kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

স্বাধীনতা দিবসে বর্ণিল রাজধানী

নিজস্ব প্রতিবেদক   

২৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বাধীনতা দিবসে বর্ণিল রাজধানী

গতকাল সকালে নগরীর ছায়ানট ভবনের মঞ্চে উদ্‌যাপন করা হয় গানে গানে স্বাধীনতা দিবস। ছবি : কালের কণ্ঠ

মহান স্বাধীনতা দিবসে রাজধানীর সাংস্কৃতিক অঙ্গনে জমজমাট নানা আয়োজন করা হয়। এসব সাংস্কৃতিক আয়োজনে বিপুল উৎসাহ নিয়ে অংশ নিয়েছে সাধারণ মানুষও। সাংস্কৃতিক নানা আয়োজনে বর্ণিল হয়ে উঠেছিল রাজধানী।

দুই মঞ্চে সম্মিলিত সাংস্কৃতিক জোট : ‘অশুভের সাথে আপসবিহীন দ্বন্দ্ব চাই’—এ প্রতিপাদ্যে চলমান স্বাধীনতা উৎসবের শেষ দিন ছিল গতকাল। এদিন কেন্দ্রীয় শহীদ মিনারে দলীয় সংগীত পরিবেশন করে ওস্তাদ মোমতাজ আলী খান সংগীত একাডেমি, ভিন্নধারা, দৃষ্টি ও সুরতাল। একক সংগীত পরিবেশন করেন সমীর চক্রবর্তী, আবিদা রহমান সেতু, মোহনা দাস ও আসিফ ইকবাল সৌরভ।

শিল্পকলা একাডেমিতে নাচ গান আবৃত্তি : সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে সাংস্কৃতিক পর্বে পরিবেশিত হয় গানের সঙ্গে সমবেত নৃত্য। আবৃত্তি পরিবেশন করেন সৈয়দ হাসান ইমাম ও ডালিয়া আহমেদ।

জাতীয় জাদুঘরে চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী : মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পী হাশেম খান। মুক্তিযুদ্ধের এ আলোকচিত্র প্রদর্শনী চলবে ৩০ মার্চ পর্যন্ত।

চিত্রশিল্পী রফিকুন নবীকে বিশেষ সম্মাননা : চ্যানেল আইয়ের ‘রং তুলিতে মুক্তিযুদ্ধ’ আয়োজনে চিত্রশিল্পী রফিকুন নবীকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। রেজওয়ানা চৌধুরী বন্যা ও সুরের ধারার শিল্পীদের পরিবেশনায় শুরু হয় মূল অনুষ্ঠান।

স্বাধীনতার কথা শুনল কচিকাঁচারা : স্বাধীনতা ও জাতীয় দিবসে ২৫ মার্চ কালরাত, স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের কথা শুনল শিশুরা। কেন্দ্রীয় কচিকাঁচার মেলা স্বাধীনতা দিবসে এ আলোচনাসভার আয়োজন করে।

মন্তব্য



সাতদিনের সেরা