kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

আপনার প্রশ্ন বিশেষজ্ঞের পরামর্শ

হৃদেরাগ বিষয়ক বাছাই প্রশ্ন

পরামর্শ দিয়েছেন, অধ্যাপক ডা. আফজালুর রহমান সাবেক পরিচালক, জাতীয় হৃদেরাগ ইনস্টিটিউট ও হাসপাতাল (এনআইসিভিডি)

৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



হৃদেরাগ বিষয়ক বাছাই প্রশ্ন

সমস্যা : আমার বয়স ৪৩। ইকোকার্ডিওগ্রাফির রিপোর্ট দেখে চিকিত্সক বলেছেন, আমার হার্টের একটা ভাল্ভ নাকি নষ্ট হয়ে গেছে। এখন সমস্যা হলো, আমার বুকে মাঝেমধ্যে ব্যথা হয়, পেট ফুলে যায়, বমি বমি ভাব হয়, মাথা ব্যথা করে। এ অবস্থায় আমার করণীয় কী?

ওয়াহেদুজ্জামান মুরাদ, বেলাব, নরসিংদী

পরামর্শ : হার্টে চারটা ভাল্ভ থাকে, এর মধ্যে একটা হয়তো লিকেজ বা সরু হয়ে গেছে যাকে নষ্ট হয়েছে বলে। সমস্যাটা যদি সিরিয়াস বা গুরুতর হয়, তবে ভাল্ভ চেঞ্জ করে ফেলতে হবে। এ বিষয়ে রিপোর্ট দেখে কার্ডিওলজিস্টরাই সিদ্ধান্ত দেবেন আসলে চিকিত্সা কী। আপনার যেহেতু বুকে ব্যথা হয় এবং বয়স চল্লিশের ওপর, সেহেতু এনজিওগ্রাম করে দেখতে পারেন হার্টে কোনো ব্লকেজ আছে কি না। সেটা নির্ণয় করে চিকিত্সা নিলে ভালো হবে।

 

সমস্যা : আমার বয়স ৩৫। ওজন ৪৫ কেজি। আমার ইনকমপ্লিট আরবিবিবি। আমার করণীয় কী?

মাসুদ পারভেদ, জয়দেবপুর, গাজীপুর

পরামর্শ : ইনকমপ্লিট রাইট বান্ডেল ব্রাঞ্চ ব্লক (আরবিবিবি) নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। এটা মানুষের এমনিতেই থাকতে পারে। ইসিজি করলে ৫-১০ ভাগ মানুষের এমনিতেই ইনকমপ্লিট আরবিবিবি পাওয়া যাবে হয়তো। এটা যদি কোনো কারণে না হয়ে থাকে তবে চিন্তার কিছু নেই; এটা নরমাল বিষয়। আপনি রিল্যাক্স থাকতে পারেন এ বিষয়ে নিশ্চয়তা দিতে পারি।

 

সমস্যা : আমার বয়স ৪১। ১০ বছর ধরে ডায়াবেটিস আছে এবং তা কন্ট্রোলে নেই। এখনো ১০-এর ওপর থাকে। কিছুদিন ধরে খেয়াল করছি, বুকের ডান পাশ দিয়ে সামান্য বুকের ব্যথা অনুভব হচ্ছে। এটা কি হৃদেরাগের লক্ষণ?

আলাউদ্দীন, কুয়েত থেকে

পরামর্শ : যেহেতু আপনার অনেক দিন থেকে ডায়াবেটিস রয়েছে এবং তা কন্ট্রোলে নেই; সেহেতু আপনার প্রথম কাজ স্ট্রিকলি ডায়াবেটিস কন্ট্রোল করা। পাশাপাশি কিছু স্ক্রিনিং টেস্ট যেমন ইসিজি, ইকো, ইটিটি পরীক্ষা করে দেখুন যে বুকের ব্যথাটা হার্টের সমস্যার কারণে নাকি অন্য কোনো কারণে। তবে আগে ইকো না করে ইটিটি পরীক্ষা করা ঠিক না। ইটিটি যদি ভালো থাকে, তবে ধরে নিতে হবে হার্টে তেমন সমস্যা নেই।

 

সমস্যা : আমার বয়স ৫৩। রক্তচাপ ১১৫-১৩৫ ওঠা-নামা করে। আমার বুকে ব্যথা হয় মাঝেমধ্যে। আমার প্রশ্ন হলো, বুকে ব্যথা মানেই কি হার্ট অ্যাটাক?

