kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

বেসরকারি হাসপাতাল ক্লিনিক

সেবার মূল্যতালিকা না টাঙানোয় হাইকোর্টের ক্ষোভ

আগামীকাল মঙ্গলবার শুনানির দিন ধার্য করেন আদালত

নিজস্ব প্রতিবেদক   

১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ল্যাবরেটরিতে বিভিন্ন প্যাথলজি পরীক্ষার ফি ও সেবার মূল্যতালিকা প্রকাশ্যে না টাঙানোতে অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট। গতকাল রবিবার এ ধরনের একটি রিট আবেদনের ওপর শুনানি ছিল। কিন্তু এসংক্রান্ত নীতিমালা ও প্রকাশ্য সেবার মূল্যতালিকা না হওয়ায় বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চ এই অসন্তোষ প্রকাশ করেন। একই সঙ্গে আগামীকাল মঙ্গলবার শুনানির দিন ধার্য করেন।

হাইকোর্ট গত বছরের ২৪ জুলাই এক আদেশে সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ল্যাবরেটরিতে বিভিন্ন প্যাথলজি পরীক্ষার ফি ও সেবার মূল্যতালিকা এবং চিকিৎসকের চিকিৎসা ফির তালিকা প্রকাশ্য স্থানে টাঙানোর নির্দেশ দেন। একই সঙ্গে সেবার মূল্যতালিকাসংক্রান্ত নীতিমালা করারও নির্দেশ দেন।

গত বছরের ২২ অক্টোবর সরকারপক্ষ থেকে হাইকোর্টকে জানানো হয়, নীতিমালা নির্ধারণ করতে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিবের নেতৃত্বে এ কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিকে দুই মাসের মধ্যে চিকিৎসা ফি সংক্রান্ত একটি নীতিমালা করার নির্দেশ দেন আদালত।

সরকারের গঠিত কমিটির অন্য চার সদস্য হলেন স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিকগুলোর পরিচালক, বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) রেজিস্ট্রার, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব ও বেসরকারি হাসপাতাল-ক্লিনিক মালিক সমিতির মহাসচিব।

মন্তব্য



সাতদিনের সেরা