kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

মুক্তিযুদ্ধের অ্যাপ

অ্যাপ গেমে মুক্তিযুদ্ধ

আমাদের মহান মুক্তিযুদ্ধ নিয়ে আছে দারুণ সব গেম। গুগল প্লে স্টোরে পাবে মুক্তিযুদ্ধের তথ্যসমৃদ্ধ অ্যাপও। জানাচ্ছেন আফরা নাওমী

২৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অ্যাপ গেমে মুক্তিযুদ্ধ

হিরোজ অব ৭১

বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত মোবাইল গেম ‘হিরোজ অব ৭১’। বেশ কয়েক বছর ধরেই গেমটি গুগল প্লেতে পাওয়া যাচ্ছে এবং বেশ জনপ্রিয়তা লাভ করেছে। একজন মুক্তিযোদ্ধার ভূমিকায় খেলে দেশকে বাঁচানোর মিশনে নেমে পড়তে পারো এতে। হিরোজ অব ৭১-এর পরবর্তী সংস্করণ হিরোজ অব ৭১ রিটেলিয়েশন। প্রথমটির চেয়ে এর গ্রাফিকস বেশ উন্নত। এখানে একাধিক মুক্তিসেনার টিম আছে। আছে পাকিস্তান সেনাবাহিনীর দলও। মুক্তিযোদ্ধারা এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারে, সাধারণ মানুষদের বাঁচানোর মিশন আছে। লেভেল বাড়তে বাড়তে খেলাও জমতে থাকবে। চমত্কার গ্রাফিকসে ১৯৭১ সালের আবহ ফুটিয়ে তোলা হয়েছে গেমটিতে।

 

মুক্তি ক্যাম্প

একই নির্মাতাদের আরেকটি মোবাইল গেম মুক্তি ক্যাম্প। এতে তোমার ভূমিকা একজন মুক্তিযোদ্ধা কমান্ডারের। গেরিলাদের প্রশিক্ষণ দিয়ে একটি সুপ্রশিক্ষিত ক্যাম্প তৈরি করতে হবে। ক্যাম্পে গেরিলাদের বানাতে হবে স্কাউট কেন্দ্র, ঘর, হাসপাতাল ইত্যাদি। নিরাপত্তার দিকেও খেয়াল রাখতে হবে। ট্রেনিং সেশন শেষ হওয়ার পর যে যার মতো মিশন বেছে নেবে। কেউ মেশিনগান চালাবে, কেউ হাতে তুলে নেবে রাইফেল। লেভেল বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন সরঞ্জামও আপগ্রেড হতে থাকবে।

 

 

ওরা এগারোজন

মিশন জিতে জিতে লেভেল পার করার গেমটির নাম ওরা এগারোজন। গেমটিতে ১৮টি লেভেল আছে। প্রতিটি লেভেলে ভিন্ন ভিন্ন মিশন। সব মিশন জিতলেই বিজয় নিশ্চিত।

 

অদম্য একাত্তর

একবার যুদ্ধ শুরু হলে দেশকে শত্রুমুক্ত না করা পর্যন্ত থামবে না এই গেম। প্রেক্ষাপটে দেখা যাবে, একদল মুক্তিসেনার মধ্যে একজন ধরা পড়ে গেল পাকিস্তান সেনাবাহিনীর হাতে। ওই সময় বেঁচে যাওয়া যোদ্ধার ভূমিকায় যুদ্ধের ময়দানে নেমে আরো অনেককে উদ্ধার করতে হবে গেমারকে।

    

ফ্রিডম ফাইটারস

আমাদের মহান মুক্তিযুদ্ধের সাত বীরশ্রেষ্ঠর জীবনী নিয়ে নির্মিত অ্যাপ ফ্রিডম ফাইটারস। তাঁদের জীবন এবং মুক্তিযুদ্ধে অংশগ্রহণের গৌরবগাথা পাওয়া যাবে অ্যাপটিতে।

 

ইতি বাংলাদেশ

১৯৪৭ সালের দেশভাগ থেকে শুরু করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের টাইমলাইন পর্যায়ক্রমে পাওয়া যাবে ‘ইতি বাংলাদেশ’ অ্যাপে। অসংখ্য গুরুত্বপূর্ণ তথ্য, ছবি এবং প্রাসঙ্গিক ভিডিও যেমন—কনসার্ট ফর বাংলাদেশ, জর্জ হ্যারিসনের সম্পূর্ণ অ্যালবাম, মুক্তিযুদ্ধের তথ্যচিত্র, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ, পাকিস্তান সেনাবাহিনীর আত্মসমর্পণের ঘটনা ইত্যাদি পাওয়া যাবে এখানে।

 

সংগ্রামের নোটবুক

সংগ্রামের নোটবুক মুক্তিযুদ্ধসংক্রান্ত তথ্যবহুল অ্যাপ। এখানে সাল, মাস, তারিখ অনুযায়ী তথ্য ভাগ করা আছে। আলাদা করে পাওয়া যাবে ছবি, বিভিন্ন আর্টিকল, গবেষণাপত্র, পত্রিকার কাটিং ইত্যাদি।

 

মুক্তিযুদ্ধের কবিতা

৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ এক অনন্য গৌরব। আর এ গৌরবকে সফল করতে লাখো জনতাকে অনুপ্রেরণা দিতে সদা প্রস্তুত ছিলেন তখনকার অকুতোভয় কবি-লেখকরা। মুক্তিযুদ্ধের সময়কালের বিখ্যাত কিছু গান-কবিতার সংকলন পাওয়া যাবে ‘মুক্তিযুদ্ধের কবিতা’ অ্যাপে। এখানে আছে শামসুর রাহমান, হেলাল হাফিজ, আল মাহমুদসহ অনেক বিখ্যাত কবির কবিতা ও গান।

মন্তব্য



সাতদিনের সেরা