kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ডেনমার্কে আগাম নির্বাচনের ঘোষণা

সাব্বির খান, স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

৭ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন হঠাৎ করেই পার্লামেন্ট নির্বাচনের ঘোষণা দিয়েছেন। আগামী ১ নভেম্বর এই নির্বাচন হবে বলে তিনি বুধবার এক সংবাদ সম্মেলনে জানান।

পার্লামেন্টে সরকারের সমর্থক দল উগ্র বামপন্থীদের অনাস্থা ভোটের হুমকির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী এই ঘোষণা দিলেন। বুধবার সকালেই মেট ফ্রেডেরিকসেন এবং তাঁর সোশ্যাল ডেমোক্রেটিক সরকারের অন্যান্য মন্ত্রী একত্রে ডেনমার্কের রানির সঙ্গে দেখা করে নতুন নির্বাচন আহ্বানের কথা জানান।

বিজ্ঞাপন

সোশ্যাল ডেমোক্র্যাটরা কারো সহযোগিতা ছাড়াই একটি সংখ্যাগরিষ্ঠ সরকার গঠনের লক্ষ্যে নির্বাচনে যেতে চায় বলে সংবাদ সম্মেলনে মেট ফ্রেডেরিকসেন উল্লেখ করেন।

ফ্রেডেরিকসেন জানান, বিরোধী বুর্জোয়া দলগুলোর সঙ্গে সরকার গঠনের জন্য তাঁর দলের দরজা খোলা। ডেনমার্কে নতুন ধরনের সরকার গঠনের সময় এসেছে বলে তিনি মন্তব্য করেন। ফ্রেডরিকসেন আরো বলেন, ‘আমরা উভয় পক্ষের মধ্যপন্থী রাজনৈতিক দলগুলোর সমন্বয়ে একটি বিস্তৃত সরকার চাই। ’ ডেনমার্কের সোশ্যাল ডেমোক্র্যাট সরকারের তিন সমর্থক দলের মধ্যে একটি হচ্ছে উগ্র বামপন্থী ‘রাডিকাল ভেনস্ত্রে’। গত গ্রীষ্ম থেকেই তারা এই শরৎকালেই পার্লামেন্টে নির্বাচন করার দাবি তোলে।

 



সাতদিনের সেরা