kalerkantho

বৃহস্পতিবার । ১২ ডিসেম্বর ২০১৯। ২৭ অগ্রহায়ণ ১৪২৬। ১৪ রবিউস সানি     

‘পদ্মা সেতু জাদুঘর’

কোনো বন্য প্রাণী মারা গেলে আমাদের জানান

মুন্সীগঞ্জ প্রতিনিধি   

৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কোনো বন্য প্রাণী মারা গেলে আমাদের জানান

পদ্মা সেতু জাদুঘরের উদ্যোগে এরই মধ্যে সহস্রাধিক প্রাণীর নমুনা সংগ্রহ করেছে সেতু কর্তৃপক্ষ। ছবি : কালের কণ্ঠ

জীববৈচিত্র্য সংরক্ষণের উদ্দেশ্যে পদ্মা সেতু প্রকল্পের পরিবেশ ব্যবস্থাপনা কার্যক্রমের আওতায় ‘পদ্মা সেতু জাদুঘর’-এর উদ্যোগে বিভিন্ন প্রাণীর নমুনা সংগ্রহ করছে সেতু কর্তৃপক্ষ। আপনার এলাকায় কোনো বন্য প্রাণী মারা গেলে আমাদের জানান বা পচে যাওয়ার আগেই সেটি জাদুঘরে পাঠিয়ে দিন। প্রাণীটি আধুনিক পদ্ধতিতে সংরক্ষণ করে রাখা হবে। তাত্ক্ষণিকভাবে পাঠানো সম্ভব না হলে নমুনাটি পলিথিনে মুড়ে ডিপ ফ্রিজে রাখুন। আপনার অবদান কৃতজ্ঞতার সঙ্গে লিপিবদ্ধ করা হবে এবং সংগ্রহকারীকে বিনা মূল্যে জাদুঘর পরিদর্শনের জন্য সদস্য কার্ড দেওয়া হবে। এমনই একটি প্রচারপত্র গতকাল স্থানীয় গণমাধ্যমকর্মীদের ই-মেইলে পাঠিয়ে সহযোগিতা চেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধীনে পদ্মা সেতু জাদুঘর বাস্তবায়ন কমিটি।

প্রচারপত্রে বলা হয়, বাস্তবায়নাধীন পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিবেশ ব্যবস্থাপনা কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ‘পদ্মা সেতু জাদুঘর’ প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। ৩০ কোটি টাকা ব্যয়ে ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সার্বিক তত্ত্বাবধানে শুরু হওয়া এ প্রকল্প চলবে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত। ২০২০ সালের মধ্যে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করার আশা করা হচ্ছে। এ জাদুঘরের সমৃদ্ধির জন্য সবার সক্রিয় অংশগ্রহণ প্রত্যাশা করেছে।

প্রচারপত্রে জাদুঘরের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, পরিবেশ ও বন্য প্রাণী সংরক্ষণ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করা, শিক্ষা ও গবেষণার জন্য দেশীয় প্রাণিবৈচিত্র্যের নমুনা ও তার জীবন ইতিহাস সংরক্ষণ ও প্রদর্শন করা। আবহমান সমাজ জীবনের ঐতিহ্যবাহী জিনিসপত্র সংগ্রহ ও প্রদর্শন করা। শিক্ষাসফর ও বিনোদনের অবারিত সুযোগ তৈরির মাধ্যমে নতুন প্রজন্মকে প্রাণিবৈচিত্র্যের সঙ্গে পরিচিত করা। দেশের প্রাণিবৈচিত্র্য ও ঐতিহ্যকে আধুনিক তথ্য-প্রযুক্তি ব্যবহার করে বিশ্বব্যাপী প্রচার ও পর্যটনশিল্পকে বিকশিত করা।

এরই মধ্যে জাদুঘরে এক হাজার ৯০০-এর অধিক প্রাণীর নমুনা সংগ্রহ করা হয়েছে। বন্য প্রাণী দিয়ে সহযোগিতার জন্য পদ্মা সেতু সার্ভিস এলাকা-১, দোগাছি বাসস্ট্যান্ড, শ্রীনগর, মুন্সীগঞ্জ অথবা ০১৭১৮২৩৭২০৪, ০১৭১১৯৬৪৪৫৬, ০১৭৭৭৩৩৮৬০৭, ০১৯২৩৫৬৫৮২৯ মোবাইল নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা