞ্জের জগন্নাথপুরে এনে ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় জোবায়ের আহমদ নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে র‌্যাব। র‌্যাবের ভাষ্য, জোবায়ের ওই কিশোরীকে পতিতালয়ে বিক্রির পরিকল্পনা এঁটেছিলেন। ফেনীতে গত এক বছরে অন্তত ৬৪টি যৌন নিপীড়ন ও ধর্ষণের ঘটনার অভিযোগে মামলা হয়েছে। এর মধ্যে ধর্ষণের ঘটনায় ৩৭টি ও যৌন নিপীড়নে ২৬টি মামলা হয়েছে। আর যৌতুকের জন্য খুনের মামলা হয়েছে একটি।

প্রকাশিত খবরগুলো নানা মাত্রিক অপরাধের। প্রশ্ন উঠতে পারে কেন এমন হচ্ছে? আমাদের সমাজজীবন থেকে সামাজিক বন্ধনগুলো ক্রমেই আলগা হয়ে যাওয়ার পাশাপাশি পারিবারিক বন্ধনও শিথিল হচ্ছে। ক্ষয়ে যাচ্ছে সামাজিক ও পারিবারিক মূল্যবোধ। এরই কুফল পড়তে শুরু করেছে সমাজের সর্বত্র। ফলে সামান্য কারণেই ঘটে যাচ্ছে খুনোখুনি। বন্ধন শিথিল হয়ে যাওয়া ও মূল্যবোধের অবক্ষয়ের সঙ্গে নানা সামাজিক অপরাধও নানা মাত্রায় বিস্তৃত হচ্ছে। সমাজে পরিবর্তনের এক অসুস্থ ধারা তৈরি হচ্ছে। এই পরিবর্তিত অবস্থার সহিংস বহিঃপ্রকাশ ঘটতে দেখা যাচ্ছে। কারণ সমাজ পরিবর্তনের এ ধারার সঙ্গে অনেকেই খাপ খাওয়াতে পারছে না। সামগ্রিক সমাজব্যবস্থায় এক ধরনের অস্থিরতা দেখা দিচ্ছে।

সামাজিক এই অস্থিরতা ও পারিবারিক নৃশংসতা দূর করতে সমন্বিত অনেক উদ্যোগ প্রয়োজন। অস্থিরতা ও সহিংসতা কমিয়ে সুন্দর সমাজ বিনির্মাণে সংশ্লিষ্ট সব মহলকে সচেষ্ট হতে হবে। নিতে হবে সমন্বিত উদ্যোগ।

মন্তব্য



সাতদিনের সেরা