kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

‘অবারিত সম্ভাবনার বাঁধভাঙা পথ’

২৩ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘অবারিত সম্ভাবনার বাঁধভাঙা পথ’

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শিল্পী সালমা জাকিয়া বৃষ্টির চিত্র প্রদর্শনী দেখছেন দর্শনার্থীরা। ছবি : কালের কণ্ঠ

আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে শিল্পী সালমা জাকিয়া বৃষ্টির ‘অবারিত সম্ভাবনার বাঁধভাঙা পথ’ শীর্ষক একক চিত্রকর্ম প্রদর্শনী। প্রদর্শনীর শুভ উদ্বোধন করা হয় গতকাল শুক্রবার। প্রদর্শনীতে শিল্পী সালমা জাকিয়া বৃষ্টির এক্রেলিক মাধ্যমে আঁকা প্রায় ২৮টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। শিল্পকর্মের অন্তর্নিহিত বক্তব্যে রয়েছে প্রতিবন্ধী শিশুর যাপিত জীবনের জগৎ। পৃথিবীজুড়ে হাজারো শিশু প্রতিবন্ধিতায় আক্রান্ত। এসব নিষ্পাপ শিশু তাদের চারপাশের বেশির ভাগ মানুষের দ্বারা ব্যাপকভাবে ভুল ধারণার শিকার হয়ে থাকে। এসব শিশু সাধারণ মানুষের চেয়ে আলাদা। তারা পৃথিবীকে এক আলাদা দৃষ্টিকোণে পর্যবেক্ষণ করে থাকে। আমাদের উচিত এসব প্রতিভাধরকে বোঝার চেষ্টা করা। কেননা সত্যিটা তো এই যে সভ্যতার শুরু হতে যেসব বড় বড় বৈপ্লবিক বিবর্তন-পরিবর্তন ও আবিষ্কারের মধ্য দিয়ে আজ পর্যন্ত মানবজাতির যে বিস্ময়কর অগ্রযাত্রা আমরা দেখতে পাচ্ছি, তা একমাত্র এমন প্রতিভাধর অস্বাভাবিক মানুষদের জন্যেই। চিরাচরিত ধ্যান-ধারণার অধিকারী সাধারণ মানুষের জন্য নয়। তাই ‘অবারিত সম্ভাবনার বাঁধভাঙা পথ’ (এ ওয়ে টু ব্রেক বিয়ন্ড) নামক শিল্পকর্ম প্রেরণা সঞ্চয় করেছে প্রতিবন্ধিতায় আক্রান্ত সেসব শিশুর প্রত্যয় থেকে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পী কনক চাঁপা চাকমা এবং আবিন্তা গ্যালারি অব ফাইন আর্টসের প্রধান নিলু রওশন মোর্শেদ। প্রদর্শনীটি চলবে ২ এপ্রিল পর্যন্ত। সোম থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত। সংবাদ বিজ্ঞপ্তি।

মন্তব্য



সাতদিনের সেরা