kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

জানতে নাকি?

২৯ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জানতে নাকি?

 

 

হ্যান্ড স্যানিটাইজারের জন্ম তাঁর হাত ধরে

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর এখন হাত পরিষ্কার রাখাটা খুব জরুরি। এ ক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজারকে এক ব্রহ্মাস্ত্র বলা যেতে পারে। তবে এর আবিষ্কার কিন্তু খুব বেশি আগে নয়—এই ৫৪ বছরের মতো হবে। এর আগে সাবান ও পানি দিয়ে হাত পরিষ্কার করা ছাড়া আর কোনো উপায় ছিল না। হাসপাতালে তাড়াহুড়া করে সাবান ও পানি দিয়ে হাত পরিষ্কার করা বেশ ঝক্কির ব্যাপার। তা ছাড়া পথে-ঘাটেও সাবান-পানি মেলে না। এটা মাথায় রেখেই লাতিন আমেরিকায় জন্ম নেওয়া নার্সিংয়ের ছাত্রী লুপি হার্নান্দেজ ভাবছিলেন, এমন কিছু যদি তৈরি করা যেত, যা দিয়ে চটজলদি হাতটা পরিষ্কার করে নেওয়া যায়।

ভাবতে ভাবতেই সাবান-পানির বিকল্প জীবাণুনাশক হিসেবে অ্যালকোহলের কথা মাথায় আসে লুপির। এই অ্যালকোহলকে যদি ঘন করে জেলের মতো করা যায় তাহলে কেমন হয়? এরপর হ্যান্ড স্যানিটাইজারের জন্ম হতে আর বেশি সময় লাগল না। ওটার পেটেন্টও নিজের নামে পেয়ে যান লুপি।

১৯৬৬ সালে আমেরিকার বেকাসফিল্ড শহরে নার্সিংয়ের ছাত্রী ছিলেন লুপি। লস অ্যাঞ্জেলেস থেকে ১০০ মাইল দূরে জায়গাটি। এই নারীর জীবন ও মৃত্যু সম্পর্কে সে রকম কোনো তথ্য না পাওয়া গেলেও বর্তমান করোনা পরিস্থিতিতে নিঃসন্দেহে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা উচিত তাঁর নাম।

            (সূত্র : আনন্দবাজার)

মন্তব্য



সাতদিনের সেরা