kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

আপনার প্রশ্ন বিশেষজ্ঞের পরামর্শ

নিউরোমেডিসিনবিষয়ক বাছাই প্রশ্ন

২৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



নিউরোমেডিসিনবিষয়ক বাছাই প্রশ্ন

পরামর্শ দিয়েছেন : অধ্যাপক ডা. মো. জাহেদ হোসেন

বিভাগীয় প্রধান নিউরোট্রমা বিভাগ

নিউরো সার্জন ও স্পাইন সার্জন বিশেষজ্ঞ

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস অ্যান্ড হাসপাতাল

 

সমস্যা :  আমার মেয়ের  বয়স ১৭  বছর।  ওজন ৬৫ কেজি। উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি। দুই বছর আগে লক্ষ করি, তার মাথার পেছনের দিকে ডান পাশে একটু ফুলে রয়েছে। দেখতে অনেকটা টিউমারের মতো। কিন্তু এই ফোলা অংশে চাপ দিলে তা খুব তুলতুলে বা ভেতরে পানি রয়েছে এমন মনে হয়। কিছুদিন তাকে হোমিওপ্যাথিক ওষুধ খাওয়াই, কিন্তু উপকার পাইনি। বর্তমানে আরো পাঁচ জায়গায় এ রকম ফুলে উঠছে এবং তা আগের মতো নরম তুলতুলে। এখন কী করণীয়?

আঞ্জুমান আরা, ব্যাংক টাউন, সাভার, ঢাকা

পরামর্শ : আপনার মেয়ের বয়সের তুলনায় গড় উচ্চতা একটু বেশি মনে হচ্ছে। তবে বর্ণনা শুনে মনে হচ্ছে, আপনার মেয়ের মাথার রক্তনালির কোনো সমস্যা হয়েছে হয়তো। তবে না দেখে নিশ্চিত করে কিছু বলা ঠিক নয়। তার ব্রেইনের এমআরআই এবং গ্রোথ হরমোন পরীক্ষা করে দেখা দরকার। ভালো হয় আপনি একজন নিউরো সার্জনকে আগে দেখান।

 

সমস্যা :  আমার  বয়স  ৪০ বছর। ওজন ৬০ কেজি। উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি। বেশ কিছু দিন ধরে ডান কাঁধ থেকে শুরু করে হাত পর্যন্ত ঝিনঝিন করে। দিনের বেলা তেমন টের পাই না, তবে রাতে এই ঝিনঝিন ভাবটা খুব বাড়ে; কষ্টও হয়। তখন কাঁধে, পিঠে এবং কোমর পর্যন্ত এই ঝিনঝিন ভাব টের পাই। ঘাড় থেকে কাঁধ পর্যন্ত ব্যথাও হয়। আমার ডায়াবেটিস নেই, তবে উচ্চ রক্তচাপ আছে এবং নিয়মিত ওষুধও খাচ্ছি। আমার করণীয় কি পরামর্শ দিলে বিশেষ বাধিত হবো।

নাজমা বেগম, পাইকপাড়া, মিরপুর, ঢাকা

পরামর্শ : যেহেতু ডায়াবেটিস নেই, তাই আপনার বর্ণনা শুনে মনে হচ্ছে, এটা কাঁধে কোনো স্নায়ুর সমস্যা হবে হয়তো। স্নায়ুর ওপর কোনো ধরনের চাপ পড়লে সাধারণত এই রকম ঝিনঝিন ভাব থাকে এবং ব্যথা ছড়িয়ে যায়। এটা নিশ্চিত হতে ‘এমআরআই অব সার্ভাইকেল স্পাইন’ করতে হবে। তার আগে আপনি একজন নিউরো সার্জনকে দেখান।

 

সমস্যা :  আমার  বয়স ৪৮ বছর। ওজন ৬৭ কেজি। উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি। আমি প্রতিনিয়ত মাথাব্যথার যন্ত্রণায় ভুগছি। সেলফোনে বেশি সময় ধরে কথা বললে মাথা চিলিক দিয়ে ব্যথা করে। মাথার বাঁ পাশ থেকে ব্যথা শুরু হয়। ব্যথা মাঝে মাঝে কান, মাথায় ছড়িয়ে যায় এবং জ্বর পর্যন্ত চলে আসে। আগে প্যারাসিটামল এবং টাফনিল ট্যাবলেট খেলে মাথাব্যথা কমে যেত, কিন্তু ইদানীং এসবে তেমন কাজ হচ্ছে না। মাথাব্যথা যখন শুরু হয় তখন মনে হয় পুরো মাথাটা নড়ছে। এই অবস্থায় আমার কী করণীয়?

মুসা আলী, ডেমরা, ঢাকা

পরামর্শ :  আপনার সমস্যায় পরামর্শ পেতে আরো কিছু তথ্যের প্রয়োজন ছিল। যেমন—মাথাব্যথার সময় বমি বা বমি বমি ভাব হয় কি না, চোখে ঝাপসা লাগে কি না, আলোর দিকে তাকাতে অসুবিধা হয় কি না, কখনো খিঁচুনি হয়েছে কি না বা অজ্ঞান হওয়ার মতো ঘটনা ঘটেছে কি না ইত্যাদি। মাথার এক দিক থেকে ব্যথা শুরু হয় এবং টাফনিল খেলে কমে যেত; এমন লক্ষণ শুনে মনে হচ্ছে এটা মাইগ্রেনের ব্যথা। তবে মাইগ্রেন সম্পূর্ণরূপে নির্মূল হয় না; ওষুধ সেবনের মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা যায়। ভালো হয়, আপনি একজন নিউরোলজিস্টের পরামর্শ নিয়ে চিকিৎসা নিন।

 

মন্তব্য



সাতদিনের সেরা