kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

ছয় মিনিটে অফিস

১৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




ছয় মিনিটে অফিস

চীনের চংকিং শহরের এক বীমা কম্পানিতে চাকরি করেন লিউ ফুকাও। প্রতিদিন অফিস ধরতে তাঁকে বাসে চড়ে পাড়ি দিতে হতো অনেকটা পথ। সেতুর নির্মাণকাজ ও ট্রাফিক জ্যাম মিলিয়ে পাক্কা এক ঘণ্টা লেগে যেত অফিস ধরতে। আর ট্রাফিক জ্যামকে বুড়ো আঙুল দেখিয়ে ফুকাও এখন এক ঘণ্টার পথ পাড়ি দিচ্ছেন মাত্র ছয় মিনিটে। কিভাবে? সেটা তো ছবিতেই দেখতে পাচ্ছ।

এশিয়ার মধ্যে সবচেয়ে বড় ইয়াংজি নদীর এপারে বাসা, ওপারে অফিস। কিন্তু নদীপথে ওপারে যাওয়ার সুযোগ ছিল না এত দিন। তাই ফুকাও নিজেই একটা ব্যবস্থা বের করলেন। আস্ত নৌকা বা স্পিডবোট কেনার সামর্থ্য তো নেই। তাই একটা বড়সড় সার্ফিং বোর্ডকেই নৌকা বানিয়ে চালাতে শুরু করলেন। নদীতে নামার আগে অফিসের কাগজপত্র, ল্যাপটপ, মোজা ও জুতা জোড়া পানিরোধক ব্যাগে ভরে ঝুলিয়ে দেন কাঁধে। এরপর শুরু করেন দ্রুত হাতে বইঠা চালানো। এভাবে পাড়ি দিতে হয় মাত্র এক কিলোমিটার পথ। স্রোতের অনুকূলে থাকলে সময় লাগে মাত্র ছয় মিনিট।

বইঠা চালিয়ে অফিস করে লিউ ফুকাও এখন শহরের পরিচিত মুখ। তবে নগর কর্তৃপক্ষ কিন্তু এতে মোটেও খুশি নয়। তাদের কথা হলো, ফুকাওয়ের দেখাদেখি কেউ যদি এমন চিকনচাকন নৌকা চালাতে চায়, তবে সে যেন আগে ভালো করে সাঁতারের প্রশিক্ষণটাও নিয়ে নেয়।

মন্তব্য



সাতদিনের সেরা