kalerkantho

রবিবার। ১৮ আগস্ট ২০১৯। ৩ ভাদ্র ১৪২৬। ১৬ জিলহজ ১৪৪০

যাত্রীকল্যাণ সমিতি

ঈদ যাত্রায় দুর্ঘটনা প্রাণহানি কমেছে

নিজস্ব প্রতিবেদক   

১৬ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এবারের ঈদ যাত্রায় সড়ক, রেল ও নৌপথে মোট ২৫৬ দুর্ঘটনায় ২৯৮ জন নিহত হয়েছে। যেখানে আগের ঈদুল ফিতরে ৩৩৬ দুর্ঘটনায় ৪০৫ জন মারা যায়। গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

সংগঠনের দুর্ঘটনা মনিটরিং সেলের সদস্যরা বহুল প্রচারিত ও বিশ্বাসযোগ্য ৪০টি জাতীয় ও আঞ্চলিক দৈনিক, আটটি অনলাইন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেন। এ প্রতিবেদন উপস্থাপন করেন সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

প্রতিবেদনে বলা হয়, এবার ঈদে ২৩২টি সড়ক দুর্ঘটনায় ২৭৩ জন নিহত ও ৮৪৯ জন আহত হয়। এসব ঘটনায় ৪০ জন চালক, ২০ জন শ্রমিক, ৬৮ জন নারী, ৩৩ জন শিশু, ২৪ জন শিক্ষার্থী, দুজন চিকিৎসক, ১৯ জন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, তিনজন রাজনৈতিক নেতা এবং ৯১২ জন পথচারী দুর্ঘটনার শিকার হয়। রেলপথে ট্রেনে কাটা পড়ে আটটি, ট্রেনের ছাদ থেকে পড়ে দুটি, ট্রেন যানবাহন সংঘর্ষে একটি এবং ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে আত্মহত্যার দুই ঘটনায় মোট ১৩ জন নিহত ও তিনজন আহত হয়। একই সময়ে নৌপথে ১১টি ছোটখাটো বিচ্ছিন্ন দুর্ঘটনায় ১২ জন নিহত, তিনজন নিখোঁজ ও আটজন আহত হয়। সড়ক দুর্ঘটনার শিকার যানবাহনের মধ্যে বাস ছিল ২৭.৪৩ শতাংশ। মোটরসাইকেল ছিল ২৩.৮৯ শতাংশ।

মন্তব্য