kalerkantho

বুধবার । ২১ শ্রাবণ ১৪২৭। ৫ আগস্ট  ২০২০। ১৪ জিলহজ ১৪৪১

নথি গায়েবের মামলা

রাজউক কর্মচারী শফিউল্লাহর ১১ বছর সশ্রম কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক   

৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সাবেক ইস্যু ক্লার্ক (বর্তমানে স্টেনো ক্লার্ক) মো. শফিউল্লাহকে ১১ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ গতকাল এ রায় দেন।

বহুতল ভবনের নকশা অনুমোদনের জন্য রাজউকে দাখিল করা ৫৭টি নথি অথরাইজড অফিসার-১ ও ৩ এর দপ্তরের রেকর্ড রুমে জমা না দিয়ে সেগুলো বিনষ্ট ও গায়েব করার অভিযোগে শফিউল্লার বিরুদ্ধে ২০১৩ সালের ১০ অক্টোবর মতিঝিল থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। শফিউল্লাহর বাড়ি চাঁদপুরের মতলব থানার রসুলপুর গ্রামে। তাঁর বাবার নাম মৃত খলিলুর রহমান।

রায়ে দণ্ডবিধির ২০৪ ধারায় দুই বছর, ২১৭ ধারায় দুই বছর এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় সাত বছর মোট ১১ বছরের কারাদণ্ড দেওয়া হলেও কার্যত আসামিকে সাত বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। ১৫ দিনের মধ্যে তাঁকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতে দুদকের পক্ষে আইনজীবী ছিলেন আসিফ হাসান। আসামিপক্ষে ছিলেন এ কে এম ফখরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

মন্তব্য