kalerkantho

শনিবার । ১৪ ফাল্গুন ১৪২৭। ২৭ ফেব্রুয়ারি ২০২১। ১৪ রজব ১৪৪২

শীতে অতিরিক্ত শুষ্ক ত্বকের যত্ন

ডা. সৈয়দা সামিনা মাহজাবিন, চর্ম ও যৌন বিভাগ, কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল রাজারবাগ, ঢাকা

১৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শীতে অতিরিক্ত শুষ্ক ত্বকের যত্ন

সাধারণত শীতকালে শুষ্ক আবহাওয়ার কারণে ত্বক শুষ্ক হয়। এই শীতে শুষ্ক ত্বকের কিছু যত্ন :

♦ অতিরিক্ত ক্ষার দেওয়া ফেসওয়াশ বা সাবান ব্যবহার করবেন না; বরং ময়েশ্চারাইজারযুক্ত সাবান বেশি উপযোগী। ত্বক পরিষ্কার করার পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

♦ দিনে একবার হাইড্রেটিং সেরাম ব্যবহার করতে পারেন। ময়েশ্চারাইজার ব্যবহারের আগে এটি ত্বকে ব্যবহার করতে হয়।

♦ রাতে ঘুমানোর আগে ভারী ক্রিম ব্যবহার করুন। নারকেল তেলের সঙ্গে ভ্যাসেলিন মিশিয়ে রাতে ত্বকে ব্যবহার করা যেতে পারে। এতে ত্বক প্রাণবন্ত থাকে। এটা খুব ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

♦ ত্বকের আর্দ্রতা ও ঔজ্জ্বল্য ধরে রাখতে রাতে ঘুমানোর আগে অলিভ অয়েল অথবা তরল প্যারাফিন মাখতে পারেন।

♦ শীত এলেই গোড়ালি ফাটার সমস্যা দেখা দেয়। রাতে ঘুমানোর আগে গ্লিসারিনের সঙ্গে নারকেল তেল ও ভ্যাসেলিন মিশিয়ে লাগিয়ে নিন।

♦ শীতের সময় মোজার ব্যবহার খুব গুরুত্ব বহন করে। এতে পা অনেকটা ঢাকা থাকে। ফলে ধুলাবালি লাগার সুযোগ থাকে না। এই শীতে এমন মোজা বেছে নিন, যা পরে আরাম অনুভব করবেন।

♦ গোসলের সময় আরাম অনুভব হলেও অতিরিক্ত গরম পানি দিয়ে মুখ ও মাথা ধোয়া থেকে বিরত থাকুন। অতিরিক্ত গরম পানি মুখের ত্বকের ফলিকলগুলোকে ক্ষতিগ্রস্ত করে ফেলে, যা ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে।

♦ গোসলের পর এবং প্রতিবার মুখ ধোয়ার পর ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

♦ শীতের রোদ গায়ে লাগে বেশ চিনচিন করে। হিমহিম আবহাওয়ায় রোদ আরাম দিলেও সানস্ক্রিন ব্যবহার করতে হবে। বাইরে বের হওয়ার ৩০ মিনিট আগে এসপিএফ ১৫-৩০ সম্পন্ন সানস্ক্রিন লোশন ব্যবহার করুন। বেশি ময়েশ্চারাইজারযুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। প্রয়োজনে ময়েশ্চারাইজারের সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন।

♦ প্রচুর শাকসবজি খান। পর্যাপ্ত পানি পান করুন।

♦ নরম সুতির আরামদায়ক পোশাক পরার চেষ্টা করবেন।

 

যাঁদের পুরনো চর্মরোগ যেমন—সোরিয়াসিস রয়েছে, তাঁদের ত্বকের সমস্যা এ সময় বেড়ে যেতে পারে। তাঁদের বেশি সচেতন হওয়া প্রয়োজন। প্রয়োজনে আগে থেকেই চিকিৎসকের পরামর্শ নিন।

মন্তব্য



সাতদিনের সেরা