kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

মাতৃভাষা দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা

পুরস্কার পেল ১২ জন

নিজস্ব প্রতিবেদক   

১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পুরস্কার পেল ১২ জন

বিজয়ীর সঙ্গে পুরস্কারজয়ী ছবি হাতে শিল্পী মুস্তাফা মনোয়ার ও অন্য অতিথিরা। ছবি : কালের কণ্ঠ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অন্তর কথা সংস্কৃতি চর্চা ও বিকাশ কেন্দ্রের আয়োজনে ‘মাদার স্মাইল জাতীয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা’ অনুষ্ঠিত হয়। গতকাল শুক্রবার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় ঢাকা এবং ঢাকার বাইরের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

ক বিভাগ—কেজি থেকে দ্বিতীয় শ্রেণির বিষয় ছিল ‘বায়ান্নর ভাষা আন্দোলন’। এতে সুয়াইদ তাজওয়ার প্রথম, রুবায়েত দ্বিতীয়, তাসমিয়া সিদ্দিক তৃতীয় ও আনাম ইবনে হাসান বিশেষ পুরস্কার জিতেছে।

খ বিভাগ—তৃতীয় শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণির বিষয় ছিল ‘প্রেরণা একাত্তর’। এতে নুরুল ইসলাম প্রথম, সুমাইয়া জাহান দ্বিতীয়, জায়ীফা তাসনীম তৃতীয় ও পিদিম রায় বিশেষ পুরস্কার জিতেছে।

গ বিভাগ—সপ্তম শ্রেণি থেকে দশম শ্রেণির বিষয় ‘প্রজন্ম স্বাধীনতা’। এতে পিয়ন্তী আমিন পিউ প্রথম, ইয়ামিনুর রহমান দ্বিতীয়, নুসাইবা ইসলাম তৃতীয় ও ইয়ামিনা আহমেদ বিশেষ পুরস্কার লাভ করে।

প্রধান অতিথি হিসেবে পুরস্কার তুলে দেন প্রখ্যাত চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। অনুষ্ঠানে চিত্রশিল্পী কিরীটি রঞ্জন বিশ্বাস, রফিক উল্যাহ, কিশোর মজুমদার, সংস্কৃতিকর্মী শাহীন রেজা রাসেল ও পারফরম্যান্স আর্ট শিল্পী সুজন মাহবুবকে সম্মাননা প্রদান করা হয়।

স্রোত আবৃত্তি সংসদের নতুন কমিটি : মাসুদুজ্জামানকে সভাপতি ও মাহফুজ মাসুমকে সাধারণ সম্পাদক করে ‘স্রোত আবৃত্তি সংসদে’র নতুন কমিটি গঠন করা হয়েছে। রাজধানীর শিল্পকলা একাডেমিতে গতকাল শুক্রবার সংগঠনের ২৩তম সম্মেলন শেষে এক বছরের জন্য ১৩ সদস্য বিশিষ্ট নতুন এ কমিটি গঠিত হয়।

নির্বাচিত অন্য কর্মকর্তারা হলেন সাংগঠনিক ও দপ্তর সম্পাদক ইয়াসির আরাফাত অভি, অর্থ ও তথ্য-যোগাযোগ সম্পাদক আজিম রানা, অনুষ্ঠান সম্পাদক মাহফুজ তুহিন, কর্মশালা সম্পাদক ফারহানা আক্তার, প্রচার সম্পাদক আনিসুর রহমান রিমন, প্রকাশনা সম্পাদক সুবর্ণ আহসান, কার্যনির্বাহী সদস্য ফখরুল ইসলাম তারা, মাহফুজ রিজভী, প্রজ্ঞা হক, এনায়েত শাওন ও শারমিন জাহান মৌ।

আজ থেকে শুরু হচ্ছে ‘ভালোবাসার মাতৃভাষা সাংস্কৃতিক উৎসব’ : বাংলা ভাষা-সংস্কৃতি এবং মুক্তিযুদ্ধের চেতনাকে সর্বস্তরে শুদ্ধভাবে বিকশিত ও গতিশীল করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিকেন্দ্রিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো সম্মিলিতভাবে আয়োজন করছে ‘ভালোবাসার মাতৃভাষা সাংস্কৃতিক উৎসব’। আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে এ উৎসব শুরু হবে। চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

গতকাল বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান টিএসসিভিত্তিক সামাজিক সংগঠন ‘স্লোগান ৭১’ সভাপতি সুজন মিয়া। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি এস এম রাকিব সিরাজী, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আসাদ, ঢাকা ইউনিভার্সিটি ট্যুরিস্ট সোসাইটির সভাপতি আসিফ হোসাইন, ঢাকা ইউনিভার্সিটি ড্রামা ট্রুপের সভাপতি সানোয়ারুল হক, ঢাকা ইউনিভার্সিটি কালচারাল সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি সাইফুল্লাহ সাদেক প্রমুখ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সুজন মিয়া জানান, টিএসসিকেন্দ্রিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোর পরিবেশনায় উৎসবে থাকবে নৃত্য, সংগীত, আবৃত্তি, নাটক, মূকাভিনয়, বিতর্ক, কুইজ প্রতিযোগিতা, চলচ্চিত্র প্রদর্শনী, স্থিরচিত্র প্রদর্শনী, ভাষাভিত্তিক রচনা প্রতিযোগিতা, ভাষা সাইকেল র‌্যালিসহ বর্ণিল সাংস্কৃতিক পরিবেশনা। এ আয়োজন চলবে প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত। তিনি আরো জানান, ১৩ দিনব্যাপী মাতৃভাষা সাংস্কৃতিক উৎসবের উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক কবি মুহাম্মদ সামাদ। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস ও টিএসসির উপদেষ্টা অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

মন্তব্য



সাতদিনের সেরা