kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

কলার মোচার পুষ্টিগুণ

নাঈমা রুবী, পুষ্টিবিদ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস

২৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কলার মোচার পুষ্টিগুণ

কলার মোচায় প্রচুর পরিমাণ পুষ্টি উপাদান রয়েছে। সহজলভ্য এবং দামে সস্তা এই সবজিটির ভালো দিক হচ্ছে, সারা বছরই বাজারে পাওয়া যায়। এটি খেতে সুস্বাদু, পুষ্টিতেও অতুলনীয়।

 

পুষ্টিগুণ

প্রতি ১০০ গ্রাম মোচায় রয়েছে প্রোটিন ১.৭ গ্রাম, ভিটামিন ‘সি’ ৪২০ মিলিগ্রাম, ক্যালসিয়াম ৩২ মিলিগ্রাম, কার্বোহাইড্রেট ৫.১ গ্রাম, ফসফরাস ৪২ মিলিগ্রাম, ভিটামিন ‘এ’ ২৭ আইইউ, আয়রন ১.৬ মিলিগ্রাম, ফ্যাট ০.৭ গ্রাম, পটাশিয়াম ১৮৫ মিলিগ্রাম, রিবোফ্লোবিন .০২ মিলিগ্রাম, আঁশ ১.৩ গ্রাম, থায়ামিন .০৫ মিলিগ্রাম।

 

উপকারিতা

►     ডায়াবেটিস ও রক্তশূন্যতা দূর করতে কলার মোচার তুলনা হয় না। নিয়মিত কলার মোচা খেলে রক্তে চিনির মাত্রা কমে এবং ইনসুলিনের মাত্রা ঠিক থাকে।

►     এতে যে ফাইবার আছে, তাতে উচ্চ মাত্রার লৌহ উপাদান থাকে, যা লোহিত কণিকার উৎপাদন বাড়ায়। এতে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ে।

►     ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়োডিন আছে। গলগণ্ড বা গয়টার রোগের বিরুদ্ধে যুদ্ধ করে এই আয়োডিন।

►     কলার মোচায় থাকা ভিটামিন ‘এ’ রাতকানা রোগের বিরুদ্ধে যুদ্ধ করে। অকালে দৃষ্টিশক্তি হারানো থেকে রক্ষা পেতে নিয়মিত কলার মোচা উপকারী।

►     গর্ভস্থ শিশুর প্রায় ৭০ শতাংশ মস্তিষ্কের গঠন মায়ের পেটে থাকা অবস্থায় হয়। তাই গর্ভবতী নারী ও শিশুর সুস্বাস্থ্যের জন্য নিয়মিত পরিমিত পরিমাণে কলার মোচা খাওয়া উচিত।

►     ত্বক ও চুল ভালো রাখতে এই সবজি গুরুত্বপূর্ণ অবদান রাখে। কারণ এতে থাকে প্রচুর আয়রন।

►     এতে থাকা ক্যালসিয়াম, আয়োডিন, ম্যাগনেসিয়াম দাঁতের গঠনেও রাখে অগ্রণী ভূমিকা।

►     অতিরিক্ত রক্তস্রাব নিয়ন্ত্রণে কলার মোচা কার্যকর ভূমিকা রাখে। মোচা দই দিয়ে রান্না করে খেলে প্রোজেস্টেরন হরমোনের নিঃসরণ ঘটিয়ে রক্তক্ষরণ কমায়।

►     মেনোপোজ বা নির্দিষ্ট বয়সের পর মাসিক বন্ধ হয়ে যাওয়া নারীদের হাড় গঠন মজবুত করতে এই সবজিটি খুবই উপকারী।

►     বয়স্ক নারী-পুরুষ ও বাড়ন্ত শিশু, খেলোয়াড় বা যাঁরা শারীরিক পরিশ্রম বেশি করেন তাঁদের জন্য কলার মোচা খুবই উপকারী।

►     সংক্রমণ প্রতিরোধে কলার মোচা দারুণ কার্যকর। প্যাথজেনিক ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়া ঠেকাতে কলার মোচার ইথানলযুক্ত উপকরণ বেশ কাজ করে।

►     প্রাকৃতিক উপায়ে বিষণ্নতা দূর করে মেজাজ ভালো রাখতে পারে কলার মোচায় থাকা উচ্চ মাত্রার ম্যাগনেসিয়াম। বিষণ্নতার বিরুদ্ধে লড়াইয়ে ইতিবাচক ভূমিকা রাখে।

►     সদ্যোজাত মায়ের জন্য এটা বেশ উপকারী। মাতৃদুগ্ধ তৈরিতে কলার মোচা ভূমিকা রাখে।

কলার মোচা হাতের নাগালে থাকা সত্ত্বেও এর পুষ্টিগুণ সম্পর্কে না জানায় অনেকেই এই মোচাকে খাদ্যতালিকায় রাখেন না, বিশেষ করে গ্রামের মানুষ। এই সবজিটি সুস্বাদু এবং বড়া বানিয়ে ভেজে দিলে শিশুদের কাছেও গ্রহণযোগ্য হবে।



সাতদিনের সেরা