kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

সড়কে অভিযান ও তল্লাশি

রাজধানীতে গণপরিবহন সংকটে যাত্রী ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক   

২৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



স্থানে স্থানে পুলিশের তল্লাশি ও একই সঙ্গে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের অভিযানের কারণে গণপরিবহন সড়কে নামাচ্ছে না চালক-মালিকরা। গণপরিবহন সংকটে গতকাল রবিবার সপ্তাহের প্রথম দিনে রাজধানীতে যাত্রীদের ভোগান্তি চরমে পৌঁছে। সকাল থেকে দিনভর বাস, মিনিবাস, অটোরিকশা যেমন কম ছিল তেমন অ্যাপভিত্তিক পরিবহন সেবায়ও কম গাড়ি ছিল। অনেকে কল করেও পাঠাও, উবারসহ বিভিন্ন কম্পানির গাড়ি পায়নি। গতকাল দুপুর দেড়টায় ফার্মগেট বাসস্ট্যান্ডের সামনে শত শত যাত্রী গাড়ির অপেক্ষায় ছিল। বিআরটিসির মতিঝিল ডিপো থেকে গাজীপুরগামী একটি বাস আসতেই হুড়মুড় করে উঠতে গিয়েও ব্যর্থ হয় অনেকে।

বিআরটিসির বাস চললেও বেসরকারি বাস ছিল হাতে গোনা। মিরপুর-১২ নম্বর থেকে ছেড়ে আসা বিহঙ্গ পরিবহনের বাসটি বিকেল ৩টায় মহাখালীর আমতলা পার হওয়ার পর চলন্ত বাসেই দৌড়ে উঠছিলেন এক ব্যক্তি। বলছিলেন, দুই ঘণ্টা অপেক্ষা করে বাসে পা রাখতে পারলাম।

ঢাকা মহানগরীতে ট্রাফিক-শৃঙ্খলা সপ্তাহ শেষ হয়েছে গত শনিবার। গতকাল থেকে সড়কে শৃঙ্খলা আনয়নে শুরু হয়েছে পুলিশের দলের কর্মসূচি। নাম দেওয়া হয়েছে স্পেশাল টাস্কফোর্স। ট্র্যাফিক বিভাগের ডিসি (পশ্চিম) লিটন কুমার দাস জানান, মাসব্যাপী স্পেশাল টাস্কফোর্স কাজ করবে। ডিএমপির চারটি বিভাগে থাকবে স্পেশাল টাস্কফোর্সের চারটি দল। একজন অতিরিক্ত উপপুলিশ কমিশনারের নেতৃত্বে প্রতিটি দলে সদস্য আছেন ১০ জন। নির্দিষ্ট বিভাগে এই টিম ঘুরে ঘুরে কার্যক্রম চালাচ্ছে। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া তাঁর আগের দিন গণমাধ্যমকে জানিয়েছিলেন সড়কে শৃঙ্খলা ফেরাতেই এই বিশেষ কর্মসূচি শুরু হচ্ছে। কর্মসূচি অনুসারে, ঢাকা মহানগরীর বিভিন্ন মোড়ে পুলিশকে যানবাহন তল্লাশি করতে দেখা গেছে।

এদিকে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত ফার্মগেট, মানিক মিয়া এভিনিউ, মহাখালী, বনানী, ইকুরিয়া, মিরপুরে অভিযান চালান। মিরপুর বিআরটিএ কার্যালয়ের সামনে অভিযান চালান নির্বাহী হাকিম মুনিবুর রহমান। অভিযানের কারণে এ পথ থেকে রাজধানীর গুলিস্তান, যাত্রাবাড়ীসহ বিভিন্ন রুটের বেশির ভাগ বাস চলাচল বন্ধ ছিল। অভিযানে আটটি মামলা ও সাড়ে আট হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানকালে শিকড়, বিহঙ্গ, মিরপুর লিংক, প্রজাপতি পরিবহন, তেঁতুলিয়া পরিবহন, রবরব পরিবহনের বাস চলাচল কমে গিয়েছিল। মহাখালীতে অভিযানের ফলে পুরো সড়কই ছিল প্রায় বাসশূন্য। নির্বাহী হাকিম নাজমুল ইসলামের নেতৃত্বে অভিযানে আটটি মামলা ও ছয় হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এ ছাড়া বনানীতে নির্বাহী হাকিম এ এফ এম ফিরোজ মাহমুদ অভিযান চালান। ১২টি মামলা ও ১০ হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করা হয় সেখানে।

মানিক মিয়া এভিনিউয়ে সকাল থেকে বাস ও মিনিবাস কমে যায় অভিযানের ফলে। সেখানে অভিযান চালান নির্বাহী হাকিম সারাহ সাদিয়া তাজনীন। ৩৬টি মামলা ও ৩৫ হাজার ৪০০ টাকা জরিমানা আদায় করেন তিনি। 

এদিকে ট্র্যাফিক শৃঙ্খলা সপ্তাহে ঢাকার বিভিন্ন সড়কে আইন না মানায় ৪৮ হাজার ৩০৮টি যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে পুলিশ। জরিমানা আদায় করা হয়েছে দুই কোটি ৪১ লাখ টাকা। অভিযানে ৩০১টি গাড়ি ডাম্পিংয়ে পাঠানো হয়েছে। গাড়ির ফিটনেস না থাকা, উল্টোপথে গাড়ি চালানো, গাড়িতে হাইড্রোলিক হর্ন যুক্ত রাখা, ড্রাইভিং লাইসেন্স না থাকাসহ বিভিন্ন অপরাধে এসব মামলা হয়।

 

মন্তব্য



সাতদিনের সেরা