kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

ভোলায় অনাকাঙ্ক্ষিত ঘটনা

যেকোনো মূল্যে সম্প্রীতি রক্ষা করতে হবে

২২ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এক তরুণের ফেসবুক আইডি হ্যাক করে সেই আইডির মেসেঞ্জারে ‘ধর্ম অবমাননাকর’ কথাবার্তা চালিয়ে সেই কথোপকথনের স্ক্রিনশট ছড়িয়ে দেওয়ার পর এক আনাকাঙ্ক্ষিত ঘটনায় দ্বীপজেলা ভোলার বোরহানউদ্দিন উপজেলায় তুলকালাম কাণ্ড ঘটে গেছে। যে তরুণের ফেসবুক আইডি হ্যাক হয়েছিল, তিনি থানায় জিডিও করেছিলেন। পুলিশ অভিযান চালিয়ে হ্যাক করার অভিযোগে কয়েকজনকে আটকও করে। এর পরও রবিবার বোরহানউদ্দিনে সমাবেশ করা হয়। যদিও আগের দিন পুলিশ প্রশাসনের উদ্যোগে স্থানীয় আলেমদের সঙ্গে সমাবেশ না করার ব্যাপারে সমঝোতা হয়েছিল। ধারণা করা যেতে পারে, যেহেতু বিষয়টি একটি সুদূরপ্রসারী ষড়যন্ত্রের ফল, সে কারণেই একটি পক্ষ বেছে নেয় সংঘাতের পথ। এটি পূর্বপরিকল্পিত, তা প্রমাণ হয়েছে রবিবার দেশের অন্যান্য স্থানে সংঘর্ষের ঘটনায়। ভোলার বোরহানউদ্দিনে পুলিশের সঙ্গে জনতার সংঘর্ষের পর ব্রাহ্মণবাড়িয়া ও চট্টগ্রামের হাটহাজারীতে বিক্ষোভ হয়েছে। হাটহাজারীতে সড়ক অবরোধের ঘটনাও ঘটেছে। ঘটনাটিকে রাজনৈতিক মোড়ক দেওয়ারও চেষ্টা চলছে। দেশের একটি বড় রাজনৈতিক দল এরই মধ্যে সারা দেশে প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করেছে।

ভোলার বোরহানউদ্দিনের ঘটনা দেশের সচেতন মহলকে চরমভাবে উদ্বিগ্ন করেছে এ কারণেই যে অতীতেও ফেসবুকে ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলা হয়েছে। ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর রাতে কক্সবাজার জেলার রামুতে হামলা চালিয়ে লুটপাটসহ ১২টি বৌদ্ধ মন্দির ও ৩০টি বাড়িতে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। ২০১৬ সালে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে একই ধরনের অভিযোগ এনে লোকজনকে খেপিয়ে তুলে সংখ্যালঘুদের বাড়িঘর ও মন্দিরে হামলা চালানো হয়। অথচ বাঙালি অধ্যুষিত এই ভূখণ্ডে হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য রয়েছে। এখানে সব ধর্মের মানুষ দীর্ঘদিন থেকেই একসঙ্গে বসবাস করে আসছে। বিভিন্ন সময়ে স্বার্থান্বেষী নানা মহল ধর্মকে পুঁজি করে সামাজিক অস্থিরতা তৈরির অপপ্রয়াস চালিয়েছে। গুজব ছড়িয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার অপচেষ্টা করেছে। ভিন্ন ধর্মাবলম্বীদের উপাসনালয়েও হামলা হয়েছে। আবার এ দেশের ধর্মীয় সংখ্যাগুরু সম্প্রদায়ের মানুষই সংখ্যালঘুদের পাশে দাঁড়িয়েছে। সম্প্রীতির এই পরিবেশ কোনোভাবেই নষ্ট হতে দেওয়া যাবে না।

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরণ। ধর্মনিরপেক্ষ এই দেশে সব ধর্মের মানুষ সমান অধিকার নিয়ে বাস করে। এখানে মিথ্যা অভিযোগ এনে কেউ উসকানি দিয়ে অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। বোরহানউদ্দিনের ঘটনা থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে এ ধরনের যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা