kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়ায় সরকার গঠন

অচলাবস্থা কাটাতে রাজার বৈঠক আজ

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ নভেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মালয়েশিয়ায় জাতীয় নির্বাচনের পর চার দিন পেরিয়ে গেলেও সরকার গঠন করা সম্ভব হয়নি। রাজনৈতিক অচলাবস্থা কাটাতে ও নতুন প্রধানমন্ত্রী বাছাই করতে আজ বৃহস্পতিবার সুলতানদের নিয়ে বৈঠক ডেকেছেন দেশটির রাজা সুলতান আব্দুল্লাহ সুলতান আহমাদ শাহ। গতকাল প্রাসাদ থেকে এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম এবং সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনই এগিয়ে আছেন।

বিজ্ঞাপন

কোনো রাজনীতিককে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের যোগ্য মনে করলে তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার সাংবিধানিক ক্ষমতা রয়েছে মালয়েশিয়ার রাজার।

গতকাল বুধবার প্রাসাদ বলেছে, দেশটির মালয় শাসকদের নিয়ে বৈঠকের মাধ্যমে দেশ ও জনগণের লাভ ও কল্যাণের জন্য সিদ্ধান্ত নিতে পারেন রাজা।

মালয়েশিয়াতে সাধারণত রাজতন্ত্র চলে। প্রতি পাঁচ বছর পর পর দেশটির ৯টি প্রদেশের শাসকদের মধ্যেই রাজমুকুট আবর্তিত হয়। ১৯৫৭ সালে যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকেই মালয়েশিয়ায় এই নিয়ম চলে আসছে। দেশটির সুলতানদের ক্ষমতা আলংকারিক হলেও মুসলিম মালয়দের কাছে তাঁরা বেশ সম্মানিত ব্যক্তি। তাঁদের সমালোচনা করা কঠোরভাবে নিষিদ্ধ।

মালয়েশিয়ার ২২২ আসনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ১১২টি আসন। তবে গত শনিবারের নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। নির্বাচনে আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান জোট পেয়েছে ৮২টি আসন। অন্যদিকে মুহিউদ্দিনের পেরিকাতান ন্যাশনাল পেয়েছে ৭৩টি আসন। মালয়েশিয়ায় দীর্ঘদিনের প্রভাবশালী দল বারিসান ন্যাশনাল জোট পেয়েছে মাত্র ৩০টি আসন। সূত্র : এএফপি

 

 



সাতদিনের সেরা