kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

ইউনিয়নে ইন্টারনেট

ডিজিটাল বাংলাদেশ রূপায়ণে আরেক ধাপ

১৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



২০২১ সালে স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ হবে ‘ডিজিটাল বাংলাদেশে’, যাকে বলা হচ্ছে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার প্রথম সোপান। একাত্তরে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশের পরবর্তী প্রজন্মের জন্য যে সমৃদ্ধ ও উন্নত জীবন প্রতিষ্ঠার স্বপ্ন দেখার শুরু, তা পূরণের পথে অর্থাৎ ডিজিটাল বাংলাদেশ নির্মাণে আরো এক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ। তৃণমূলে পৌঁছে যাচ্ছে ইন্টারনেট। জানুয়ারিতেই দুই হাজার ৬০০ ইউয়িনে দ্রুতগতির ইন্টারনেট সেবা পাওয়া যাবে। সরকারের তথ্য-প্রযুক্তি (আইসিটি) বিভাগের ইনফো সরকার-৩ প্রকল্পের আওতায় দুই হাজার কোটি টাকা ব্যয়ে চলছে ব্রডব্যান্ড সংযোগ স্থাপনের কাজ। লক্ষ্য ১০ কোটি মানুষকে ইন্টারনেট সুবিধার আওতায় আনা। ফাইবার অপটিক কেবল নেটওয়ার্কের মাধ্যমে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা দিয়ে তৃণমূলের অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়াতে যে প্রকল্প বাস্তবায়নাধীন, এর আওতায় দুই হাজার ৬০০ ইউনিয়নকে ফাইবার অপটিক কেবলের আওতায় আনা এবং দেশের সব ডিজিটাল সেন্টারে বিজনেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে। আশা করা হচ্ছে, ২০২১ সালের মধ্যে সব ইউনিয়নে অপটিক্যাল ফাইবার স্থাপন ও বিজনেস প্রসেস আউটসোর্সিং সেন্টার প্রতিষ্ঠা প্রকল্প শেষ হলে মোট দেশজ উৎপাদন-জিডিপি ১ শতাংশ বাড়বে। ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এর সঙ্গে যুক্ত হচ্ছে এক হাজার পুলিশ অফিস। জিডি, অনলাইন পাসপোর্ট ভেরিফিকেশনসহ নানা সেবা অনলাইনে পাওয়া যাবে।

গ্রামে তথ্য-প্রযুক্তি সেবার মাধ্যমে দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান তৈরি এবং দারিদ্র্য ও ডিজিটাল বৈষম্য রোধ, শিক্ষাব্যবস্থার উন্নয়ন, গ্রামবাসীর জন্য সরকারের সেবা উন্নত করাসহ নানা উদ্যোগ রয়েছে। এরই মধ্যে দুই হাজার ৩০০ ইউনিয়ন ও এক হাজার পুলিশ অফিস হাইস্পিড ইন্টারনেট কানেকটিভিটিতে যুক্ত হয়েছে। প্রতিটি ইউনিয়নে ১০ গিগাবাইট ক্যাপাসিটি থাকবে। সঙ্গে রাউটার থাকবে। এর মাধ্যমে অন্যান্য সরকারি অফিস কানেক্ট করতে পারবে। প্রতিটি ইউনিয়নে ১০টি করে সরকারি অফিস যুক্ত হলে দুই হাজার ৬০০ ইউনিয়নে ২৬ হাজার অফিস হাইস্পিড কানেকটিভিটির আওতায় আসবে। সরকারের প্রায় তিন হাজার ধরনের সেবা অনলাইনে পাওয়া যাবে। ই-কমার্স, ই-গভর্ন্যান্স উন্নয়নসহ শিক্ষার ডিজিটাইজেশন হবে বলে কালের কণ্ঠে প্রকাশিত খবরে বলা হয়েছে।

বিশ্ব এগিয়ে যাচ্ছে। তথ্য-প্রযুক্তি তথা ইন্টারনেট মানুষের জীবনধারা বদলে দিয়েছে। অর্থনীতিতেও বড় ধরনের পরিবর্তন এনেছে তথ্য-প্রযুক্তি। এখন ইউনিয়ন থেকে গ্রামপর্যায়ে দ্রুতগতির ইন্টারনেট সংযোগ ডিজিটাল বাংলাদেশ রূপায়ণের পথে আরো এক ধাপ এগিয়ে নিয়ে গেল বাংলাদেশকে।

মন্তব্য



সাতদিনের সেরা