kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

আপনার প্রশ্ন বিশেষজ্ঞের পরামর্শ

২৫ মার্চ, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আপনার প্রশ্ন বিশেষজ্ঞের পরামর্শ

চর্ম ও যৌন রোগ বিষয়ক বাছাই প্রশ্নের উত্তর দিয়েছেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের চর্ম ও যৌন রোগ বিভাগের প্রধান

অধ্যাপক ডা. রাশেদ মোহাম্মদ খান

সমস্যা : আমার বয়স ৩২। বংশগতভাবে চুল পড়ার সমস্যা রয়েছে। এই সমস্যা কি কোনোভাবেই ঠেকানো সম্ভব নয়? অনেকে অনেক টিপস দেন, কিন্তু কোনটা সঠিক? আর ছেলেদের রাস্তায় চলাফেরা করার কারণে নিয়মিত চুল ময়লা হয়। তাহলে প্রতিদিন কি মাথায় শ্যাম্পু করব?

আরাফাত রহমান, দাউদকান্দি কুমিল্লা।

বিজ্ঞাপন

 

পরামর্শ : যাদের বংশগত চুল পড়া আছে, তাদের বয়স বাড়লে চুল পড়তেই পারে। তবে সেটি আমরা বিভিন্ন ওষুধের মাধ্যমে ধরে রাখতে পারি। নতুন চুল গজানোর জন্য ও চুল পড়া বন্ধের জন্য অনেক ভালো ভালো চিকিৎসা আছে, যেমন—পিআরপি। এ ছাড়া যাদের চুল একেবারেই নেই বা নতুন চুল গজাচ্ছে না, তাদের মাথার যে পাশে চুল আছে, সে পাশ থেকে নিয়ে শূন্যস্থানে চুল লাগিয়ে দেওয়া বা হেয়ার ট্রান্সপ্লান্ট করা যায়। আপাতত প্রতিদিনই চুলে শ্যাম্পু করতে পারেন।

 

সমস্যা : আমার বয়স ৩৫। আমার অ্যালার্জি আছে। বেশির ভাগ সময় ঠাণ্ডা লেগে থাকে। বিশেষ করে বেশি গরমে, বেশি ঠাণ্ডায়, ভাপসা গরমে, ঋতু পরিবর্তনের সময় এ সমস্যা বেশি দেখা দেয়। হাঁচি হয় প্রচুর। যখন সহ্য করতে পারি না, তখন বেশির ভাগ সময় Deslor এবং মাঝেমধ্যে Alatrol ট্যাবলেট খেয়ে নিই। আমি একজন শিক্ষক। আমাকে বেশির ভাগ সময় ক্লাস নিতে হয়। এই সমস্যা আমার ক্লাস নিতে বেশ ব্যাঘাত ঘটায়। আমি কী চিকিৎসা নিতে পারি, পরামর্শ দিলে খুশি হব।

মো. সাখাওয়াত হোসেন, গাজীপুর।

 

পরামর্শ : আপনি সম্ভবত এটপিক মানুষ। এটপিক বলতে আমরা বুঝি পরিবারের কারো কারো এই রোগ আছে। আপনাকে অ্যালার্জির কিছু পরীক্ষা করাতে হবে। যদি কোনো উপসর্গ পাওয়া যায়, সে অনুযায়ী চিকিৎসা করতে হবে।

 



সাতদিনের সেরা