kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

আপনার প্রশ্ন বিশেষজ্ঞের পরামর্শ

চক্ষুবিষয়ক বাছাই প্রশ্নের উত্তর দিয়েছেন জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের কর্নিয়া বিভাগের বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. আব্দুল কাদের

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আপনার প্রশ্ন বিশেষজ্ঞের পরামর্শ

সমস্যা : আমার বয়স ২১ বছর। আমি মডেলিং করছি দুই বছর ধরে। যার কারণে চোখে প্রায়ই লেন্স ব্যবহার করতে হয়। তিন মাস ধরে লক্ষ করছি, আমার চোখ দিয়ে পানি পড়ছে। এখন আর লেন্স ব্যবহার করতে পারছি না। আমার কী করণীয়, অনুগ্রহ করে পরামর্শ দেবেন।

দিয়ামণি, বনশ্রী, রামপুরা, ঢাকা।

পরামর্শ : আপনি চোখে যে লেন্স ব্যবহার করছেন, তা মেয়াদোত্তীর্ণ কি না দেখতে হবে। যদি মেয়াদোত্তীর্ণ না হয়, তবে দিনে কয় ঘণ্টা লেন্স ব্যবহার করেন, তা উল্লেখ করার দরকার ছিল। আরেকটা কথা হলো, লেন্স পরিষ্কার করার জন্য যে সলিউশন থাকে, সেটা পরিবর্তন করেছেন কি না বা সলিউশনটার মেয়াদোত্তীর্ণ হয়েছে কি না তা-ও দেখে নেবেন।

এখন আপনার যা করণীয় তা হলো—কন্টাক্ট লেন্স ব্যবহারের মাত্রা কমিয়ে দিতে হবে। কন্টাক্ট লেন্সের ব্র্যান্ড বদল করে বা সলিউশনের ব্র্যান্ড পরিবর্তন করে দেখতে পারেন। এতেও কোনো উপকার পাওয়া না গেলে একজন চক্ষুরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

সমস্যা : আমার বয়স ১৯ বছর। ওজন ৩৫ কেজি। বেশ কয়েক মাস ধরে চোখের পাপড়ির গোড়ায় খুশকির মতো ড্রাইনেসে ভুগছি। চর্মরোগ মনে করে পাপড়ির গোড়ায় ভ্যাসলিন লাগিয়ে রাতে ঘুমাতে যাই। কিন্তু সকাল হলেই কয়েক ঘণ্টা পর আবারও সেই খুশকি। এ কারণে বন্ধুদের সামনে যেতে খুব লজ্জা হয়। কী করলে এই সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে।

সুমনা হক, সরিষাবাড়ী, টাঙ্গাইল।

পরামর্শ : চোখের পাতায় খুশকি—এটা ক্রনিক অসুখ, যা দীর্ঘমেয়াদি। মাথার খুশকি যেমন সহজে যায় না, তেমনি এটাও সহজে দূর হয় না। এটা নিয়ন্ত্রণে রাখা যায়। কিছু কিছু ক্ষেত্রে পরিপূর্ণরূপে ভালোও হয়ে যায়। চোখের খুশকির জন্য প্রথমে কুসুম গরম সেঁক দিতে বলি। এতে খুশকি নরম হয়। আরেকটু নরম করার জন্য সামান্য বেবি শ্যাম্পু ও সমপরিমাণ পানি মিশিয়ে তুলা দিয়ে মিশ্রিত পানি চোখের পাপড়ির গোড়ায় লাগালে খুশকি পরিষ্কার হয়। আপনি এটি প্রয়োগ করে দেখতে পারেন।

 

সমস্যা : আমার বয়স ৪৫ বছর। ওজন ৫০ কেজি। আমার ডায়াবেটিস আছে এবং নিয়মিত ইনসুলিন নিই। সমস্যা হলো, আমার চোখের নিচে সব সময় ভেজা থাকে। কেমন যেন ঘায়ের মতো মনে হয়। চোখে হাত দিলে ব্যথা অনুভব হয়। অনেক সময় এমনিতেই চোখ দিয়ে পানি গড়িয়ে পড়ে। আমার কী করা উচিত?

আনোয়ার হোসেন, চাষাঢ়া, নারায়ণগঞ্জ।

পরামর্শ : আপনি নিয়মিত ইনসুলিন নিচ্ছেন, কিন্তু ডায়াবেটিস নিয়ন্ত্রণে আছে কি না তা উল্লেখ করেননি। প্রথমেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে। তবে অনেক কারণেই চোখ দিয়ে পানি পড়তে পারে। যেমন চোখের নালি বন্ধ আছে কি না, চোখে চুলকানি বা অ্যালার্জি-জাতীয় কোনো সমস্যা আছে কি না দেখতে হবে। চোখ দিয়ে দীর্ঘক্ষণ পানি পড়ার কারণে চোখ ভেজা থাকে, আর তখন ঘা মনে হতে পারে। অনেক সময় চোখ রগরালেও ব্যথা অনুভূত হয়। আপনার উচিত হবে, একজন চক্ষু বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া।

মন্তব্য



সাতদিনের সেরা