kalerkantho

বুধবার । ২১ আগস্ট ২০১৯। ৬ ভাদ্র ১৪২৬। ১৯ জিলহজ ১৪৪০

উত্তরা গণভবনে পর্যটন প্রকল্প

ঐতিহ্য রক্ষায় হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক   

১১ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পর্যটন সুবিধা বাড়ানোর নামে ৬৫ কোটি টাকা ব্যয়ে ঐতিহ্যবাহী উত্তরা গণভবনের মূল নকশা বদল করে নতুন স্থাপনা নির্মাণ উদ্যোগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট হয়েছে। আবেদনে প্রধানমন্ত্রীর উত্তরাঞ্চলীয় বাসভবন উত্তরা গণভবনকে ঐতিহ্যবাহী স্থাপনা হিসেবে ঘোষণার নির্দেশনা এবং নতুন স্থাপনা নির্মাণ কার্যক্রমের ওপর স্থগিতাদেশ চাওয়া হয়েছে। গণভবনের ভেতর ও বাইরে টাঙানো এ প্রকল্পের বিস্তারিত তথ্যসংবলিত সাইনবোর্ড অপসারণও চাওয়া হয়েছে। নাটোরের বাসিন্দা ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ফারজানা শারমিন পুতুল গতকাল জনস্বার্থে রিট আবেদন দাখিল করেন।

রিট আবেদনে গণপূর্ত ও পর্যটন সচিব, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক, নাটোরের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিবাদী করা হয়েছে। বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে আজ  আবেদনটির শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিট আবেদনকারী। গত ৭ মার্চ একটি দৈনিকে ‘উত্তরা গণভবন : ঐতিহ্যে কুঠারাঘাত’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। এ প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন করা হয়।

২০১৭ সালে গণপূর্ত বিভাগ থেকে স্থাপনাটির কর্তৃত্ব নেওয়ার পর তৎকালীন জেলা প্রশাসক শাহিনা খাতুন মন্ত্রিপরিষদসচিবকে আমন্ত্রণ জানিয়ে অধিকতর সংস্কারের প্রস্তাব দেন।

মন্তব্য