kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

ট্রাম্পের ট্যাক্স রিটার্ন দেখার সুযোগ পেল কংগ্রেস কমিটি

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ নভেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুপ্রিম কোর্টের রায়ের ফলে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ট্যাক্স রিটার্নসংক্রান্ত নথি দেখার সুযোগ পাচ্ছে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত কংগ্রেস কমিটি। গত মঙ্গলবার এই রায় ঘোষণার সময় প্যানেলের কোনো বিচারক দ্বিমত পোষণ করেননি।

যুক্তরাষ্ট্রে গত ৪০ বছরের মধ্যে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট, যিনি প্রার্থিতা ঘোষণার পর ট্যাক্স রিটার্ন প্রকাশ করেননি। সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে বছরের পর বছর ধরে ট্যাক্স রিটার্নের নথি গোপন রাখা ট্রাম্প বড় ধরনের ধাক্কা খেলেন।

বিজ্ঞাপন

করসংক্রান্ত বিষয় দেখভাল করা মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ‘ওয়েজ অ্যান্ড মিনস কমিটি’ ২০১৯ সাল থেকে ট্রাম্পের কাছে ট্যাক্স রিটার্নসংক্রান্ত নথি চেয়ে আসছে। এই কমিটি ট্রাম্পের কাছে ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত তাঁর ছয় বছরের ট্যাক্স রিটার্নের নথি চেয়েছে। তবে নথি দিতে বরাবরই অস্বীকৃতি জানিয়ে আসছেন ট্রাম্প।

ট্রাম্পের কর বিবরণীর নথি পেতে নিম্ন আদালতে আবেদন করেছিল কংগ্রেস কমিটি। সেই আবেদন মঞ্জুরও করেন আদালত। তবে নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান ট্রাম্প। গতকাল সাবেক প্রেসিডেন্টের আবেদন নাকচ করে দেন দেশটির সর্বোচ্চ আদালত।

এই রায়ের ফলে ট্রাম্পের ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত ট্যাক্স রিটার্ন এবং কয়েকটি ব্যবসাসংক্রান্ত তথ্য ডেমোক্র্যাট কমিটির কাছে হস্তান্তর করতে পারবে মার্কিন অর্থ দপ্তর।

গত সপ্তাহে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার আনুষ্ঠানিক ঘোষণা দেন ট্রাম্প।

নিজের ব্যবসাসংক্রান্ত বিষয়ে একাধিক তদন্তের মুখোমুখি হয়েছেন ট্রাম্প। তবে কোনো ধরনের অন্যায় করার বিষয়টি অস্বীকার করেছেন তিনি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পায় রিপাবলিকানরা। তবে উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ এখনো ডেমোক্র্যাটদের হাতে। রিপাবলিকানরা আনুষ্ঠানিকভাবে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেওয়ার আগমুহূর্তে এমন ধাক্কা খেলেন ট্রাম্প। সূত্র : বিবিসি

 

 



সাতদিনের সেরা