kalerkantho

বুধবার । ২১ আগস্ট ২০১৯। ৬ ভাদ্র ১৪২৬। ১৯ জিলহজ ১৪৪০

গাজীপুরে বিআরটিসি বাস পায়নি গার্মেন্ট শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

৪ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গাজীপুরে বিআরটিসি বাস পায়নি গার্মেন্ট শ্রমিকরা

ঈদ যাত্রায় গাজীপুর শিল্পাঞ্চলের ঘরমুখো শ্রমিকদের জন্য বিআরটিসির ৩০টি বাস বরাদ্দের ঘোষণা দেওয়া হয় ১ জুন। ঘোষণা অনুযায়ী বাসগুলো গতকাল সোমবার সকাল থেকে গাজীপুর চৌরাস্তায় অবস্থান করার কথা। কিন্তু দিনভর খুঁজেও কোনো বাসের দেখা পায়নি শ্রমিকরা। তবে দুপুরে গাজীপুর বিআরটিসি বাস ডিপোর ভেতরে বেশ কিছু বাসে ‘স্পেশাল সার্ভিস’ স্টিকার লাগাতে দেখা গেছে।

বিআরটিসির ডেপুটি জেনারেল ম্যাানেজার (অপারেশন ট্রাক) মো. মনিরুজ্জামান বাবু ১ জুন সাংবাদিকদের জানিয়েছিলেন, ‘ঈদে গার্মেন্ট ছুটি হলে শ্রমিকরা পরিবহনসংকটে ভোগে। জীবনের অনেক ঝুঁকি নিয়ে তারা যাতায়াত করে। এ জন্য বিআরটিসি এ বছর গার্মেন্ট শ্রমিকদের জন্য ৩০টি বাস বরাদ্দ দিয়েছে। বাসগুলো ৩ জুন থেকে গাজীপুর চৌরাস্তায় অবস্থান করবে। সেখান থেকে চাহিদা অনুযায়ী বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাবে।’

এই ঘোষণা অনুযায়ী সকাল থেকেই শ্রমিকরা চৌরাস্তায় বিআরটিসির বাসের জন্য অপেক্ষা করতে থাকে। দুপুর গড়িয়ে বিকেল পর্যন্ত বাসের দেখা না পেয়ে তারা হতাশ হয়ে পড়ে। যাত্রীদের অনেকে শ্রমিকদের সঙ্গে এ ধরনের তামাশার জন্য ক্ষোভ প্রকাশ করে।

গতকাল দুপুরে গাজীপুর মহানগরের টেকনগপাড়া এলাকার বিআরটিসি ডিপোতে গিয়ে দেখা গেছে, বিভিন্ন বাসে ‘ঈদ স্পেশাল সার্ভিস’ স্টিকার লাগানো হচ্ছে। বাসগুলো ডিপো থেকে বের করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে সারিবদ্ধ করে রাখা হচ্ছে। তবে বাসগুলো কখন ছাড়বে সে সম্পর্কে এখন আর কিছু জানানো হচ্ছে না। গতকাল রাতে সর্বশেষ তথ্য অনুযায়ী, বিটিআরটিসির ‘স্পেশাল ঈদ সার্ভিসের’ কোনো বাস গাজীপুর ছেড়ে যায়নি।

গাজীপুর মহানগরের ভোগড়ায় অবস্থিত লাবিব গ্রুপের মেট্রিকস সোয়েটারের লিংকিং বিভাগের অপারেটর শফিকুল ইসলাম বলেন, বিআরটিসির বাসে করে নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় যাওয়ার জন্য সকাল ১০টায় তিনি গাজীপুরের চান্দনা চৌরাস্তায় আসেন। দুপুর ১২টা পর্যন্ত অপেক্ষা করেও কোনো বাস খুঁজে পাননি।

বিআরটিসির প্রশিক্ষক তমিজউদ্দিন ও শফিকুল ইসলাম জানান, ঈদে স্পেশাল বাস সার্ভিসের চালকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ পর্যন্ত ত্রিশটি বাস শ্রমিকদের জন্য বুকিং দেওয়া হয়েছে। তবে বাসগুলো কবে থেকে কোন কোন সড়কে চলবে তা জানাতে পারেননি।

মন্তব্য