kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

বইমেলা

তোমাদের লেখা

গল্পের বই পড়তে পড়তে নিজের ভেতরও একটা জগত্ তৈরি হতে থাকে। কেউ সেই জগতে একাই ঘুরে বেড়ায়, আর কেউ সেটার কথা লিখে রাখে অন্যদের জন্য। এমন কয়েকজনের বইয়ের খোঁজ জানাচ্ছেন গাজী খায়রুল আলম ও জুবায়ের ইবনে কামাল

১০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



তোমাদের লেখা

ফাউজিয়া ইসলাম ইরা

শহরের ভাসমান দরিদ্র শিশুদের নিয়ে লেখা ইরার গল্পের বই ‘নিশাচর’। প্রকাশ করেছে নাগরী প্রকাশনী। ইরা জানাল, গত বছর একই প্রকাশনী থেকে আমার গোয়েন্দা বই ‘রহস্যের সাত দিন’ প্রকাশ হয়েছিল। ওটা বেশ চলেছে। এ বছরও তাই প্রকাশক আরেকটি পাণ্ডুলিপি দিতে বললেন। আমার মাথায় তখন ভাসমান শিশুদের জীবনযাপনের বিষয়টি ঘুরছিল। পাঠক যখন বইটি পড়বে, তখন অনুভব করবে, ভাসমান মানুষের জীবন কতটা সংগ্রামের। আমি তাদের কাছে গিয়েছি, তাদের সঙ্গে কথা বলেছি, তারপর বইটি লিখেছি। বইটির প্রচ্ছদ এঁকেছেন সামির বিপ্লব, দাম ১০০ টাকা।

 

মুহাম্মদ সবুজ হোসেন

স্কুলের দেয়ালপত্রিকায় লেখালেখিতে হাতেখড়ি সবুজের। পরে ২০১৭ সালে যখন নবম শ্রেণিতে উঠল, তখনই মাথায় আসে বই প্রকাশের চিন্তা। ওই বছর ও পরের বছর দুটি ছড়া-কবিতার বই বের হয়। আর এ বছর মেলায় এসেছে রোহিঙ্গা নির্যাতন নিয়ে ‘রোহিঙ্গা গণহত্যা’ নামের আরেকটি ছড়া-কবিতার বই। প্রকাশ করেছে শাহাজী প্রকাশনী। দাম ১৫০ টাকা। সবুজ জানাল, রোহিঙ্গাদের কষ্টের কথা ও মানুষকে মানবিক হওয়ার আহ্বান জানিয়েছি ছড়া-কবিতার মাধ্যমে। সবুজ পড়ছে বনশ্রী টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের একাদশ শ্রেণিতে।

 

ফারিহা আহসান অভ্র

বিভিন্ন পত্রিকায় লিখে লেখার হাত পাকা করে নিয়েছে বটমলি হোমস গার্লস হাই স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী অভ্র। এবারের একুশে গ্রন্থমেলায় তার আটটি গল্প দিয়ে সাজানো হয়েছে ‘ওদের পাশে আমরা’। অভ্র বলল, গত বছর একুশে ফেব্রুয়ারিতে আম্মু বারোজন অসহায় শিশুকে শিক্ষাসামগ্রী বিলি করেন। ওটা দেখে আমার মাথায় গল্পগুলো লেখার আইডিয়া আসে। বইটি পাওয়া যাবে কচিপাতা প্রকাশনীর স্টলে। প্রচ্ছদ এঁকেছেন আলেয়া বেগম আলো। দাম ১৫০ টাকা।

মুবাশশিরা তাসনিম মৌমিতা

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণিতে পড়ছে মৌমিতা। ২০১৭-তে ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে প্রথম বই ‘হরেক রকম ছড়া’। পরের বছর ‘বাংলা মায়ের রূপ’। এবারের মেলায় সমসাময়িক বিষয় নিয়ে ছড়ার বই ‘ভাবনাগুলো ছন্দের তালে’। বইটির প্রচ্ছদ এঁকেছেন অনন্ত আকাশ। প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থপ্রকাশ। দাম ১০০ টাকা। তাসনিম জানাল, ‘সময় পেলেই সমসাময়িক বিষয় নিয়ে ছড়ার লাইন লিখে রাখি।’

