kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

ঝটপট

কৌটা থেকে তুলির দানি

২০ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কৌটা থেকে তুলির দানি

যা যা লাগবে

ছোট টিনের কৌটা

বড় আকারের চিকন উডেন বাইন্ডার্স ক্লিপ

চওড়া মাসকিং টেপ

অ্যাক্রিলিক রং

তুলি

কুরুশকাঁটার লেস ও গ্লুগান

 ক্লিপগুলো খুলে নিতে হবে

জুড়ে দেওয়ার আগেই রং করতে হবে

 সব কাঠির মাপ যেন সমান হয়

 

যেভাবে বানাবে

বাইন্ডার্স ক্লিপ বলতে আমরা কালো রঙের শক্ত ক্লিপগুলোকেই বুঝি। তবে এখানে উডেন বাইন্ডার্স ক্লিপ লাগবে। এটা কাঠের। আর একটু লম্বাটে। স্টেশনারির দোকানগুলোতে পাবে। বিশেষ করে রাজধানীর নিউ মার্কেটের স্টেশনারির দোকানগুলোতে গিয়ে বললেই বিভিন্ন সাইজের উডেন বাইন্ডার্স ক্লিপ পেয়ে যাবে।

প্রতিটি কাঠের ক্লিপের মূলত দুটি অংশ একটি হুক দিয়ে লাগানো থাকে। ওই হুকটিকে সাবধানে খুলে নিতে হবে আগে। এরপর কাঠের অংশ দুটিকে আলাদা করে নিতে হবে। কাঠের প্রতিটি অংশকে আলাদা করে তুলি দিয়ে আগে পছন্দমতো অ্যাক্রিলিক রং লাগিয়ে শুকিয়ে নাও।

এরপর টিনের কৌটাটির মাঝের দিকে চওড়া করে মাসকিং টেপ দিয়ে বৃত্তাকার করে লাগিয়ে নাও। এবার রং করা কাঠের অংশগুলোর সমান পাশটি মাসকিং টেপের বাইরের আঠালো অংশে পর পর লাগিয়ে সার্কেল পূরণ করে নাও।

কাঠের অংশগুলো এমনভাবে লাগাতে হবে যেন টিনের কৌটাটি দেখা না যায়। চাইলে গ্লুগান দিয়েও লাগাতে পারো। সে ক্ষেত্রে কাঠের অংশের সমান্তরাল পাশে গ্লু লাগিয়ে সরাসরি কৌটাটির বাইরের অংশে লাগিয়ে নিতে হবে। খুব বেশি গ্লু লাগাতে যাবে না। তাতে গ্লু কাঠের অংশের বাইরে চলে আসতে পারে।

কাঠের অংশগুলো লাগানো হলে কুরুশকাঁটায় তৈরি লেসটি মাপমতো কেটে নিয়ে গ্লু দিয়ে লাগিয়ে দাও। হয়ে গেল চমত্কার কলমদানি। চাইলে এটাকে তোমার ছবি আঁকার তুলির দানি হিসেবেও ব্যবহার করতে পারো।

      —নাফিসা নাজনীন তৃষা

মন্তব্য



সাতদিনের সেরা