kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

শিল্পকলায় আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক   

২১ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শিল্পকলায় আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আন্তর্জাতিক নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে গতকাল নৃত্য পরিবেশন করেন শিল্পীরা। ছবি : কালের কণ্ঠ

বাংলাদেশে সরকারি আয়োজনে প্রথমবারের মতো আয়োজিত হয়েছে আন্তর্জাতিক নাট্যোৎসব। জমকালো আয়োজনের মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে এ উৎসব। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে, শিল্পকলা একাডেমি ও ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট-আইটিআই বাংলাদেশ কেন্দ্রের বাস্তবায়নে এবং গ্রুপ থিয়েটার ফেডারেশনের সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে এ আয়োজন। এতে স্বাগতিক বাংলাদেশের পাশাপাশি অংশ নিচ্ছে ফ্রান্স, রাশিয়া, চীন, ভিয়েতনাম, ভারত ও নেপালের নাট্যদল।

শিল্পকলা একাডেমিতে গতকাল সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। শুভেচ্ছা বক্তব্য দেন আইটিআই বিশ্ব কেন্দ্রের সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার, শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী এবং ভারতের খ্যাতিমান নাট্যনির্দেশক রতন থিয়াম। সংস্কৃতিসচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসির উদ্দীন ইউসুফ।

এম এ মান্নান বলেন, ‘সংস্কৃতি খাতেও সরকারের বিশেষ নজর রয়েছে। এ খাতে আমাদের এরই মধ্যে নানা অর্জন রয়েছে। এসব অর্জন ধরে রাখতে হবে।’

কে এম খালিদ বলেন, ‘সরকারি উদ্যোগে এবারই প্রথমবারের মতো আমরা একটি নাট্যোৎসবের আয়োজন করতে পেরেছি। এটি প্রথম প্রেমের প্রথম ছোঁয়ার মতো, প্রথম সন্তান ভূমিষ্ঠ হওয়ার মতো আনন্দের।’ নাসির উদ্দীন ইউসুফ বলেন, ‘দিনটি আমাদের জন্য বিশেষ আনন্দের। নাটকের পাশাপাশি এই উৎসবে রয়েছে মাস্টার ক্লাস, সেমিনার ও কর্মশালা।’ উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে ছিল মনোমুগ্ধকর নৃত্যনাট্য পরিবেশনা। উপস্থাপিত হয় রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী গীতিনাট্য ‘মায়ার খেলা’। সংগীতের সঙ্গে মুদ্রা ও অভিব্যক্তির সমন্বিত নাচ এবং কথোপকথনের আশ্রয়ে উঠে আসে প্রেম-ভালোবাসা বহুমুখী দ্বান্দ্বিকতা, তীব্র কামনা ও হৃদয়ের ব্যথা এবং আকাঙ্ক্ষা। বাংলাদেশের ধৃতি নর্তনালয়ের পরিবেশনাটির নির্দেশনায় ছিলেন ওয়ার্দা রিহাব। সংগীতের মায়াজালে বোনো জটিল এক প্রেমের উপাখ্যান মায়ার খেলা। এই নৃত্যনাট্যের সংগীত পরিচালনা করছেন নির্ঝর চৌধুরী ও আবদুল মুনিম তরফদার।

আজ শুক্রবার ফ্রান্সের থিয়েটার দ্য ভিদে লুসান ও ইয়ং ভিক লন্ডন ‘ও মাই সুইট ল্যান্ড’ এবং ভারতের কোরাস রেপার্টারি থিয়েটার ‘ম্যাকবেথ’ মঞ্চস্থ করবে। কাল শনিবার বাংলাদেশের অন্বেষা থিয়েটার ‘জয়তুন বিবির পালা’, রবিবার চীনের জোহো থিয়েটার ‘এফ সিকে’, সোমবার নেপালের মাণ্ডালা থিয়েটার ‘ঝিয়ালঞ্চা’, মঙ্গলবার ভিয়েতনামের লে নক থিয়েটার ‘কিম তু’ এবং বুধবার সমাপনী দিনে রাশিয়ার নিকোলাই জাইকভ থিয়েটার ‘লাইট পাপেট শো’ মঞ্চস্থ করবে। প্রতিটি নাটকই শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

পাশাপাশি রবিবার বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘আন্তর্জাতিক, জাতীয় ও ব্রাত্যজনীন থিয়েটারের পারস্পরিক বিনিময়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

মন্তব্য