kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

খাবারের প্রতি শিশুদের আকর্ষণ বাড়ানোর কৌশল

নাঈমা রুবী   

২০ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



খাবারের প্রতি শিশুদের আকর্ষণ বাড়ানোর কৌশল

ছবি : মোহাম্মদ আসাদ

-    বাচ্চাদের উচ্চতার সঙ্গে যায় এমন ডাইনিং টেবিল ব্যবহার করুন। খাবারের জন্য একটি ছোট আকারের টেবিল ও চেয়ার ব্যবহার করে দেখতে পারেন।

-    ভিন্ন ভিন্ন খাবারে ভিন্ন ভিন্ন বাসনকোসন ব্যবহার করতে পারেন। যেমন—ভাত খাওয়ার সময় প্লেট, নাশতার সময় পিরিচ, স্যুপের সময় বাটি ইত্যাদি।

বিজ্ঞাপন

তবে সব কটি ছোট, রঙিন ও আকর্ষণীয় হতে হবে।

-    প্লাস্টিকের স্কুইজ বোতল ব্যবহার করুন। শিশুরা নিজেই যেন নিজেদের খাবারে জেলি, চিনাবাদামের মাখন, সরিষা, মেয়নেজ এবং কেচাপ ঢেলে নিতে পারে।

-    খাওয়ার জন্য বাচ্চাদের উপযোগী আকারের পাত্র সরবরাহ করুন। ছোট চামচ অপরিহার্য। চারপাশ ওঠানো প্লেট বা ছোট অগভীর বাটি ছোট বাচ্চাদের জন্য ব্যবহার করতে সহজ হয়।

-    ঘন ঘন আঙুলের সাহায্যে মুখে দিয়ে খেতে হয় এমন খাবার পরিবেশন করুন। এটি শিশুদের খাবার হাতে তুলে খাওয়ার অভ্যাস দৃঢ় করে। নতুন খাবারের সঙ্গে পরিচিত করার এটি একটি ভালো উপায়।

 

খাবারকে আকর্ষণীয় করুন

   সব শিশুর নির্দিষ্ট খাদ্য পছন্দ আছে। নিম্নলিখিত নির্দেশিকাগুলো শিশুদের জন্য আপনি যে খাবারগুলো পরিবেশন করেন, তা আরো আকর্ষণীয় করে তুলতে পারে।

-    খাবারের তাপমাত্রা বিবেচনা করুন। বেশির ভাগ শিশু খুব গরম বা খুব ঠাণ্ডা খাবার পছন্দ করে না।

-    খাবারের টেক্সচার বিবেচনা করুন। বিভিন্ন টেক্সচার—কুড়কুড়ে, খাস্তা, মসৃণ, ক্রিমি। শিশুরা প্রায়ই গলদা বা স্ট্রিং খাবার অপছন্দ করে। সবজি বেশি রান্না করা থেকে বিরত থাকুন।

-    খাবারের রং বিবেচনা করুন। বিভিন্ন রঙের খাবার পরিবেশন করা খাবারকে আরো আকর্ষণীয় করে তোলে।

-    বিভিন্ন আকৃতির খাবার পরিবেশন করুন। গোল ক্র্যাকার বা চেরি টমেটো বেছে নিন। ত্রিভুজ আকৃতির স্যান্ডউইচে পনির ও আপেল ওয়েজেসের চৌকো খণ্ড দিয়ে পরিবেশন করুন।

-    খাবারের স্বাদের ভারসাম্য বজায় রাখুন। মিষ্টি, নোনতা, টক, মসলাদার এবং হালকা স্বাদযুক্ত খাবার বিবেচনা করুন।

-    প্রতি বেলায় শিশুর পছন্দের একটি খাবার অন্তর্ভুক্ত করুন।

-    একটি নতুন খাবার বেশ কয়েকবার পরিবেশন করুন। শিশুদের মধ্যে নতুন খাবার গ্রহণ করার প্রবণতা বেশি। একটি শিশুর কাছে এর মধ্যে পরিচিত খাবারের সঙ্গে নতুন খাবারের তুলনা করুন।

-    ফলের রস একটি স্বাস্থ্যকর পছন্দ, কিন্তু প্রথমবার অল্প পরিমাণে দেওয়া উচিত।

 

লেখক : ডায়েটিশিয়ান, নিউরোজেন হেলথকেয়ার লিমিটেড, ক্লিনিক্যাল ডায়েটিশিয়ান অ্যান্ড নিউট্রিশনিস্ট, বিটিআরএফ



সাতদিনের সেরা