kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

অ্যাপভিত্তিক পরিবহন কম্পানির নিবন্ধন ১ জুলাই থেকে

নিজস্ব প্রতিবেদক   

২১ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী ১ জুলাই থেকে অ্যাপভিত্তিক পরিবহন সেবাদানকারী কম্পানিগুলোকে নিবন্ধন দেওয়া হবে। এ জন্য প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। গতকাল বৃহস্পতিবার এ নিয়ে ঢাকা মহানগর পুলিশসহ (ডিএমপি) সংশ্লিষ্ট সরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে বিআরটিএ। রাজধানীর বনানীর বিআরটিএ ভবন মিলনায়তনে গতকাল দুপুরে দেড় ঘণ্টাব্যাপী এ বৈঠকেই অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা কম্পানিগুলোকে নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত হয়।

বিআরটিএ পরিচালক (প্রকৌশল) লোকমান হোসেন মোল্লা কালের কণ্ঠকে জানান, জুলাই থেকেই এসব প্রতিষ্ঠানের নিবন্ধন দেওয়া হবে নীতিমালার আলোকে।

জানা গেছে, গত বছরের ১৫ জানুয়ারি ‘রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা ২০১৭’ অনুমোদন করে সরকার। নীতিমালায় রাইড শেয়ারিং প্রতিষ্ঠান ও যানবাহনের জন্য লাইসেন্স নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। তবে নীতিমালার শর্ত পূরণ না হওয়ায় এত দিন কাউকে লাইসেন্স দেওয়া যায়নি এবং নিবন্ধনও করা হয়নি।

সূত্র জানায়, লাইসেন্সের জন্য গত বছরের ২২ এপ্রিল থেকে বিআরটিএ বরাবরে আবেদন শুরু করে বিভিন্ন প্রতিষ্ঠান। এর মধ্যে ছিল পাঠাও, ওভাই সলিউশনস লিমিটেড, উবার বাংলাদেশ লিমিটেড, পিকমি লিমিটেডসহ ১৬টি কম্পানি। আবেদন পাবার পর ১০টি কম্পানির কার্যক্রম পরিদর্শন করে বিআরটিএ কর্তৃপক্ষ। কিন্তু এসব প্রতিষ্ঠান নীতিমালার কিছু ধারা পূরণ না করায় লাইসেন্স দেওয়া সম্ভব হয়নি।

মন্তব্য