kalerkantho

শনিবার । ১৬ নভেম্বর ২০১৯। ১ অগ্রহায়ণ ১৪২৬। ১৮ রবিউল আউয়াল ১৪৪১     

‘বেঙ্গল বই’ ভবনে চলছে পাঁচ দিনের বসন্ত উৎসব

শেকৃবি প্রতিনিধি   

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘বেঙ্গল বই’ ভবনে চলছে পাঁচ দিনের বসন্ত উৎসব

রাজধানীর লালমাটিয়ায় ‘বেঙ্গল বই’ ভবনে গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়েছে ‘ফাগুন সমীরণে’ শীর্ষক বসন্ত উৎসব। পাঁচ দিনব্যাপী এই অনুষ্ঠানে থাকছে সাহিত্য আলোচনা, বই ও গানের অ্যালবাম প্রকাশনা এবং গানের আসর।

প্রথম দিন বিকেল সাড়ে ৪টায় ভবনের নিচতলায় ‘আলাপে বিস্তারে’ শীর্ষক বই প্রকাশনা ও প্রকাশিত বই নিয়ে আলোচনার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এ সময় দেশবরেণ্য শিল্পী রফিকুন নবী রচিত ও বেঙ্গল পাবলিকেশনস প্রকাশিত ‘স্মৃতির পথরেখায়’ শীর্ষক স্মৃতিচারণামূলক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এই বই নিয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন ও শিল্পী নিসার হোসেন, শিল্প সমালোচক মইনুদ্দীন খালেদ ও প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান। অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামান উপস্থিত হয়ে লেখক, শিল্পী, সাহিত্যিকদের আড্ডায় যোগ দিলেও কোনো বক্তব্য দেননি।

আলোচনায় নিসার হোসেন বলেন, ‘বাংলাদেশের সামাজিক-রাজনৈতিক আন্দোলনের নানা স্মৃতি রফিকুন নবী তাঁর এই বইয়ে উল্লেখ করেছেন। আমরা যে মুক্তিযুদ্ধের চেতনার কথা বলি, অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলি তা এই বইয়ে ফুটে উঠেছে।’

এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় গানের আসরের মধ্য দিয়ে প্রথম দিনের অনুষ্ঠান শেষ হয়। বেঙ্গল বই কর্তৃপক্ষ কালের কণ্ঠকে জানায়, দ্বিতীয় দিন আজ সন্ধ্যা সাড়ে ৬টায় গানের অ্যালবাম প্রকাশ ও গানের আসরের আয়োজন করা হবে। এই দিন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী শিল্পী রথীন্দ্রনাথ রায়ের গানের অ্যালবাম ‘ধরলা নদীর পারে’ উদ্বোধন করবেন। তৃতীয় দিন একই সময় বসবে গানের আসর ‘জলের গান’। চতুর্থ দিন সাদাত হোসেন মান্টোর লেখা ‘কালো সীমানা’ বইটি প্রকাশ করা হবে। বইটি উর্দু থেকে বাংলায় ভাষান্তর করেছেন জাভেদ হুসেন। প্রকাশ করেছে প্রথমা প্রকাশন।

মন্তব্য



সাতদিনের সেরা