সিরাজুল ইসলাম, ইতালি থেকে

পরামর্শ : বুকে ব্যথা মানেই হার্টের সমস্যা নয়। অনেক কারণে যেমন : স্কিন, রিব, হাড়, মাংসপেশি ইত্যাদির কারণেও বুকে ব্যথা হতে পারে। এ ছাড়া অ্যাসিডিটির কারণেও বুকে ব্যথা হতে পারে। বুকের স্টাকচারের যেকোনো সমস্যা থেকেও বুকে ব্যথা হতে পারে। তবে কার্ডিয়াক পেইনের একটা ধরন আছে। যেমন—বুকে চাপ দেওয়া বা কোনো একটা ভারী জিনিস বুকে বসে আছে এমন মনে হওয়া, হাঁটলে বা সিঁড়ি ভাঙলে বুকে চাপ লাগা, রেস্ট নিলে ব্যথা কমে যাওয়া, স্প্রে দিলে কমে যাওয়া, দাঁতে, কাঁধে, বাহুতে ব্যথা ছড়িয়ে যাওয়া ইত্যাদি। 

 

সমস্যা:  আমার বয়স ৬৫। ১৫ দিন আগে আমার হার্ট অ্যাটাক হয়েছিল। এখন দেহে বেশ ব্যথা আছে। আগে পেইনকিলার খেতাম। এখন কি এই ওষুধ খেতে পারব? 

জুয়েল মৃধা, সাভার, ঢাকা

পরামর্শ : আপনি একজন হৃদেরাগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ওষুধ খান। নিজে নিজে কোনো ওষুধ খেতে যাবেন না। সাধারণত হৃদেরাগের জন্য দেওয়া অ্যাসপিরিন-জাতীয় ওষুধ আর ব্যথার ওষুধ দুটোর সমন্বয়ে অনেক সময় রক্তক্ষরণও হতে পারে। তাই এ বিষয়ে সতর্ক থাকতে হবে। ডাক্তারের পরামর্শে এনজিওগ্রাম করে হৃদেরাগের প্রয়োজনীয় স্থায়ী চিকিত্সাও নিন।

 

সমস্যা : আমার বয়স ৩৫। ওজন ৫৫। আমার বুকের মধ্যে মাঝেমধ্যে ধড়ফড় করে এবং খুব কষ্ট হয়। আমার জন্য পরামর্শ কী?

রেহান আকতার, দাগনভূঞা, ফেনী

পরামর্শ : পালপিটিশন বা বুক ধড়ফড় কিন্তু অনেক মানুষেরই হয়। বিশেষ করে আপনি যদি মনে করেন আপনার হার্টবিট জোরে চলছে, তাহলে সেটাই মনে হবে। পালপিটিশন কিন্তু কোনো রোগ নয়। তবে হৃত্স্পন্দন অতি দ্রুত হচ্ছে মনে করলে চিকিত্সকের পরামর্শে ইসিজি ও হলটার মনিটর করতে পারেন। হার্টবিট জানতে হলটার মনিটর খুব ভালো একটি পরীক্ষা।

 

সমস্যা : আমার বয়স ২৮। আমার বগলে মাঝেমধ্যে ব্যথা হয়। এটা কি হার্টের ব্যথা?

সফিউল আজম, মাসকান্দা, ময়মনসিংহ

পরামর্শ : প্রথমেই বলি, এটা হার্টের ব্যথার লক্ষণ নয়। মাংসপেশি বা মাসল পেইনের কারণে বগলে ব্যথা হতে পারে। আপনার বয়স যেহেতু ত্রিশের নিচে সুতরাং আপনি ভুলে যান। নিয়মিত কায়িক শ্রম দিন বা ব্যায়াম করুন।

 

সমস্যা : আমার বয়স ৩৫, উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি। ওজন ৮০ কেজি। হাঁটাহাঁটি করলে আমার বুকে বেশ কষ্ট লাগে। আমি কি হৃদেরাগ সমস্যার দিকে যাচ্ছি?

মাসুদ আলম, কালিতলা, দিনাজপুর

পরামর্শ : বয়স ও উচ্চতা অনুযায়ী আপনার ওজন অনেক বেশি। তাই প্রথম কাজ আপনি ওজন কমিয়ে ফেলুন। পাশাপাশি ইটিটি করে দেখতে পারেন অন্য কোনো সমস্যা রয়েছে কি না।

 

মন্তব্য



সাতদিনের সেরা