 

হাসান ইনাম

রাজধানীর দারুননাজাত মাদরাসার একাদশ শ্রেণিতে পড়ছে হাসান। এবারের বইমেলায় বের হয়েছে তার প্রথম উপন্যাসিকা ‘গল্পটা আতিকের’। প্রচ্ছদ এঁকেছেন কাজী যুবাইর মাহমুদ। প্রকাশ করেছে জেব্রাক্রসিং।

এটি মুলত কিশোর উপন্যাসিকা। উপন্যাস হিসেবে প্রথম হলেও হাসান ইনামের তৃতীয় বই এটি। এর আগে ‘ছায়াবাহক’ ও ‘সুলতান’স টি-স্টল’ নামের দুটি গল্পগ্রন্থ প্রকাশ হয়েছিল। সব কটাই তার সমবয়সী মানে কিশোর পাঠকদের কথা ভেবে লেখা।

 

মীম নোশিন নাওয়াল খান

মীম এখন বইমেলার নিয়মিত লেখক। এবারের গ্রন্থমেলায় তার বই ‘টুপিটুন’। প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। পাওয়া যাচ্ছে বিদ্যাপ্রকাশের স্টলে। মীনা মিডিয়া অ্যাওয়ার্ডপ্রাপ্ত ছয়টি গল্প এবং আরো অনেকগুলো শিশু-কিশোর উপযোগী গল্প নিয়ে সাজানো টুপিটুন। শিশু-কিশোর উপযোগী হলেও গল্পগুলো সব বয়সী পাঠকদের আনন্দ দেবে, উন্মোচন করবে ভাবনার নতুন জগত্। মীমের আরো বই : দূর্বা, পড়শি, নির্ভূম, রাজকন্যা পানিকা, কলাপাতার বাঁশি, পুতুলের ইস্কুলব্যাগ, খেয়া এবং..., আয়লিন ও স্বর্ণরহস্য। সে পড়ছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি ভার্সনের দ্বাদশ শ্রেণিতে।

 

মুসাররাত আবির জাহিন

জাহিন মূলত ডুডলিংয়ে পারদর্শী হলেও টুকটাক আঁকাআঁকিও করে। তবে এবারই প্রথম প্রচ্ছদ এঁকেছে ও। বইটির নাম ‘ঝাঁকানাকা বিজ্ঞান!’। কিশোরদের কাছে বিজ্ঞানকে মজাদার করে তুলে ধরতে বইটি লিখেছেন তাশফিকাল সামি। জাহিনের আঁকা প্রচ্ছদটিতে আছে লেখকের ক্যারিকেচার ও ডুডল। জাহিন পড়ছে ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণিতে। তার প্রচ্ছদটা দেখতে হলে যেতে হবে তাম্রলিপির স্টলে।

অরিত্র আহমেদ

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্র অরিত্র। সায়েন্স ফিকশন সিনেমা দেখতে দেখতে নিজের একটি কল্পকাহিনির রাজ্য তৈরি করেছে। আর সেই জগতের গল্প নিয়েই লিখেছে ‘চন্দ্রপথ’। বইটি প্রকাশ করেছে ঐতিহ্য প্রকাশনী। প্রচ্ছদ করবেন ধ্রুব এষ। অরিত্র বলল, আমাদের দেশে ফ্যান্টাসি জনরার বই কম। তাই এ ধারায় লিখতে শুরু করি। পাঁচটি ভিন্ন ধাঁচের গল্প আছে বইতে। যারা ভিন্ন ধাঁচের সায়েন্স ফিকশন পছন্দ করে, তাদের ভালো লাগতে পারে গল্পগুলো। প্রকাশকের সঙ্গে কথা বলে জানা গেল, মেলায় বইটি আসবে ১৫ তারিখের আগেই।

 

(এবারের বইমেলায় তোমাদের মধ্যে আরো যাদের প্রচ্ছদ কিংবা বই প্রকাশ হচ্ছে, তারা বিস্তারিত জানিয়ে ই-মেইল করো দলছুট-এর ঠিকানায়।)

মন্তব্য



সাতদিনের সেরা